রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা প্রশ্ন ব্যাংক - সকল ইউনিট

 

রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি প্রশ্নব্যাংক ডাউনলোড - RU Question Bank


উচ্চ মাধ্যমিকের পড়াশোনা শেষ করা একজন শিক্ষার্থীর বিশাল স্বপ্ন সমাহারের মাঝে একটা বড় স্বপ্ন হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ার। পাবলিকিয়ান ট্যাগটা নিজের নামের সাথে জড়ানোর পাশাপাশি নিজেকে জড়িয়ে নেয়া যায় দেশের প্রাচীন বিদ্যাপিঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে। এই বিশ্ববিদ্যালয় নিজের জন্য যেমন বয়ে আনে খ্যাতি তেমনি খুলে দেয় জ্ঞানার্জনের এক অপার সম্ভাবনা। কঠোর পরিশ্রম আর অধ্যবসায় করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিজের একটা আসন নিশ্চিত করে নিতে হয়। পড়াশোনার জন্য সঠিক গাইডলাইন আর একটা ভালো মানের সহায়ক বই হলে বিশ্ববিদ্যালয় ভর্তির যাত্রা সহজ হয়ে যায়। আর এজন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক যথেষ্ঠ সহযোগীতা করবে আশা করা যায়।

রাবি এ, বি, সি, ডি ও ই ইউনিট প্রশ্নব্যাংক

বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি শুরু হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন। একজন শিক্ষার্থীর আসন নিশ্চায়নের জন্য প্রস্তুতি নেয়ার কাজটি শুরু করতে হয় অনেক আগে থেকে। যে যত বেশি পড়বে তার বিশ্ববিদ্যালয়ে পড়ার শঁখ পুরণ হবে তত দ্রুত। আগে থেকে পড়ার জন্য ভর্তি পরীক্ষার প্রশ্ন সম্পর্কে ধারণা থাকা উচিত। তাই একজন পরিক্ষার্থীর অবশ্যই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের সকল প্রশ্ন সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। পাশাপাশি ইউনিট ভিত্তিক ক ইউনিট, খ ইউনিট, গ ইউনিট, চ ইউনিট প্রশ্নব্যাংক সমাধান করে প্রশ্ন সম্পর্কে ধারণা লাভ করা বাধ্যতামূলক পর্যায়ে পড়ে। বিভিন্ন প্রকাশনির বিভিন্ন প্রকারের রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশ্নব্যাংক বাজারে পাওয়া যায়। এরমধ্যে সেরা বইটাকে বেছে নিতে হবে নিজেকে। বাজারে কিনতে পাওয়া যাওয়ার পাশাপাশি অনলাইনেও অনেক সময় Rajshahi University Question Bank PDF Download করে পড়া সম্ভব। ফ্রী রাবি প্রশ্নব্যাংক পিডিএফ পাওয়া গেলে তা পাবলিকিয়ান ডটকম ওয়েবসাইটে প্রদান করা হয় যাতে পরিক্ষার্থীরা তা ডাউনলোড করে নিজের প্রস্তুতি চালিয়ে যেতে পারে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ ইউনিট প্রশ্নব্যাংক

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ ইউনিট তথা সামাজিক বিজ্ঞান ইউনিটে বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। রাবি সামাজিক বিজ্ঞান এ ইউনিটের প্রস্তুতির জন্য ভালো প্রশ্নব্যাংকের বিকল্প নেই। তাই সেরা প্রশ্নব্যাংকগুলো থেকে নিজের বইটি খুঁজে নিতে হব। এই কাজটি সহজ করার জন্য পাবলিকিয়ান ডটকম ইন্টার্নেটে থাকা RU A Unit Question Bank PDF গুলো একত্র করে Download এর ব্যবস্থা রেখেছে এবং বাজারের সেরা বইটিও কিনতে সহযোগীতা করবে।

রাবি বি ইউনিট প্রশ্নব্যাংক

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষায় বি ইউনিট তথা ব্যবসায় শিক্ষা ইউনিট এ পরীক্ষা দিতে পারবে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীসহ বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা। বিবিএ ও আইবিএর জন্য ভালো প্রস্তুতি যাচাইয়ে একটি উৎকৃষ্ট প্রশ্নব্যাংক গুরত্বপূর্ণ অবদান রাখে। পাশাপাশি একটি সিট নিজের করে নেয়ার পথ সুগম করে দেয়। তাই রাজশাহী বিশ্ববিদ্যালয় বি ইউনিট প্রশ্নব্যাংক পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন এবং ভালো প্রস্তুতির জন্য বর্তমান বাজারের সেরা বইটি কিনে নিতে পারেন। বইটি কীভাবে পাবেন তা এখানে তার পথ তৈরি করে দেয়া হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট প্রশ্নব্যাংক

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রাবি সি ইউনিট প্রশ্নব্যাংক, সেরা প্রস্তুতি ও মেধা যাচাইয়ের জন্য খুবই জরুরী। একসাথে বিজ্ঞান, জীববিজ্ঞান, ভূবিজ্ঞান, ফিশারিজ বিভাগের জন্য ভর্তি পরীক্ষার কয়েক মাস আগে থেকে প্রশ্নব্যাংক সমাধান করে নিলে প্রশ্ন সম্পর্কে ধারণা লাভের পাশাপাশি সেরা প্রস্তুতি নেয়া সম্ভব। রাবি সি ইউনিট এ পরীক্ষা দিতে পারবে বিজ্ঞানসহ মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা। এজন্য RU C Unit Question PDF Download করে পড়া শুরু করা উচিত। পাশাপাশি একটি ভালো প্রশ্নব্যাংক কিনে নিতে পারলে তা নিজের জন্য আরও মঙ্গলজনক হয়।



চেষ্টা করা হয়েছে ইন্টার্নেটে সহজলভ্য সকল পিডিএফ একত্র করে একজায়গায় এনে প্রত্যেকটা পরীক্ষার্থীকে সহায়তা করার। পাশাপাশি এই কার্যক্রম চলমান থাকবে। আপনার কাঙ্ক্ষিত প্রশ্নব্যাংকটি খুঁজে পেয়েছেন কিনা জানাবেন। পাশাপাশি কোন বিশ্ববিদ্যালয়ের কোন প্রশ্নব্যাংক বা বইটি আপনার লাগবে তা কমেন্টে জানাতে ভুলবেন না।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান