গুচ্ছ এ ইউনিট বিজ্ঞান বিভাগের কাট মার্ক ২০২৩-২৪

গুচ্ছ এ ইউনিট বিজ্ঞান বিভাগের কাট মার্ক ২০২৩-২৪


বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পর ভর্তি পরীক্ষার্থীদের সবার একটি কমন প্রশ্ন আছে। সবাই জানতে চাই এ ইউনিট কাট মার্ক কত।‌ কত মার্ক থাকলে সেফ জোন। মেরিট লিস্টের কত পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে সিট পেতে পারে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কত মার্ক পেলে নিজেকে একজন পাবলিকিয়ান হিসেবে পরিচয় দিতে পারবে। একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিজের একটি আসন বরাদ্দ পাবে। তা নিয়ে সবসময় ভর্তি পরীক্ষার্থীদের মনে দুশ্চিন্তার শেষ থাকে না। ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশের পর শিক্ষার্থীদের মনে এই প্রশ্নই সবচেয়ে বেশি উঁকি দেয়।


গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২৪

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা (ইউজিসি) গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি চালু করে। করোনা কালীন সময়ে ২০২০ সালের মহামারীর জন্য সর্ব প্রথম ২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর ২০২৪ সালে দেশের ২৪ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে একত্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হয়। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভুক্ত ২৪ টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মোট ৩ লক্ষ ৫ হাজার ৩৪৬ জন শিক্ষার্থী আবেদন করেছে। এর মধ্যে এ ইউনিটে বা বিজ্ঞান বিভাগে ১ লক্ষ ৭০ হাজার ৫৯৯ টি। বি ইউনিট বা মানবিক বিভাগে ৯৪ হাজার ৬৩১ টি। সি ইউনিট বা ব্যবসায় শিক্ষা শাখা বিভাগ মোট আবেদন পড়েছে ৪০ হাজার ১১৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।


গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা

এবছর গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে মোট ২৪ টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে। ভর্তি পরিক্ষার নেতৃত্বে ছিলো যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। গুচ্ছ ভূক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে মোট ২০৬৬৬ টি আসন রয়েছে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য। এর মধ্যে এ ইউনিটে বা বিজ্ঞান বিভাগের জন্য ১২০৭৬ টি। মানবিক বিভাগ বা খ ইউনিটের জন্য আসন রয়েছে ৭২৯৪ টি। গুচ্ছ ভূক্ত সি ইউনিট বা ব্যবসায় শিক্ষা শাখায় মোট আসন রয়েছে ৪৬৩৬ টি। গুচ্ছ ভূক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের কোন বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা কতটি।


গুচ্ছ ভর্তি পরীক্ষা এ ইউনিটের ফলাফল ২০২৪

GST বা গুচ্ছ এ ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ২৭ শে এপ্রিল ২০২৪ সাল দুপুর ১২.০০ থেকে ১.০০ সময় পর্যন্ত। গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এ ইউনিটে আবেদনকারীর মধ্যে প্রায় ৯০% ভর্তিচ্ছু শিক্ষার্থী এই প্রতিযোগীতা মূলক পরিক্ষায় অংশগ্রহণ করে। গুচ্ছ ভূক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের বা বিজ্ঞান বিভাগের রেজাল্ট প্রকাশ হয়েছে ৩০ শে এপ্রিল ২০২৪। এতে দেখা যায় মোট পাশের হার ৩৩.৯৮ শতাংশ। মোট ৫০ হাজার ৭৬০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় কৃতকার্য হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এর সর্বোচ্চ মার্ক ৭৭.২৫। গুচ্ছ ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন মার্ক -১৮.৭৫।

গুচ্ছ ভূক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭৫ মার্ক এর উপরে পেয়েছে ২ জন পরিক্ষার্থী। ৭০ এর উপর পেয়েছে ৪ জন। ৬৫ এর উপরে ২০ জন। ৬০ মার্ক এর উপরে পেয়েছে ৮৪ জন। ৫৫ মার্ক এর উপরে পেয়েছে ৪৪০ জন। ৫০ এর উপরে পেয়েছে ২০২২ জন। ৪৫ এর উপরে পেয়েছে ৬৭১৬ জন। এবার ৪০ নাম্বার এর বেশি পেয়েছে ১৬৩৪৬ জন। ৩৫ মার্ক এর বেশি পেয়েছে ৩১২১৭ জন। ৩০ মার্ক এর বেশি পেয়েছে ৫০৭৫০ জন এবং অকৃতকার্য হয়েছে ৯৮৫৪৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।


গুচ্ছ এ ইউনিট কাট মার্ক ২০২৩-২৪ - GST A Unit Cut Mark

GST Admissions Test বা গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এ ইউনিটের রেজাল্ট প্রকাশ করেছে ভর্তি পরীক্ষা কমিটি। গুচ্ছ ক ইউনিট বা বিজ্ঞান বিভাগের ২৪ টি বিশ্ববিদ্যালয়ের মোট ১২০৭৬ টি আসনের বিপরীতে এবছর ভর্তি পরীক্ষায় কৃতকার্য হয়েছে ৫০ হাজার ৭৬০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। সর্বশেষ কত মেরিট লিস্ট বা সর্বনিম্ন কত নাম্বার দিয়ে গুচ্ছ ভুক্ত ২৪ টি বিশ্ববিদ্যালয়ের একটি বিশ্ববিদ্যালয়ে একটি আসন পাওয়া যাবে তা হলো ঐ বিশ্ববিদ্যালয়ের কাট মার্ক। সাধারণত কাট মার্ক সাবজেক্ট ভিত্তিক, বিশ্ববিদ্যালয় ভিত্তিক আলাদা হয়ে থাকে। অনেক সময় দেখা যায় ভালো ভাবে সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয় চয়েস দেয়ার জন্য অনেক পিছনের দিকে মেরিট লিস্ট থাকার পরেও বিশ্ববিদ্যালয় আসন পেয়ে যায় অনেক। গুচ্ছ ভর্তি পরিক্ষা ২০২৩ এ ইউনিটে সর্বশেষ ৪২.২৫ মার্কে সাবজেক্ট পেয়েছিল বিজ্ঞান বিভাগের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। মেরিট লিস্ট ছিলো প্রায় ৩০ হাজার প্লাস।

গুচ্ছে চান্স প্রাপ্ত অনেক শিক্ষার্থী ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বিইউপি বা অন্য কোন পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ভর্তি আছে এমন শিক্ষার্থী রয়েছে। গুচ্ছ ভর্তি পরীক্ষা ক্ষেত্রে ক ইউনিট বা বিজ্ঞান বিভাগের সর্বোচ্চ আসনের ৩ গুণ পর্যন্ত বিভাগ পরিবর্তন করে বিশ্ববিদ্যালয় ও আসন পাওয়ার রেকর্ড আছে বিগত বছর গুলোতে।


গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এ ইউনিটে ৩৫ এর মার্ক পেয়েছে ৩১২১৭ জন। বিগত বিভিন্ন বছরের অ্যানালাইসিস অনুযায়ী এবছর ৩৪ + মার্ক এ বিভাগ পরিবর্তন করে আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে। গণিত এবং বায়োলজি দাগিয়ে ৩৩ + মার্ক এ ও বিজ্ঞান বিভাগের সাবজেক্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে বিগত বিভিন্ন বছরের কাট মার্ক অনুযায়ী। বায়োলজি এবং ইংরেজি বা বাংলা দাগিয়ে ৩৫ + মার্ক এ বিভাগ পরিবর্তন করে আসন বা সিট পাওয়া যেতে পারে।


ভর্তি পরীক্ষার পর কাট মার্ক নিয়ে শিক্ষার্থীরা অনেক বেশি কনসার্ন থাকে। গুচ্ছ ভর্তি পরীক্ষা বাংলাদেশের সবচেয়ে বড় পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা। এখানে মোট ২৪ টি বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০,৬৬৬ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। তাই গুচ্ছ ভর্তি পরীক্ষার কাট মার্ক নিয়ে শিক্ষার্থীদের মনে একটু বেশি কনসার্ন থাকে। 


এ ইউনিট কাট মার্ক - ফলাফল বিশ্লেষণ

GST A Unit Cut Mark 2023-24 - Publiciun.com


নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান