মেডিকেল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৪ - Medical Admission

মেডিকেল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৪ - Medical Admission


উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষা শেষে দেশের বেশির ভাগ বিজ্ঞান বিভাগের ছাত্র/ছাত্রীদের লক্ষ্য থাকে মেডিকেলে ভর্তি পরীক্ষা। দেশের বেশির ভাগ শিক্ষার্থীদের মনে প্রাথমিক যে ভবিষ্যত স্বপ্ন থাকে তার মাঝে ডাক্তার একটি। অধিকাংশ শিক্ষার্থী তার জীবনের কোন না কোন পর্যায়ে নিজেকে একজন ভবিষ্যত ডাক্তার হিসেবে কল্পনা করেছে। ছাত্র ছাত্রীরা তার জীবনের কোন না কোন সময় aim in life রচনাতে নিজেকে একজন ভবিষ্যত ডাক্তার হিসেবে বর্ণনা করেছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বদা পছন্দের তালিকায় শীর্ষে থাকে মেডিকেল,বুয়েট , নার্সিং, ডেন্টাল, ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ এবং GST Admissions Test Circular 2024 ভুক্ত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমূহ এবং কৃষি বিশ্ববিদ্যালয় গুলো। মেডিকেল এবং ডেন্টাল এর মতো বর্তমানে শিক্ষার্থীদের মনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) এর কিছু বিশেষায়িত অনুষদ সহ বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস  (বিইউপি) এর অধীনে পরিচালিত মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর মতো প্রতিষ্ঠানের দিকে  ঝুঁকছে শিক্ষার্থীরা।

সাস্থ মন্ত্রনালয় থেকে ২০২৪ সালের মেডিকেল ভর্তি পরীক্ষা কবে নাগাদ অনুষ্ঠিত হবে তা নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে ২০২৪ সালের মার্চ অথবা এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে নতুন ডাক্তার বানানোর এই পরিক্ষা। এছাড়াও পড়তে পারেন মেডিকেল ডেন্টাল কলেজ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪

মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা ২০২৩-২০২৪

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য যেমন নির্দিষ্ট মান দন্ড রয়েছে ঠিক তেমনি মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য রয়েছে একটি নির্দিষ্ট মান দন্ড বা যোগ্যতার মাপকাঠি। শিক্ষার্থীদের জন্য একটি আশার বিষয় হলো মেডিকেলে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেয়া যায়। অর্থাৎ গুচ্ছ ভর্তি পরীক্ষা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো এখানেও দ্বিতীয় বার সুযোগ রয়েছে। তাই প্রথমবার মেডিকেলে ভর্তি পরীক্ষায় ব্যর্থ হলে হতাশায় নিমজ্জিত না হয়ে নতুন উদ্যমে দ্বিতীয় বারের জন্য একজন শিক্ষার্থী চেষ্টা করতে পারে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মতো কে। মেডিকেল ভর্তি পরীক্ষা দিয়ে MBBS ডাক্তার হওয়ার স্বপ্ন প্রথম বার পূরনে ব্যর্থ হলেও এখানে সুযোগ রয়েছে আবার ভর্তি পরীক্ষা দেওয়ার। 

MBBS তথা Bachelor of Medicine and Bachelor of Surgery  এর ভর্তি পরীক্ষার যোগ্যতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ তথা A/এ ইউনিট এর ভর্তি পরীক্ষার যোগ্যতা একই। MBBS তথা মেডিকেল এই পাঁচ বছরের ডিগ্রিকে Double Bachelor ও বলা হয়। 

  • ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/সমমান বা দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ সালে এইচএসসি/সমমান বা আলিম পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বিজ্ঞান বিভাগ থেকে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মোট জিপিএ ৯.০০ হতে হবে এবং আলাদাভাবে জিপিএ ৪.০০ থাকতে হবে।
  • জীববিজ্ঞান (Biology) বিষয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অবশ্যই নূন্যতম জিপিএ ৪.০০ থাকতে হবে।
  • আবেদনেরকারিকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষা সময় দুই বছরের বেশি গ্রহণযোগ্য নয়। অর্থাৎ মেডিকেল ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম থাকলেও কেউ যদি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ার মাঝে ইয়ার গ্যাপ গ্রহণযোগ্য নয়। 

উপরের উল্লেখিত ধাপগুলো হলো মেডিকেলে ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩-২৪। ডাক্তার হওয়ার পূর্ব শর্ত হচ্ছে উল্লেখিত যোগ্যতার মাপকাঠি।

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি

সাস্থ অধিদপ্তরের বরাত দিয়ে সাস্থ মন্ত্রনালয় থেকে জানা যায় ২০২৪ সালের মেডিকেল তথা MBBS ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে প্রকাশ করা হবে। সাস্থ মন্ত্রনালয়ের ব্রিফিং অনুসারে ৯ জানুয়ারি ২০২৪ সালে MBBS সার্কুলার ২০২৩-২৪ প্রকাশিত হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন তারিখ বিস্তারিত ২০২৩-২০২৪


মেডিকেল MBBS ভর্তি পরীক্ষার মানবন্টন ও প্রশ্ন পদ্ধতি 

প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টনের মতো মেডিকেল ভর্তি পরীক্ষা প্রশ্ন ২০২৪ এর ও নিজস্ব একটি মানবন্টন রয়েছে। 

মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় মোট ৩০০ নাম্বারে এর মাঝে ২০০ নাম্বার নির্ধারিত থাকে এসএসসি বা দাখিল ও এইচএসসি বা আলিম পরীক্ষার প্রাপ্ত জিপিএ এর উপর। বাকি ১০০ নাম্বারের লিখিত এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।

মোট ১০০ টি এমসিকিউ প্রশ্ন থাকে প্রতি প্রশ্নের মান ১।

প্রতিটি ভূল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর পাস নাম্বার ৪০।

জীববিজ্ঞান - ৩০

পদার্থবিজ্ঞান - ২৫

রসায়ন - ২৫

ইংরেজি - ১৫ 

সাধারণ জ্ঞান - ১০

এই মানবন্টন এ প্রতি বছর সাস্থ মন্ত্রনালয় মেডিকেল ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে।

মেডিকেল ভর্তি আবেদনের নিয়ম ২০২৪

মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু সম্পর্কে সাস্থ মন্ত্রনালয় থেকে ২০২৪ সালের মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে সাস্থ মন্ত্রনালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে জানুয়ারীর মাঝামাঝি সময়ে আবেদন শুরু হতে পারে। সাস্থ মন্ত্রনালয়ের এক বরাতে জানা যায় ১০ জানুয়ারি সার্কুলার প্রকাশ এবং ১১ জানুয়ারি ২০২৪ বৃহস্পতিবার সকাল ১০.০০ টা থেকে ২৩শে জানুয়ারি ২০২৪ মঙ্গলবার রাত ১১.৫৯ পর্যন্ত যেকোন সময় আবেদন করা যাবে এবং ২৪শে জানুয়ারি বুধবার রাত ১১.৫৯ পর্যন্ত আবেদন ফি জমা দেয়া যাবে।

আবেদনের যোগ্য শিক্ষার্থীরা MBBS ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এ অংশগ্রহণের জন্য সাস্থ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ওয়েবসাইট www.mefwd.govt.bd , সাস্থ অধিদপ্তরের ওয়েবসাইট www.dgme.govt.bd এবং https://telitok.dgme.govt.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন করতে পারবে।

  • ২০২৪ সালে MBBS ভর্তি আবেদন ফি ১০০০ টাকা। 

মেডিকেল ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড

 পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো ভর্তি পরীক্ষার প্রবেশপত্র। মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ এর প্রবেশপত্র ফেব্রুয়ারি মাসের ৫ থেকে ৭ তারিখ ডাউনলোড করা যাবে। মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৪ এ অংশগ্রহণের জন্য শিক্ষার্থীকে অবশ্যই ভর্তি পরীক্ষা প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষা তারিখ

প্রতি বছর মেডিকেল ভর্তি পরীক্ষা সবার আগে অনুষ্ঠিত হয়। তবে দাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণায় বিলম্ব হতে পারে মন্তব্য করেছেন সাস্থ মন্ত্রনালয়ের এক কর্মকর্তা। ধারনা করা হচ্ছে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে MBBS ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। Medical Admissions Test Date. মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ হলো ৯ ফেব্রুয়ারি।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ

মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়মে। গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়ন্ত্রণে থাকে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (UGC) এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল আর মেডিকেল ভর্তি পরীক্ষার নিয়ন্ত্রণে থাকে সাস্থ মন্ত্রনালয়ের সচিব এবং প্রতিনিধি দল। 

  • মোট ৩০০ মার্ক এর পরিক্ষা অনুষ্ঠিত হয় মেডিকেলে যার ২০০ মার্ক নির্ধারিত থাকে এসএসসি ও এইচএসসি রেজাল্ট এবং ১০০ মার্ক এর পরিক্ষা।
  • এসএসসি জিপিএ এর উপর ৭৫ মার্ক এবং এইচএসসি জিপিএ এর উপর ১২৫ মার্ক নির্ধারিত।

অর্থাৎ এসএসসি বা দাখিল পরিক্ষার প্রাপ্ত জিপিএ কে ১৫ দ্বারা এবং এইচএসসি বা আলিম পরীক্ষায় প্রাপ্ত জিপিএ কে ২৫ দিয়ে গুণ করা হয়।

  • মেডিকেল ভর্তি পরীক্ষা উত্তীর্ণ হতে হলে সর্বনিম্ন ৪০ নাম্বার পেতে হবে।  

ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের সাথে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মোট জিপিএ এর নাম্বার যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হয়। 

বাংলাদেশে মেডিকেল কলেজের তালিকা

একজন শিক্ষার্থীকে ডাক্তার হতে হলে অবশ্যই মেডিকেল কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে। বাংলাদেশে সরকারি ও বেসরকারি ভাবে সাস্থ মন্ত্রনালয়ের অধীনে এবং সাস্থ মন্ত্রনালয় থেকে সনদপ্রাপ্ত অসংখ্য বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে শিক্ষার্থীদেরকে এসব প্রতিষ্ঠানে পাঁচ বছরের MBBS ডিগ্রি নিতে হয়। দেশে মোট সরকারি ৩৭ টি মেডিকেল কলেজে প্রতি বছর ৫ হাজার ৩৮০ জন শিক্ষার্থী নবীন ডাক্তার হিসেবে ভর্তি হয়। এছাড়াও বাংলাদেশ ৭২ টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের D ইউনিট এর জীববিজ্ঞান অনুষদকে বাংলাদেশের দ্বিতীয় মেডিকেল বলে অবহিত করা হয়।

সরকারি মেডিকেল কলেজের তালিকা

  1. ঢাকা মেডিকেল কলেজ
  2. রাজশাহী মেডিকেল কলেজ
  3. ময়মনসিংহ মেডিকেল কলেজ
  4. চট্টগ্রাম মেডিকেল কলেজ 
  5. এম আব্দুর রহিম মেডিকেল কলেজ
  6. শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ
  7. খুলনা মেডিকেল কলেজ
  8. বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ 
  9. মুগদা মেডিকেল কলেজ, মুগদা ঢাকা 
  10. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ 
  11. সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ 
  12. শেরে বাংলা মেডিকেল কলেজ 
  13. কুমিল্লা মেডিকেল কলেজ 
  14. রংপুর মেডিকেল কলেজ 
  15. শেখ হাসিনা মেডিকেল কলেজ টাঙ্গাইল 
  16. কর্নেল মালেক মেডিকেল কলেজ 
  17. পটুয়াখালী মেডিকেল কলেজ 
  18. শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ সিরাজগঞ্জ 
  19. শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ 
  20. রাঙ্গামাটি মেডিকেল কলেজ 
  21. শেখ সায়রা খাতুন মেডিকেল কলেজ 
  22. শেখ হাসিনা মেডিকেল কলেজ জামালপুর 
  23. পাবনা মেডিকেল কলেজ 
  24. কক্সবাজার মেডিকেল কলেজ 
  25. আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ নোয়াখালী 
  26. এম আব্দুর রহিম মেডিকেল কলেজ 
  27. শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ 
  28. যশোর মেডিকেল কলেজ 
  29. বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ সুনামগঞ্জ 
  30. মাগুরা মেডিকেল কলেজ 
  31. নওগাঁ মেডিকেল কলেজ 
  32. শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ 
  33. নেত্রকোনা মেডিকেল কলেজ 
  34. সাতক্ষীরা মেডিকেল কলেজ 
  35. নীলফামারি মেডিকেল কলেজ 
  36. চাঁদপুর মেডিকেল কলেজ 
  37. কুষ্টিয়া মেডিকেল কলেজ 

এগুলো হলো বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজ। প্রতি বছর সাস্থ মন্ত্রনালয়ের অধীনে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ও সাস্থ অধিদপ্তরের সহায়তায় নতুন শিক্ষার্থী ভর্তি করানো হয়। তারা দেশের সাস্থখাতের ভবিষ্যত। ভবিষ্যত ডাক্তার।

এগুলো ছাড়াও বাংলাদেশে স্বনামধন্য বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। যার মাঝে বাংলাদেশ গর্ব বাংলাদেশ আর্মি কর্তৃক নিয়ন্ত্রিত ও‌ পরিচালিত একটি সরকারি এবং পাঁচটি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। 

আর্মি মেডিকেল কলেজের তালিকা

  1. আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (সরকারি)
  2. রংপুর আর্মি মেডিকেল কলেজ
  3. আর্মি মেডিকেল কলেজ কুমিল্লা 
  4. আর্মি মেডিকেল কলেজ যশোর 
  5. আর্মি মেডিকেল কলেজ চট্টগ্রাম 
  6. আর্মি মেডিকেল কলেজ বগুড়া

বাংলাদেশর মেডিকেল কলেজ এবং এর শিক্ষার মান দক্ষিণ এশিয়ায় অন্যতম সেরা অবস্থানে রয়েছে। আর এরই ভিত্তিতে বাংলাদেশের মেডিকেল কলেজ গুলোতে উচ্চশিক্ষার জন্য অনেক বিদেশী শিক্ষার্থী আসে । 

বাংলাদেশের স্বনামধন্য কিছু বেসরকারি মেডিকেল কলেজ

  1. বাংলাদেশ মেডিকেল কলেজ 
  2. গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ 
  3. ইনস্টিটিউট অব অ্যাপ্লাইড হেলথ সায়েন্সেস 
  4. জেড. এইচ. শিকদার উইমেন্স মেডিকেল কলেজ 
  5. জহুরুল ইসলাম মেডিকেল কলেজ 
  6. মেডিকেল কলেজ ফর উইমেন অ্যান্ড হসপিটাল 
  7. ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ 
  8. কমিউনিটি বেজড মেডিকেল কলেজ, বাংলাদেশ 
  9. শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ
  10. জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ 
  11. নর্থ ইস্ট মেডিকেল কলেজ 
  12. হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ 
  13. ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ 
  14. ওয়েস্ট মেডিকেল কলেজ 
  15. নর্থ বেঙ্গল মেডিকেল কলেজ  
  16. কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজবিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ 
  17. ইব্রাহিম মেডিকেল কলেজ 
  18. তায়রুননেছা মেমোরিয়াল মেডিকেল কলেজ 
  19. সাহাবুদ্দিন মেডিকেল কলেজ 
  20. এনাম মেডিকেল কলেজ 
  21. ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ 
  22.  খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ 
  23. ইবনে সিনা মেডিকেল কলেজ  
  24. নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ 
  25. ইস্টার্ন মেডিকেল কলেজ-সেন্ট্রাল মেডিকেল কলেজ 
  26. সাউদার্ন মেডিকেল কলেজ 
  27. সিলেট উইমেন্স মেডিকেল কলেজ 
  28. চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ 
  29. নাইটিংগেল মেডিকেল কলেজ 
  30. ডেলটা মেডিকেল কলেজ 
  31. উত্তরা আধুনিক মেডিকেল কলেজ  
  32. টিএমএসএস মেডিকেল কলেজ 
  33. আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজ 
  34. আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ 
  35. ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ 
  36. প্রাইম মেডিকেল কলেজ 
  37. রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ 
  38. ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুর 
  39. গ্রিন লাইফ মেডিকেল কলেজ 
  40. এমএইচ শমরিতা মেডিকেল কলেজ 
  41. পপুলার মেডিকেল কলেজ-মার্কস মেডিকেল কলেজ 
  42. মুন্নু মেডিকেল কলেজ  
  43. ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ 
  44. বারিন্দ মেডিকেল কলেজ-গাজী মেডিকেল কলেজ 
  45. ময়নামতি মেডিকেল কলেজ 
  46. ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ 
  47. সিটি মেডিকেল কলেজ 
  48. আশিয়ান মেডিকেল কলেজ 
  49. আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ  
  50. আদ্-দ্বীন আকিজ মেডিকেল কলেজ 
  51. সাউথ অ্যাপোলো মেডিকেল কলেজ 
  52. খুলনা সিটি মেডিকেল কলেজ 
  53. আইচি মেডিকেল কলেজ 
  54. ইউনিভার্সেল মেডিকেল কলেজ 
  55. রাষ্ট্রপতি আব্দুল হামিদ মেডিকেল কলেজ 
  56. ইউএস-বাংলা মেডিকেল কলেজ 
  57. বসুন্ধরা আদ্-দ্বীন মেডিকেল কলেজ 
  58. মেরিন সিটি মেডিকেল কলেজ 
  59. চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ 
  60. পার্কভিউ মেডিকেল কলেজ 
  61. ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ 
  62. শাহ মখদুম মেডিকেল কলেজ 
  63. বিক্রমপুর ভূইয়া মেডিকেল কলেজ 
  64. কেয়ার মেডিকেল কলেজ 
  65. মনোয়ারা সিকদার মেডিকেল কলেজ 
  66. ইউনাইটেড মেডিকেল কলেজ 
একটি জাতির সুস্থতা সম্পুর্ন ভাবে নির্ভর করে সেই জাতি বা দেশের ডাক্তারদের উপর। বাংলাদেশের মানুষের চিকিৎসা ও স্বাস্থ্য সেবা পুরোপুরি নির্ভরশীল এই মেডিকেল কলেজ ও এর শিক্ষার্থীদের উপর তথা প্রতি বছর ভর্তিকৃত নবীন ডাক্তারদের উপর। একটি পুরো দেশের তথা সমগ্র বিশ্বের সকল মানুষের সাস্থ সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান