GST Admission - গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি তথ্য ২০২৩ - ২০২৪ সার্কুলার

GST Admission Circular 2023-2024

মো. আল মামুন ইসলাম:

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন শুরু ১২ ফেব্রুয়ারি দুপুর ১২টা ১ মিনিট থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। পূর্বের ন্যায় আবেদন ফি ১৫০০ টাকা ও বিশেষায়িত বিষয়সমূহের জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি গ্রহণ করা হবে।

মে মাসের ১১ তারিখ সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.০০ টা পর্যন্ত বাণিজ্য তথা ব্যবসায় শিক্ষা শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪ মে ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.০০ টা পর্যন্ত মানবিক শাখার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হবে এপ্রিল মাসের ২৮ তারিখ সকাল ১১.০০ টা থেকে ১২.০০ টা পর্যন্ত।

গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সম্মতিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে ২০২৪ সালের ৩০শে জুনের মধ্যে ভর্তির সকল কার্যক্রম শেষ করে জুলাই মাস থেকে ক্লাস শুরু হবে।

ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর একটি। স্কুল ও কলেজ জীবন পার করে একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য নিজেকে প্রস্তুত করে, বিশ্ববিদ্যালয়ে যায়। একজন ছাত্র/ছাত্রীর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার প্রথম ধাপ হলো ভর্তি পরীক্ষা। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার সুযোগ হয়।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ | GST Admission Circular  2024

আবেদন শুরু ১২ ফেব্রুয়ারি ২০২৪,
আবেদন শেষ ২৬ ফেব্রুয়ারী ২০২৪,

ইউজিসি'র প্রদত্ত তথ্যানুসারে ২০২৪ সালে বাংলাদেশের ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় একক ভর্তি প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত হবে।

সি ইউনিট (ব্যবসায় শিক্ষা) - ১১ মে ২০২৪

বি ইউনিট (মানবিক) - ৪ মে ২০২৪

এ ইউনিট (বিজ্ঞান) - ২৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশে মোট বিশ্ববিদ্যালয় রয়েছে ১৭৪ টি, এর মাঝে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৮ টি। সরকারি বিশ্ববিদ্যালয়ে সম্পুর্ন সরকারি খরচে নাম মাত্র টিউশন ফি দিয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা যায়। কিন্তু এই বিশ্ববিদ্যালয় গুলোতে পড়তে হলে ভর্তি পরীক্ষা দিয়ে চান্স পেতে হয়।

বাংলাদেশের সবচেয়ে কঠিন পরীক্ষাসমূহের একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা। ২০২০ সালে কোভিড এর জন্য দেশের ২০ টা পাবলিক বিশ্ববিদ্যালয় একসাথে একটা ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি নেওয়ার উদ্যোগ নেয়। ২০২১ সালে এর সাথে নতুন করে আরো দুইটি বিশ্ববিদ্যালয় যোগ দেয়। 

২০২৪ সালে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় গুলো ভর্তি পরীক্ষা নিয়ে থাকে সাধারণত এইচএসসি পরীক্ষার ফলাফল এর তিন থেকে সাড়ে চার মাসের মধ্যে । ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হয় নভেম্বর এর ২৬ তারিখ।

এ বছর উচ্চমাধ্যমিক পাশ করে ১০,৬৭,৮৫২ জন কিন্তু সরকারি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা সীমিত। ৬৪০০০ হাজার এর মতো শিক্ষার্থী সুযোগ পায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা ২৩,১০৪ টা। অনেক বেশি আসন সংখ্যা রয়েছে এই একটা পরিক্ষার মাঝে। বিজ্ঞান বিভাগের মোট আসন সংখ্যা রয়েছে ১২,০৭৬ টি, মানবিক বিভাগের জন্য ৭২৯৪ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ৪৬৩৬ টি আসন রয়েছে। 

বিভাগ পরিবর্তন করতে চাইলে নিজের নিজস্ব ইউনিটে পরিক্ষা দিয়ে বিভাগ পরিবর্তনের আবেদন করতে হয়। তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন ফি ১৫০০ টাকা।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের যোগ্যতা

ভর্তি পরীক্ষার মতো একটা কঠিন ও জটিল পরিক্ষার জন্য একটা যোগ্যতা থাকতে হয় । বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রথম ধাপ হলো উচ্চমাধ্যমিক পাশ হতে হবে অবশ্যই। এখানে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ দেয়া হয়। ২০২৪ সালে জিএসটি ভর্তি পরীক্ষা দিতে হলে অবশ্যই ২০২০ অথবা ২০২১ সালে মাধ্যমিক এবং ২০২২ অথবা ২০২৩ সালে উচ্চমাধ্যমিক পাশ করতে হবে।

  • বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে মোট ৮.০০ পয়েন্ট আলাদা করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ৩.৫০ করে থাকতে হবে নূন্যতম চতুর্থ বিষয় সহ। 
  • মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য মোট জিপিএ ৬.০০ হতে হবে নূন্যতম এবং আলাদা আলাদা ভাবে ৩.০০ পয়েন্ট থাকতে হবে চতুর্থ বিষয় সহ।
  • বাণিজ্য বা ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা জিএসটি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় আলাদা আলাদা ভাবে চতুর্থ বিষয় সহ ৩.০০ করে পেতে হবে এবং মোট জিপিএ ৬.৫০ হতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন

প্রত্যেক পরিক্ষার একটা নির্দিষ্ট মানবন্টন থাকে। তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে আলাদা আলাদা মানবন্টন রয়েছে। 

জিএসটি বা গুচ্ছ ভর্তি পরীক্ষা হয় এমসিকিউ পদ্ধতিতে । মোট ১০০ টি এমসিকিউ বা মাল্টিপল চয়েস কোয়েস্চেন থাকে এবং সময় থাকে ৬০ মিনিট বা এক ঘন্টা। প্রতি প্রশ্নের জন্য সময় থাকে ১.৪৫ মিনিট। 

বিজ্ঞান বিভাগ বা ক ইউনিটের মানবন্টন:

পদার্থবিজ্ঞান - ২৫. (আব্যশিক)

রসায়ন - ২৫. (আব্যশিক)

গণিত - ২৫.

জীববিজ্ঞান - ২৫.

বাংলা - ২৫.

ইংরেজি - ২৫.

গণিত, জীববিজ্ঞান, বাংলা এবং ইংরেজি যেকোন দুই টি বিষয়ে উত্তর করতে হবে। 


মানবিক বিভাগ বা খ ইউনিটের মানবন্টন:

বাংলা - ৩৫.

ইংরেজি - ৩৫.

সাধারণ জ্ঞান - ৩০.


বাণিজ্য বিভাগ বা গ ইউনিটের মানবন্টন:

বাংলা - ১৫.

ইংরেজি - ১৫.

হিসাববিজ্ঞান - ৩৫.

ব্যবস্থাপনা- ৩৫.

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস নম্বর ৩০। আলাদা করে কোন পাস নাম্বার নেই। 

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহ: GST Listed University

জিএসটি ভর্তি পরীক্ষা নেয়া হয় মোট ২৪ টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে । এজন্যে একে সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ও বলা হয়ে থাকে। দেশের সরকারি ৫৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯ টি সাধারণ বিশ্ববিদ্যালয়, ১৪ টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের সম্বনয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

ইসলামি বিশ্ববিদ্যালয়,

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, 

খুলনা বিশ্ববিদ্যালয়, 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, 

বরিশাল বিশ্ববিদ্যালয়, 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, 

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর, 

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ,

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর,

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান