চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এ ইউনিট আসন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এ ইউনিট আসন সংখ্যা


দেশের তৃতীয় সায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় প্রকৃতির বেদিতে বেষ্টিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর ৪ হাজার ২২৬ টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যার মধ্যে ৪ হাজার ১৮৯ টি হলো সাধারণ আসন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কোটার জন্য ৭৩৭ টি আসন রয়েছে আলাদা করে। পুরোনো এবং সায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয় বলে সবসময় শিক্ষার্থীদের পছন্দের তালিকায় উপরের দিকে থাকে চবি। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় পরেই শিক্ষার্থীদের পছন্দের সেরা পাহাড় ঘেরা সবুজ অরণ্যের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিট আসন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়া হয় চারটি ইউনিট এবং দুটি উপ-ইউনিটে। এর মধ্যে শুধুমাত্র এ ইউনিটের আসন সংখ্যা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য বরাদ্দ। অনান্য ইউনিট এবং উপ-ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

  • মোট আসন সংখ্যা - ১২১৫ টি।
  • মোট বিভাগ - ২১ টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ইউনিট হলো বিজ্ঞান ইউনিট। এখানে বিজ্ঞান বিভাগের বিভিন্ন সাবজেক্ট, ইজ্ঞিনিয়ারিং অনুষদের সাবজেক্ট, জীববিজ্ঞান অনুষদের সাবজেক্টে শিক্ষার্থী ভর্তি নেয়ার জন্য পরিক্ষা নেয়া হয়।

  1. পদার্থ বিজ্ঞান বিভাগ - ১১০ টি।
  2. রসায়ন বিভাগ - ১১০ টি।
  3. গণিত বিভাগ - ১১০ টি।
  4. পরিসংখ্যান বিভাগ - ১১০ টি।
  5. ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ - ৩০ টি।
  6. ফরেস্ট্রি বিভাগ - ৪০ টি।
  7. পরিবেশ বিজ্ঞান বিভাগ - ৩৫ টি।
  8. প্রাণিবিদ্যা বিভাগ - ১০০ টি।
  9. উদ্ভিদ বিজ্ঞান বিভাগ - ১০০ টি।
  10. ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগ - ৪০ টি। 
  11. প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ - ৪০ টি।
  12. মাইক্রোবায়োলজি বিভাগ - ৪০ টি।
  13. মৃত্তিকাবিজ্ঞান বিভাগ - ৫০ টি।
  14. জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ - ৩৫ টি।
  15. মনোবিজ্ঞান বিভাগ - ২২ টি।
  16. ফার্মেসি বিভাগ - ৩০ টি।
  17. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ - ৬৫ টি।
  18. ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ - ৫৫ টি।
  19.  ইন্সটিটিউট অফ মেরিন সায়েন্স বিভাগ - ৪০ টি।
  20. ওশানোগ্রাফি বিভাগ - ২৫ টি।
  21. ফিশারিজ বিভাগ - ২৫ টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিটে কত আবেদন পড়েছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ইউনিট বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে সবসময়। বিজ্ঞানের ছাত্র ছাত্রীদের পছন্দের সব বিষয় রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিট মোট আবেদন পড়েছে ১ লাখ ১ হাজার ৬৩৬ জন। এর মধ্যে ভর্তি পরীক্ষার আবেদন ফি পরিশোধ করেছে ৯৮ হাজার ৭৫৫ জন ভর্তিচ্ছু।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিট আসন প্রতি কত জন লড়বে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিজ্ঞান, জীববিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ২১৫; এই ইউনিটে আবেদন করেছেন  ৯৯ হাজার ৫২১ জন।

  • মোট আসন - ১২১৫ টি।
  • মোট বিভাগ - ২১ টি।
  • আসন প্রতি প্রতিযোগী - ৮৪ জন।

চবি এ ইউনিট সম্ভাব্য কাটমার্ক, কত পর্যন্ত আসন পাবে 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিট বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে সবসময়। বুয়েট, ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের পরেই শিক্ষার্থীদের পছন্দের উপরের দিকে থাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চবি এ ইউনিট। তাই এখানে প্রতিবছর কাট মার্ক থাকে অনেক বেশি। মেরিটলিস্ট খুব বেশি দূর পর্যন্ত যায় না।

  • বিগত তিন থেকে চার বছরের রেকর্ড অনুসারে ১২০ নাম্বারের ৮৪ নাম্বার সেফ জোন। তবে ৮১ নাম্বার পর্যন্ত সাবজেক্ট পাওয়ার আশা রাখা যায় শেষ মেরিট লিস্টে।
  • মেরিট লিস্ট অনুযায়ী ২৭০০ পর্যন্ত সাবজেক্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ২৫০০ এর ভিতর থাকলে সেফ জোন।

কাটমার্ক এ পৌঁছাতে না পারলে করণীয়

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ছাত্র জীবনের একটি গুরুত্বপূর্ণ ধাপ। মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের গন্ডি পেরিয়ে আসে বিশ্ববিদ্যালয় জীবন। ছাত্র ছাত্রীদের মনে বিশ্ববিদ্যালয় জীবন এবং ভর্তি পরীক্ষা নিয়ে থাকে এক অন্যরকম অনুভুতি। তারুণ্যের উচ্ছ্বাসে সবাই চাই নিজের পছন্দের বিশ্ববিদ্যালয়ে পছন্দের সাবজেক্টে পড়তে। কিন্তু সবাই তো আর সফলতার ছোঁয়া পায় না। সবাইকে মনে রাখতে হবে নিজের পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়াই শুধু সফলতা নয়। এটা তো জীবনের একটি ধাপ মাত্র। তাই কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ের কাট মার্কে পৌঁছাতে না পারলে হতাশ হওয়া যাবে না। নতুন উদ্যমে সাহস নিয়ে এগিয়ে যেতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং বুয়েট এর রেজাল্ট প্রকাশ হয়েছে। যাদের কোথাও চান্স হয় নি তাদের মনে রাখতে হবে এখনো দেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বাকি রয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষায় দেশের ২৪ টি বিশ্ববিদ্যালয় ভর্তি নেয়া হয়। তাই আশা না হারিয়ে নিজের স্বপ্ন জয়ের পথে এগিয়ে চলতে হবে।


নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান