ঢাবি অধিভুক্ত সাত ৭ কলেজ প্রশ্ন ব্যাংক - সকল ইউনিট PDF

  

ঢাবি অধিভুক্ত সাত ৭ কলেজ ভর্তি পরীক্ষা প্রশ্ন ব্যাংক - সকল ইউনিট

সদ্য কলেজের পাঠ শেষ করা একজন শিক্ষার্থীর বিশাল স্বপ্ন সমাহারের মাঝে একটা বড় স্বপ্ন হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ার। পাবলিকিয়ান ট্যাগটা নিজের নামের সাথে জড়ানোর পাশাপাশি নিজেকে জড়িয়ে নেয়া যায় মেধাবী খ্যাতির সাথে। এই বিশ্ববিদ্যালয় নিজের জন্য যেমন বয়ে আনে খ্যাতি তেমনি খুলে দেয় জ্ঞানার্জনের এক অপার সম্ভাবনা। কঠোর পরিশ্রম আর অধ্যবসায় করে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে নিজের একটা আসন নিশ্চিত করে নিতে হয়। পড়াশোনার জন্য সঠিক গাইডলাইন আর একটা ভালো মানের সহায়ক বই হলে অনার্সে ভর্তির যাত্রা সহজ হয়ে যায়। অনেকে ইতিমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়েছে, কিন্তু আশানুরূপ ফলাফল পায়নি। তাদের জন্য ঢাবি অধিভুক্ত সাত কলেজ এক অপার সম্ভাবনার দুয়ার খুলে বসে আছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নামযুক্ত সার্টিফিকেট পাওয়া যায় সেই সাতটি কলেজে নিজের আসন নিশ্চিত করে নিতে তবে আজ থেকেই উঠে পড়ো।

সাত কলেজ এ, বি, সি ইউনিট প্রশ্নব্যাংক

বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি শুরু হচ্ছে ঢাবি অধিভুক্ত সাত কলেজ ভর্তি পরীক্ষার আবেদন। একজন শিক্ষার্থীর আসন নিশ্চায়নের জন্য প্রস্তুতি নেয়ার কাজটি শুরু করতে হয় অনেক আগে থেকে। যে যত বেশি পড়বে তার ভালো প্রতিষ্ঠানে পড়ার শঁখ পুরণ হবে তত দ্রুত। আগে থেকে পড়ার জন্য ভর্তি পরীক্ষার প্রশ্ন সম্পর্কে ধারণা থাকা উচিত। তাই একজন পরিক্ষার্থীর অবশ্যই ৭ কলেজের বিগত বছরের সকল প্রশ্ন সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। পাশাপাশি ইউনিট ভিত্তিক ক ইউনিট, খ ইউনিট, গ ইউনিট, চ ইউনিট প্রশ্নব্যাংক সমাধান করে প্রশ্ন সম্পর্কে ধারণা লাভ করা বাধ্যতামূলক পর্যায়ে পড়ে। বিভিন্ন প্রকাশনির বিভিন্ন প্রকারের ৭ কলেজ ভর্তি পরীক্ষা প্রশ্নব্যাংক বাজারে পাওয়া যায়। এরমধ্যে সেরা বইটাকে বেছে নিতে হবে নিজেকে। বাজারে কিনতে পাওয়া যাওয়ার পাশাপাশি অনলাইনেও অনেক সময় DU Affiliated 7 College Question Bank PDF Download করে পড়া সম্ভব। ফ্রী সাত কলেজ প্রশ্নব্যাংক পিডিএফ পাওয়া গেলে তা পাবলিকিয়ান ডটকম ওয়েবসাইটে প্রদান করা হয় যাতে পরিক্ষার্থীরা তা ডাউনলোড করে নিজের প্রস্তুতি চালিয়ে যেতে পারে।

৭ কলেজ কলা, আইন ও সামাজিক বিজ্ঞান বা বি ইউনিট প্রশ্নব্যাংক

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ ভর্তি পরীক্ষায় বি ইউনিট তথা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এ পরীক্ষা দিতে পারবে মানবিক বিভাগের শিক্ষার্থীরা। ভালো প্রস্তুতি যাচাইয়ের জন্য একটি উৎকৃষ্ট প্রশ্নব্যাংক গুরত্বপূর্ণ অবদান রাখে। পাশাপাশি একটি সিট নিজের করে নেয়ার পথ সুগম করে দেয়। তাই ৭ কলেজ বি ইউনিট প্রশ্নব্যাংক পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন এবং ভালো প্রস্তুতির জন্য বর্তমান বাজারের সেরা বইটি কিনে নিতে পারেন। বইটি কীভাবে পাবেন তা এখানে তার পথ তৈরি করে দেয়া হবে।

সাত কলেজ বিজ্ঞান বা এ ইউনিট প্রশ্নব্যাংক

ঢাবি অধিভুক্ত সাত কলেজ বিজ্ঞান ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। সাত কলেজ বিজ্ঞান ইউনিটের প্রস্তুতির জন্য ভালো প্রশ্নব্যাংকের বিকল্প নেই। তাই সেরা প্রশ্নব্যাংকগুলো থেকে নিজের বইটি খুঁজে নিতে হবে। এই কাজটি সহজ করার জন্য পাবলিকিয়ান ডটকম ইন্টার্নেটে থাকা Affiliated 7 College A Unit Question Bank PDF গুলো একত্র করে Download এর ব্যবস্থা রেখেছে এবং বাজারের সেরা বইটিও কিনতে সহযোগীতা করবে।

সাত কলেজ ব্যবসায় শিক্ষা বা সি ইউনিট প্রশ্নব্যাংক

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ঢাবি অধিভুক্ত সাত কলেজ ব্যবসায় শিক্ষা ইউনিট প্রশ্নব্যাংক, সেরা প্রস্তুতি ও মেধা যাচাইয়ের জন্য খুবই জরুরী। ভর্তি পরীক্ষার কয়েক মাস আগে থেকে প্রশ্নব্যাংক সমাধান করে নিলে প্রশ্ন সম্পর্কে ধারণা লাভের পাশাপাশি সেরা প্রস্তুতি নেয়া সম্ভব। এজন্য DU Affiliated 7 College C Unit Question PDF Download করে পড়া শুরু করা উচিত। পাশাপাশি একটি ভালো প্রশ্নব্যাংক কিনে নিতে পারলে তা নিজের জন্য আরও মঙ্গলজনক হয়।



চেষ্টা করা হয়েছে ইন্টার্নেটে সহজলভ্য সকল পিডিএফ একত্র করে একজায়গায় এনে প্রত্যেকটা পরীক্ষার্থীকে সহায়তা করার। পাশাপাশি এই কার্যক্রম চলমান থাকবে। আপনার কাঙ্ক্ষিত প্রশ্নব্যাংকটি খুঁজে পেয়েছেন কিনা জানাবেন। পাশাপাশি কোন বিশ্ববিদ্যালয়ের কোন প্রশ্নব্যাংক বা বইটি আপনার লাগবে তা কমেন্টে জানাতে ভুলবেন না।null

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ তালিকা

  • ঢাকা কলেজ, 
  • ইডেন মহিলা কলেজ, 
  • শহীদ সোহরাওয়ার্দী কলেজ, 
  • সরকারি কবি নজরুল কলেজ, 
  • বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, 
  • মিরপুর বাঙলা কলেজ ও 
  • সরকারি তিতুমীর কলেজ।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান