জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য - ২০২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) বাংলাদেশের স্বনামধন্য একটি সায়ত্বশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়। ১৯৭০ সালে বাংলাদেশের স্বাধীনতার মাত্র এক বছর আগে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু হয় এই বিশ্ববিদ্যালয়ের। কিন্তু তখন বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা শুরু করা হয়। Jahangirnagor University (JU) তার প্রতিষ্ঠালগ্নের দুই বছর পর অর্থাৎ স্বাধীনতার পর ১৯৭৩ সাল থেকে এর কার্যক্রম শুরু করে। ঢাকা থেকে মাত্র ৩২ কিলোমিটার দূরে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রায় ৬৫৭ (একর ২.৭ বর্গ কিলোমিটার) জায়গা জুড়ে অবস্থিত। শিক্ষার্থীরা আদর করে Jahangirnagor University (JU) কে তার মনোমুগ্ধকর সৌন্দর্যের জন্য "জানবিবি" বলেও ডাকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রাকৃতিক সৌন্দর্য যে কাউকে মুগ্ধ করবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ 

বাংলাদেশের প্রথম সম্পুর্ন আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (অর্নাস) প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তি পরীক্ষা তারিখ, আবেদন যোগ্যতা, আবেদনের সময়সীমা ও পদ্ধতি, জাবি ভর্তি পরীক্ষার মানবন্টন সহ বিস্তারিত তথ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি বিজ্ঞপ্তি Jahangirnagor University (JU) admissions test circular 2023-2024 প্রকাশ করেছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন তারিখ ২০২৩-২০২৪


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) আবেদন যোগ্যতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট ছয়টি অনুষদে প্রতি বছর মোট ১৮৪৪ টি আসনে ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) Jahangirnagor University (JU) এর এই ছয়টি অনুষদের ভর্তি পরীক্ষা মোট ছয়টি ইউনিটে নেওয়া হয়। এর মধ্যে ৫ টি ইউনিট এবং একটি উপ-ইউনিটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষার আয়োজন করে।

  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যেকোনো ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২০২০ সালে বা তার পর SSC বা মাধ্যমিক/দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ সালে HSC বা উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এ ইউনিট Jahangirnagor University JU A Unit এ ভর্তি পরীক্ষা দিতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদা আলাদা ভাবে নূন্যতম জিপিএ চতুর্থ বিষয় সহ ৪.০০ থাকতে হবে।
  • জাবি B ইউনিটে Jahangirnagor University JU B Unit এর সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য এইচএসসি ও এসএসসি তে নূন্যতম জিপিএ ৩.৫০ এবং আইন অনুষদে ভর্তির ক্ষেত্রে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন হবে।
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) C এবং C1 ইউনিটে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম জিপিএ চতুর্থ বিষয় সহ ৩.৫০ হতে হবে।
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) D Unit এ ভর্তি পরীক্ষার জন্য এসএসসি এবং এইচএসসি তে নূন্যতম জিপিএ ৪.০০ পেতে হবে।
  • জবি E ইউনিট Jahangirnagor University BBA & IBA তে ভর্তি পরীক্ষার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম জিপিএ ৩.৫০ হতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) Jahangirnagor University JU এর A & D ইউনিট শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য।

অর্থাৎ জাবি Jahangirnagor University admissions test 2024 তে গুচ্ছ ভর্তি পরীক্ষার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা, Bangladesh University of Professional (BUP) admissions test , মেডিকেল ভর্তি পরীক্ষা, এবং ডেন্টাল ভর্তি পরীক্ষার মতো এখানেও সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে।

এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়, ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ, বুয়েট কিংবা বশেমুরমেবি এর মতো শুধু একবার নয় দুইবার ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য সু্যোগ দেয়া হয়।

জাবি - জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিষয় ভিত্তিক আবেদন যোগ্যতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) Jahangirnagor University (JU) তে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা মেডিকেল কলেজ,ডেন্টাল কলেজ, ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ, গুচ্ছ ভর্তি পরীক্ষা, কৃষি গুচ্ছ কিংবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) এর মতো শুধু মাত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার যোগত্যা অর্জন করলেই হয় না। জাবিতে ভর্তি পরীক্ষা দিতে হলে এখানে বিষয়ভিত্তিক এবং ইউনিট ভিত্তিক আলাদা কিছু ভর্তি যোগ্যতা প্রয়োজন হয়।

জাবি- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় A ইউনিটের বিষয় ভিত্তিক আবেদন যোগ্যতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের A ইউনিট তথা গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি তে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হয়। যাকে বলা হয় বাংলাদেশের আইআইটি। জাবির এ ইউনিট এর অনেক বিষয় বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয় বুয়েট ভর্তি এর সাথে তুলনা করা হয়।

  1. গণিত বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.৫০ এবং গণিত বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।
  2. পরিসংখ্যান বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.৫০ এবং গণিত অথবা পরিসংখ্যান বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন 
  3. রসায়ন বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.৫০ এবং রসায়ন বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ এবং গণিতে ৩.৫০ প্রয়োজন
  4. পদার্থবিজ্ঞান বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.৫০ এবং গণিত ও পদার্থবিজ্ঞান নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।
  5. ভূতাত্ত্বিক বিজ্ঞান বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.৫০ এবং গণিত , পদার্থবিজ্ঞান এবং রসায়নে নূন্যতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।
  6. পরিবেশ বিজ্ঞান বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.৫০ এবং গণিত ও পদার্থবিজ্ঞান এবং জীববিজ্ঞানে নূন্যতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।
  7. কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৯.০০ এবং গণিত ও পদার্থবিজ্ঞান জিপিএ ৫.০০ প্রয়োজন।
  8. ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৯.০০ এবং গণিত ও পদার্থবিজ্ঞান জিপিএ ৫.০০ প্রয়োজন।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) B ইউনিটের বিষয় ভিত্তিক আবেদন যোগ্যতা 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের B ইউনিট তথা সামাজিক বিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হয়।

  1. অর্থনীতি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং গণিত/অর্থনীতি/ বাণিজ্য অর্থনীতি বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ এবং ইংরেজিতে ৩.৫০ প্রয়োজন।
  2. ভূগোল ও পরিবেশ বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং বাংলা/ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।
  3. ভূগোল ও পরিবেশ বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং বাংলা/ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।
  4. সরকার ও রাজনীতি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং বাংলা/ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।
  5. নৃবিজ্ঞান বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং বাংলা/ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।
  6. নগর অঞ্চল ও পরিকল্পনা বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং বাংলা/ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।
  7. লোকপ্রশাসন বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।
  8. আইন ও বিচার বিভাগে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং মানবিক/বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে নূন্যতম মোট জিপিএ ৮.০০ ও বাংলা/ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) C এবং C1 ইউনিটের বিষয় ভিত্তিক আবেদন যোগ্যতা 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের C এবং C1 ইউনিটের তথা কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হয়।

  1. বাংলা বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৬০ এবং বাংলা বিষয়ে নূন্যতম জিপিএ ৩.০০ প্রয়োজন।
  2. ইংরেজি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং ইংরেজি এবং বাংলা বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন। 
  3. ইতিহাস, প্রত্নতত্ত, আন্তর্জাতিক সম্পর্ক , জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৮.০০ এবং ইংরেজি এবং বাংলা বিষয়ে নূন্যতম জিপিএ ৩.০০ প্রয়োজন।
  4. বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৮.০০ এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে ৭.৫০ ও ইংরেজি এবং বাংলা বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।
  5. নাটক ও নাট্যত্বত্ত বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৭.০০ এবং ইংরেজি এবং বাংলা বিষয়ে নূন্যতম জিপিএ ৩.০০ প্রয়োজন।
  6. চারুকলা বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নূন্যতম মোট জিপিএ ৭.০০ এবং ইংরেজি এবং বাংলা বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৫০ প্রয়োজন।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) D ইউনিটের বিষয় ভিত্তিক আবেদন যোগ্যতা 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের D ইউনিটের তথা জীববিজ্ঞান অনুষদ শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হয়।

  1. উদ্ভিদবিজ্ঞান ও প্রাণিবিজ্ঞান বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৯.০০ এবং জীববিজ্ঞান বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৫০০ প্রয়োজন।
  2. ফার্মেসি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৯.০০ এবং জীববিজ্ঞান ও রসায়ন বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ এবং গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে ৩.৫০ প্রয়োজন।
  3. প্রাণরসায়ন এবং আনুপ্রান বিজ্ঞান এবং মাইক্রোবায়োলজি বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৯.০০ এবং জীববিজ্ঞান ও রসায়ন বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন ।
  4. বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৯.০০ এবং জীববিজ্ঞান ও রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।
  5. পাবলিক হেলথ ইনফরমেটিক্স বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৯.০০ এবং জীববিজ্ঞান, রসায়ন এবং পদার্থবিজ্ঞান এবং বিষয়ে নূন্যতম জিপিএ ৪.০০ প্রয়োজন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) E ইউনিটের বিষয় ভিত্তিক আবেদন যোগ্যতা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের E ইউনিটের তথা ব্যবসায় প্রশাসন অনুষদের ও আইবিএ বিভাগের জন্য শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হয়।

  • ব্যবসায় প্রশাসন অনুষদের যেকোনো বিষয়ে আবেদন করতে হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৮.৫০ এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য নূন্যতম জিপিএ ৭.৫০ গণিত/পরিসংখ্যান/অর্থনীতি/হিসাববিজ্ঞান/ফিনান্স ও ব্যাংকিং এবং ইংরেজি বিষয়ে নূন্যতম জিপিএ ৩.৬০ প্রয়োজন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) আবেদন তারিখ 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) Jahangirnagor University (JU) সাংবাদিকদের জাবি ভর্তি পরীক্ষা সম্পর্কে এক প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বলেন। উপাচার্য বলেন, ২০২১-২২ সেশনের চেয়ে এ বছর (২০২২-২৩ সেশনে) প্রায় দুই মাস আগেই ভর্তি পরীক্ষা ও ক্লাস শুরুর কার্যক্রম সম্পন্ন হয়েছে। তারই ধারাবাহিকতায় আমরা ২০২৩-২৪ সেশনের (৫৩ ব্যাচ) ভর্তি পরীক্ষা গতবারের চেয়ে তিন মাস আগেই সম্পন্ন করার কথা ভাবা হচ্ছে। সিন্ডিকেট সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি আলোচনা সভা শেষে জানা যায় জাবি ৫৩ তম ব্যাচ অর্থাৎ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি ভর্তি পরীক্ষার জন্য ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ১৪ জানুয়ারি সকাল ১০.০০ টা থেকে এবং আবেদন চলবে ৩১শে জানুয়ারি  রাত ১১.৫৯ পর্যন্ত।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ৫৩ তম ব্যাচ তথা ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির জন্য ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ প্রকাশ করেছে। ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক বিজ্ঞপ্তিতে আলোচনা সভা শেষে জানা যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জাবি ৫৩ তম ব্যাচ অথাৎ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের পরীক্ষা ২২,২৫,২৭,২৮,২৯ ফেব্রুয়ারি ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষা আবেদন পদ্ধতি

প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দেওয়ার প্রথম শর্ত হচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) Jahangirnagor University JU এর ও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য JU Admissions Test 2023-2024 আবেদন করতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ভর্তি পরীক্ষার আবেদনর জন্য আবেদনকারি শিক্ষার্থীকে প্রথমে জাবি ভর্তি পরীক্ষার নিজস্ব ওয়েবসাইট Jahangirnagor University JU admissions test circular website এ juniv-admission.org তে মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। 

প্রাপ্ত আইডি এবং পাসওয়ার্ড ভবিষ্যতের জন্য সংরক্ষণ করে রাখতে হবে।

আবেদনকারীর একটি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (300*300 pixel; 100 KB maximum) এবং সাক্ষর (300*80 pixel; 60 KB maximum ) প্রয়োজন হবে।

মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং বা কার্ড দিয়ে আবেদন ফি জমা দিতে হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এর মানবন্টন ২০২৪

অনান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টনের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও মানবন্টন পদ্ধতি রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) তে ৮০ মার্ক এর ভর্তি পরীক্ষা হয়।

জাবি A ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

বাংলা - ৩

ইংরেজি - ৩

গণিত - ২২

জীববিজ্ঞান - ২২

পদার্থবিজ্ঞান - ২২

আইসিটি - ৮

জাবি B ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

বাংলা - ২৫

ইংরেজি - ২৫

গণিত - ৫

সাধারণ জ্ঞান, আইকিউ- ২৫

জাবি C ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

বাংলা - ১৫

ইংরেজি - ১৫

সাধারণ জ্ঞান - ৫০

জাবি C1 ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

বাংলা - ১০

ইংরেজি - ১০

সাধারণ জ্ঞান - ৬০

জাবি D ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

বাংলা ও ইংরেজি - ৮

রসায়ন - ২৪

উদ্ভিদবিজ্ঞান - ২২

প্রাণিবিদ্যা - ২২

বুদ্ধিমত্তা - ৪

জাবি E ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

বাংলা - ১৫

ইংরেজি - ৩০

গণিত - ১৫

হিসাববিজ্ঞান ও

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা - ২০

(অবাণিজ্য শিক্ষার্থীদের জন্য)

বাংলা - ১৫

ইংরেজি - ৩০

গণিত - ১৫

সাধারণ জ্ঞান - ২০

  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি এর A,B,C,D এর আবেদন ফি ৯০০ টাকা।
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি এর C1, এর আবেদন ফি ৬০০ to টাকা।
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জাবি এর E ইউনিট এর ভর্তি পরীক্ষা আবেদন ফি ৭৫০ টাকা।

বিশ্ববিদ্যালয় ভর্তি শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ একটি প্রাপ্তি। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য অপরিসীম পরিশ্রম করে।


নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান