গুচ্ছ এ ইউনিট প্রশ্নব্যাংক (বিজ্ঞান বিভাগ) - GST A Unit Question Bank

গুচ্ছ এ ইউনিট প্রশ্নব্যাংক (বিজ্ঞান বিভাগ) - GST A Unit Question Bank PDF


দেশের সেরা ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার নাম "গুচ্ছ ভর্তি পরীক্ষা"। সরকারি এই বিশ্ববিদ্যালয়গুলোতে শুধুমাত্র একটি ভর্তি পরীক্ষা দিয়ে ২৪টি বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে স্থান করে নেয়া সম্ভব। ২০২১ সাল থেকে শুরু হওয়া প্রতিযোগীতামূলক এই পরীক্ষায় প্রতিবছর অংশ নেয় লক্ষ পরীক্ষার্থী। অনেকে এই ভর্তি প্রতিযোগীতার নাম দিয়েছে গুচ্ছ ভর্তি যুদ্ধ। ক্রমান্বয়ে ২০ টি থেকে এখন পর্যন্ত ২৪ টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে একক ভর্তি কার্যক্রমে অন্তর্ভুক্ত হয়েছে। সর্বশেষ গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ সেশন অনুষ্ঠিত হবে যথাক্রমে ৮ মার্চ, ৯ মার্চ, ২৭ এপ্রিল ২০২৪।

মূলত তিন বিভাগের তিনটি ইউনিটে গুচ্ছ ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হয়। এ ইউনিট - বিজ্ঞান বিভাগ, বি ইউনিট - মানবিক বিভাগ এবং সি ইউনিট - ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের জন্য। এইচএসসি'তে যার যে বিভাগ ছিলো, সে শুধুমাত্র উক্ত বিভাগের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। পরীক্ষা দেয়ার ক্ষেত্রে বিভাগ পরিবর্তনের কোনো সুযোগ নেই গুচ্ছ বা জিএসটি এডমিশন সিস্টেমে। GST Admission System - এ স্ব স্ব ইউনিটে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হওয়ার পর বিষয় ও বিশ্ববিদ্যালয় নির্বাচনকালে বিভাগ পরিবর্তন করতে পারবে।

গুচ্ছ এ ইউনিট প্রশ্নব্যাংক

গুচ্ছ ভর্তি পরীক্ষা ভালো ফলাফল লাভের জন্য কঠোর পরিশ্রম এবং অধ্যবসায় প্রয়োজন। পাশাপাশি সুনির্দিষ্ঠ গাইডলাইন এবং ভালো নির্দেশনা মূলক বই প্রস্তুতিতে সহায়ক হয়। এজন্য যারা বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী, তাদের জন্য এ ইউনিট প্রশ্ন ব্যাংক বা GST A Unit Question Bank PDF খুবই জরুরী একটি বই। এই বইতে বিগত বছরগুলোতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় কেমন প্রশ্ন এসেছে তার সমাধানসহ নমুনা পাওয়া যায়। এতে করে প্রশ্ন কেমন হতে পারে সেসম্পর্কে সাম্যক ধারণা লাভ করা যায়। পাশাপাশি একটি ভালো প্রস্তুতি গ্রহণে গুরত্বপূর্ণ ভুমিকা পালন করে। প্রতিযোগীতামূলক এই পরীক্ষাগুলতো মাত্র ১ নম্বরের জন্যেও পিছিয়ে যেতে হয় হাজার হাজার জনের পেছনে। তাই প্রত্যেকটা প্রশ্ন গুরত্বপুর্ণ এবং গুরত্বসহকারে অধ্যয়ন জরুরী। যারা বিজ্ঞান বিভাগে পড়ার স্বপ্ন দেখে, সাইন্সের ভালো কোনো একটা সাবজেক্টে পড়াশোনা করে নিজের ক্যারিয়ার গড়তে চায়, একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিজের আসন নিশ্চিত করতে চায় তাদের জন্য এ ইউনিটের সেরা প্রশ্নব্যাংকটি বেছে নেয়া খুবই জরুরী। এখানে বেশকিছু সেরা এ ইউনিট প্রশ্নব্যাংক সংযুক্ত করে দেয়া হলো, যা কিনে অথবা সংগ্রহ করে নেয়ার মাধ্যমে একজন বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী তার সেরা প্রস্তুতি গ্রহণে সফলতা লাভ করবে প্রত্যাশা করা যায়। ইন্টার্নেটে বইয়ের PDF পাওয়া গেলে তা Download করার মতো সহজ ব্যবস্থা করা হবে। তবে সাময়িকভাবে হাতের কাছে পাওয়া সেরা বইটি তুলে ধরা হলো 

গুচ্ছ এইড ভর্তি সহায়িকা বিজ্ঞান শাখা - এ ইউনিট

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য গুচ্ছ এইড ভর্তি সহায়িকা বিজ্ঞান শাখা বইটি পাওয়া যাবে এখানে।


গুচ্ছ চ্যালেঞ্জ বিজ্ঞান বিভাগ

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য গুচ্ছ চ্যালেঞ্জ বিজ্ঞান বিভাগ বইটি পাওয়া যাবে এখানে।

গুচ্ছ মডেল টেস্ট - ক বিভাগ

বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য গুচ্ছ মডেল টেস্ট ক বিভাগের জন্য বইটি পাওয়া যাবে এখানে।


নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান