ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩ - ২০২৪

Dhaka University Admission Circular 2024

মো. আল মামুন ইসলাম:

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা - Dhaka University Admission 2023-24 প্রতিটি শিক্ষার্থীর জীবনে গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজন শিক্ষার্থীকে তার পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে ভর্তি পরীক্ষার মতো একটা কঠিন ধাপ অতিক্রম করতে হয় । বাংলাদেশের প্রতিটি সরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। ভর্তি পরীক্ষাকে বলা হয় বিশ্ববিদ্যালয়ে ঢোকার চাবিকাঠি। 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতি বছর ১৩ টি অনুষদের ৮৬ টি বিভাগের জন্য শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। মোট পাঁচটি ইউনিটে ৭১২৮ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়। ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে মোট ১২০ নাম্বারের পরিক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করা হয়। ক বিভাগে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ, খ বিভাগে সামাজিক বিজ্ঞান, কলা , আইন ও ভাষা ভিত্তিক অনুষদ, গ বিভাগে ব্যবসায় প্রশাসন অনুষদ, চ বিভাগে চারুকলা অনুষদ এবং আইবিএ তে ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এর অধীনে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হয়। 

সাধারণ প্রতি বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দুই মাসের মধ্যে DU Admission Circular - ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদন এবং তিন মাসের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।২০২৪ সালের ভর্তি পরীক্ষা ফেব্রুয়ারি মাসের শেষের দিকে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩ - ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩ - ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩ - ২০২৪


ঢাবি ভর্তি পরিক্ষা আবেদনের যোগ্যতা

এইচএসসি পরীক্ষার পরের ধাপে আসে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা যা বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রথম সোপান। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য একটি নির্দিষ্ট মান দন্ড আছে এর একটি হলো ছাত্রকে আবশই উচ্চমাধ্যমিক পাস হতে হবে এবং জিপিএ এর শর্ত পূরণ করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার অন্যতম শর্ত হচ্ছে আবেদনকারীকে অবশ্যই যে বছর ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক সেই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তি পরিক্ষা দেয়া যায় না। শিক্ষার্থীর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাসের ব্যবধান ৩ বছরের বেশি কখনোই গ্রহণযোগ্য হবে না। জিপিএ এর শর্ত বিভাগ ভিত্তিক ভিন্ন ভিন্ন হয়ে থাকে কিন্তু কোন পাবলিক পরীক্ষা তেই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে ৩.৫০ জিপিএ এবং মানবিক ও বাণিজ্য বিভাগের ক্ষেত্রে ৩.০০ জিপিএ এর কম গ্রহণযোগ্য নয়।কোন নির্বাচন পদ্ধতি নেই । প্রাথমিক আবেদন কারি সবাই পরিক্ষায় অংশগ্রহণ করতে পারবে। আবেদনে ফি ১০০০ টাকা। ৭ টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ১২০ নাম্বারের পরিক্ষা হবে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএ এর উপর ২০ মার্ক এবং বাকি ১০০ মার্ক এর মাঝে ৬০ এমসিকিউ সময় ৪৫ মিনিট এবং ৪০ লিখিত সময় ৪৫ মিনিট।

ক বিভাগ - এ ইউনিট - বিজ্ঞান ভর্তি নির্দেশিকা ২০২৩-২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষায় শুধুমাত্র বিজ্ঞান অনুষদের বিষয়ে ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারে । "ক" বিভাগে ভর্তি পরীক্ষার মাধ্যমে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ফার্মাসি আনুষদ, আর্থ এন্ড ডেভেলপমেন্ট সায়েন্স অনুষদ, ইন্জিনিয়ারিং ও প্রকৌশল অনুষদভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট আব লেদার ইন্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তি করানো হয়। মোট আসন সংখ্যা ১৮৫১ টি। "ক" বিভাগে আবেদন করতে অবশ্যই আবেদনের বছর উচ্চমাধ্যমিক পাশ করতে হবে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মোট জিপিএ ৮.০০ থাকতে হবে আলাদা ভাবে প্রত্যেকটায় ৩.৫০ থাকতে হবে। 

ঢাবি ভর্তি পরীক্ষার মানবন্টন: 

এমসিকিউ 

বাংলা - ১৫.

ইংরেজি - ১৫.

পদার্থবিজ্ঞান - ১৫.

জীববিজ্ঞান - ১৫.

রসায়ন - ১৫. 

গণিত -১৫.


লিখিত

বাংলা - ১০.

ইংরেজি - ১০.

পদার্থবিজ্ঞান - ১০.

জীববিজ্ঞান - ১০.

রসায়ন - ১০.

গণিত -১০.

পদার্থবিজ্ঞান এবং রসায়ন বাধ্যতামূলক বাকি যেকোন দুই টা উত্তর করতে হবে। এমসিকিউ এবং লিখিত উভয় ই একই বিষয় করতে হবে।

বিস্তারিত বিজ্ঞপ্তি: পিডিএফ ডাউনলোড

খ বিভাগ - বি ইউনিট - কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ভর্তি নির্দেশিকা ২০২৩-২৪

খ বিভাগে ভর্তি পরীক্ষা মাধ্যমে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান, আইন অনুষদ, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, সাস্থ অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট আব ডিজিস্টার ম্যানাজমেন্ট এন্ড ভালনারেবেলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউট শিক্ষার্থী ভর্তি করানো হয়। একজন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্যাজুয়েট প্রোগ্রামে শুধু একবার আবেদন করতে পারে। মোট আসন সংখ্যা ২৯৩৪ টি। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মোট জিপিএ মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে ৭.৫০ এবং বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে ৮.০ হতে হবে । বিজ্ঞান বিভাগে আলাদা করে ৩.৫০ এবং মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য আলাদা করে ৩.০০ থাকতে হবে।

ঢাবি ভর্তি পরীক্ষার মানবন্টন:

এমসিকিউ 

বাংলা - ১৫.

ইংরেজি - ১৫.

সাধারণ জ্ঞান - ৩০.


লিখিত

বাংলা - ২০.

ইংরেজি - ২০.

বিস্তারিত বিজ্ঞপ্তি: পিডিএফ ডাউনলোড

গ/সি বিভাগ - ব্যবসায় শিক্ষা ইউনিট ভর্তি নির্দেশিকা ২০২৩-২৪

শুধুমাত্র ফ্যাকাল্টি আব বিজনেস স্টাডিজ অনুষদের বিষয়ে ভর্তির জন্য শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করে থাকে। মোট আসন সংখ্যা ৮৫৬ টি । বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস বিবিএ বলা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিবিএ কে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে অন্য সব ইউনিটের মতো এতো এখানেও জিপিএ ৮.০০ এবং আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে। মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য মোট ৭.৫০ এবং আলাদাভাবে ৩.০০ থাকতে হবে।

DU ভর্তি পরীক্ষার মানবন্টন:

  • এমসিকিউ

বাংলা - ১২.

ইংরেজি - ১২.

হিসাববিজ্ঞান - ১২.

ব্যবস্থাপনা - ১২.

মার্কেটিং/ ফিনান্স - ১২.

  • লিখিত

বাংলা থেকে ইংরেজি অনুবাদ - ৪.

ইংরেজি থেকে বাংলা অনুবাদ- ৪.

ভূল সংশোধন (বাংলা) - ৪.

ভূল সংশোধন (ইংরেজি) - ৪.

হিসাববিজ্ঞান - ৮.

ব্যবস্থাপনা - ৮.

মার্কেটিং/ফিনান্স - ৮.

বিস্তারিত বিজ্ঞপ্তি: পিডিএফ ডাউনলোড

চ বিভাগ - চারুকলা ইউনিট ভর্তি নির্দেশিকা ২০২৩-২৪

চারুকলা অনুষদের বিষয়ে ভর্তির জন্য শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করে থাকে। এখানে মোট ৮ টি বিষয়ে ১৩০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়। যেকোন বিভাগ থেকে আবেদন করতে মোট জিপিএ ৬.৫০ এবং আলাদাভাবে ৩.০০ প্রয়োজন। পরিক্ষা হয় মোট দুই ধাপ সাধারণ জ্ঞান ৪০ এবং অঙ্কন ৬০ নাম্বার।

বিস্তারিত বিজ্ঞপ্তি: পিডিএফ ডাউনলোড

ঢাবি ভর্তি - মেধা প্রকাশ পদ্ধতি

পরিক্ষার পর ফলাফল প্রকাশ চিরাচরিত রীতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পর শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকতে ফলাফলের জন্য। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার এক মাস এর মধ্যে রেজাল্ট দেয়।

মোট ১২০ নাম্বারে হয় সম্পুর্ন ভর্তি পরীক্ষা এর মধ্যে ১০০ নাম্বারের এমসিকিউ এবং লিখিত পরীক্ষা হয়। মেধা তালিকা প্রকাশ হয় প্রথমে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত স্কোর এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রাপ্ত জিপিএ এর নাম্বার যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় এক স্বপ্নের নাম 

বিশ্ব + বিদ্যা + আলয় শব্দের সংমিশ্রণে বিশ্ববিদ্যালয় শব্দের উৎপত্তি। বিশ্ববিদ্যালয় কথাটি অনেক মধুর, এই একটি শব্দে মিশে আছে অসংখ্য শিক্ষার্থীদের আবেগ, অনুভুতি ও ভালোবাসা। উচ্চশিক্ষার এক অনন্য মাধ্যম হলো বিশ্ববিদ্যালয়। কথায় আছে বিশ্ববিদ্যালয়ের বারান্দা দিয়ে হেঁটে বেড়ালেও নাকি জ্ঞান অর্জন করা যায়। জ্ঞানচর্চার কেন্দ্রবিন্দু হিসেবে পরিচিত হয়ে থাকে প্রতিটি দেশে বিশ্ববিদ্যালয়, শুধুই যে জ্ঞানচর্চা আর জ্ঞান অর্জন হয় বিশ্ববিদ্যালয়ে তা কিন্তু নয়, প্রতিনিয়ত নতুন নতুন জ্ঞানের শাখার বিস্তার হয় এখানে, জ্ঞানের উৎপত্তিস্থল হলো বিশ্ববিদ্যালয়। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা ও গবেষণা অবদান রেখে দেশ ও‌ শিক্ষিত, সুন্দর জাতি গঠনে সাহায্য করে এই মহান প্রতিষ্ঠান।যার প্রভাব অতুলনীয়।

বাংলাদেশে বর্তমানে মোট ১৫৮ টি সরকারি বেসরকারি এবং আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় রয়েছে। যার মাঝে ৫৮ টি সরকারি বিশ্ববিদ্যালয়, ১১৪ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ২ টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় রয়েছে।

বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও নামকরা একটি বিশ্ববিদ্যালয়ের নাম ঢাকা বিশ্ববিদ্যালয়। লাখো শিক্ষার্থীর এক আবেগের নাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐ লাল দালান। নিজের করে এই বিশ্ববিদ্যালয় কে পেতে ভর্তি পরীক্ষার মতো এক কঠিন প্রতিযোগিতায় নামে লাখ লাখ শিক্ষার্থী। ১৯২১ ১লা জুলাই টাঙ্গাইলের নবাব সৈয়দ নওয়াব আলী চৌধুরীর হাত ধরে সূচনা হয় এই বিশ্ববিদ্যালয়ের পথচলা। স্যার সলিমুল্লাহর দেয়া ৬০০ একর জমির উপর এক দৃষ্টিনন্দন ক্যাম্পাস এই বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের কার্জন হল, কলা অনুষদ আর ব্যবসায় প্রশাসন অনুষদের সৌন্দর্য দৃষ্টি আকর্ষণ করে সবার। এই বিশ্ববিদ্যালয়ের প্রথম তিনটি অনুষদে বারোটি বিষয় এবং একটি আবাসিক হল নিয়ে যাত্রা শুরু করে। বিশ্ববিদ্যালয়টি ৮৪৭ জন শিক্ষার্থী নিয়ে তার কার্যক্রম শুরু করে তার মাঝে একমাত্র নারী শিক্ষার্থী ছিলেন লীলা নাগ। বর্তমানে ১৩ টি অনুষদ ৮৩ টি বিভাগ, ৫৬ টি গবেষণা কেন্দ্র, ২০ টি আবাসিক হল, ৩ টি ছাত্রাবাস , ১৩ টি ইনস্টিটিউট, ৭ টি স্নাতক কলেজ এবং দেশব্যাপী ১০৫ টি অধিভুক্ত কলেজ রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান