গুচ্ছ ভর্তি পরিক্ষার প্রশ্ন ব্যাংক - GST Question Bank

GST Admission Question Bank - গুচ্ছ ভর্তি পরিক্ষা প্রশ্নব্যাংক

এইচএসসি পরিক্ষার পর পরই শুরু হয় বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধ। বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হলে একজন শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দিতে হয় অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এর তথ্যানুসারে বর্তমান বাংলাদেশে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। কয়েক বছর পূর্বেও স্নাতক ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা সকল বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা দিতে পারতো না। এই বিষয়টি ছিল সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। এছাড়াও এত জায়গায় ভ্রমণ করে একজনের পক্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা ছিল চরম ভোগান্তির এবং অনিশ্চয়তার বিষয়।

এই সমস্যা সমাধানের লক্ষ্যে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের দাবি উত্থাপন করা হয়। বাংলাদেশের মেডিকেল কলেজগুলো এবং কৃষি বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতিতে সফলভাবে ভর্তি পরীক্ষা আয়োজন করলে এই দাবি আরো জোড়ালো হয়। সবশেষে ২০২০ সালে বিশ্বব্যাপী করোনা মহামারীকালীন সময়ে কর্তৃপক্ষ গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে সচেষ্ট হয়। বাংলাদেশের ২০ টি সাধারণ বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একত্রিত হয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজিত হয়।

বর্তমানে এই পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীরা শুধুমাত্র একটি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে দেশের ২২টি স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ভর্তি হতে পারছে।

গুচ্ছ ভর্তি পরিক্ষার প্রশ্নব্যাংক - GST Admission Question Bank

গুচ্ছ ভর্তি পরিক্ষা পদ্ধতির কারণে দেশের ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একসাথে ভর্তি পরিক্ষা দেয়া সহজ হয়েছে। সারাদেশ থেকে অসংখ্য পরিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। ফলস্বরুপ প্রতিযোগিতা অনেক বেড়ে যায়। তাই ভালো প্রস্তুতির জন্য প্রয়োজন ভালো বই, ভালো প্রশ্ন ব্যাংক। গুচ্ছ ভর্তি পরিক্ষার প্রশ্ন ব্যাংক পিডিএফ বা GST Admission Question Bank PDF এর মাধ্যমে নিজের প্রস্তুতি যাচাই করা যায়। মানসম্মত একটি প্রশ্নব্যাংক ভর্তি প্রস্তুতিকে আরও শক্তিশালী করতে সহায়তা করে। নিয়মিত পড়াশোনা ও অধ্যবসায়ের সাথে অনুশীলন মূলক বইয়ের পাশাপাশি গুচ্ছ ভর্তি পরিক্ষার প্রস্তুতি যাচাইয়ে এই প্রশ্নব্যাংক অধিক কার্যকর।

গুচ্ছ এ ইউনিট প্রশ্নব্যাংক

গুচ্ছ ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হয় তিনটি ইউনিটের সমন্বয়ে। এরমধ্যে ক ইউনিট বা এ ইউনিট হলো বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। এ ইউনিটে পরিক্ষা দেয়ার মাধ্যমে একজন শিক্ষার্থী তার আসন নিশ্চিত করতে পারে পছন্দের পাবলিক বিশ্ববিদ্যালয়ে। যেহেতু সারাদেশের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরিক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই পরিক্ষায় অংশগ্রহণ করে, তাই প্রতিযোগীতা হয় খুব বেশি। এই ভর্তিযুদ্ধে নিজেকে এগিয়ে রাখতে ভালো প্রস্তুতির বিকল্প নেই। ভালো প্রস্তুতির জন্য বিগত বছরের প্রশ্ন সম্পর্কে সাম্যক ধারণা রাখা আবশ্যক। প্রশ্নের প্যাটার্ন সম্পর্কে ভালো ধারণা রাখলে প্রস্তুতি নেয়া সহজ হয়, কী পড়া দরকার কোনটা না পড়লেও চলবে এটা বোঝা সম্ভব। এবং এতে করে সময় নষ্ট হয় না, অল্প সময়েও ভালো প্রস্তুতি নেয়া যায়। যার জন্য গুচ্ছ এ ইউনিট প্রশ্নব্যাংক - GST A Unit Question Bank এর বিকল্প নেই। বিভিন্ন প্রকাশনির বিভিন্ন মানের ক বিভাগ প্রশ্ন ব্যাংক বাজারে পাওয়া যায়। যার মধ্যে থেকে সেরা বইটি বেছে নিয়ে নিজের প্রস্তুতি শুরু করে দিতে হবে। অনেক সময় অনলাইনে এসব বইয়ের পিডিএফ (PDF) পাওয়া যায়। এ ইউনিট প্রশ্নব্যাংক পিডিএফ (A Unit Question Bank PDF) অনলাইনে থাকলে তা খুব সহজে এই ওয়েবসাইট থেকে Download করে নিতে পারবেন। আমাদের সংগ্রহে আসলে এখানে সংযুক্ত করে দেয়া হবে।

গুচ্ছ এ ইউনিট প্রশ্নব্যাংক

গুচ্ছ বি ইউনিট প্রশ্নব্যাংক

মানবিক বিভাগের শিক্ষার্থীরা যে ইউনিটে পরিক্ষা দেয়ার মাধ্যমে গুচ্ছভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিজের একটি আসন নিশ্চিত করতে পারবে, তা হলো বি ইউনিট। উক্ত ইউনিট বা খ বিভাগে তিনটি বিষয়ের পরিক্ষায় উত্তীর্ণ হতে হবে, যথা: বাংলা, ইংরেজী ও সাধারণ জ্ঞান। ভর্তি পরিক্ষায় বাংলায় ৩৫, ইংরেজিতে ৩৫ এবং সাধারণ জ্ঞানে ৩০ মার্কের প্রশ্ন থাকবে। ভালো প্রস্তুতি যাচাইয়ের জন্য ভালো মানের গুচ্ছ খ বিভাগ প্রশ্নব্যাংক প্রয়োজন। বাজারে অনেক প্রকার বই পাওয়া যায়। কমবেশি সবগুলো বইই ভালো। এরমধ্যে সেরাটা নিজেকে যাচাই করে নিতে হবে। গুচ্ছ বি ইউনিট প্রশ্নব্যাংক অনলাইনে পিডিএফ ডাউনলোড করতে চাইলে সেটাও সম্ভব। GST B Unit Question Bank PDF অনলাইনে পাওয়া গেলে তা Download করার অপশন এখানে যুক্ত করে দেয়া হবে।

গুচ্ছ বি ইউনিট প্রশ্নব্যাংক

গুচ্ছ সি ইউনিট প্রশ্নব্যাংক

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য গুচ্ছ সি ইউনিট। সি ইউনিট তথা গ বিভাগে পরিক্ষা দেয়ার মাধ্যমে ব্যবসায় শিক্ষার পরিক্ষার্থীরা বিবিএ অর্থাৎ নিজ বিভাগের বিষয়সহ অন্যান্য বিভাগের বিষয়েও ভর্তি হতে পারে। সচরাচরের মতোই সি ইউনিটে ভর্তি পরিক্ষাও অনেক চ্যালেঞ্জিং। গুচ্ছ অধিভুক্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিজের আসন নিশ্চিত করতে চারটি বিষয়ে পরিক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হয়। শুধু উত্তীর্ণ হলেই হবেনা, নিজের ভালো একটা পজিশন নিশ্চিত করতে হয় সর্বোচ্চ ফলাফলের মাধ্যমে। চারটি বিষয়ের মধ্যে রয়েছে হিসাববিজ্ঞান ৩৫, ব্যবস্থাপনা ৩৫, বাংলা ১৫, ইংরেজি ১৫। মোট ১০০ মার্কের পরিক্ষায় ন্যুনতম ৩০ পেলে উত্তীর্ণ হিসেবে ধরা হয়। তবে পাবলিকিয়ান পরিচয় পেতে হলে অবশ্যই ৫৫ থেকে ৬০ মার্কের অধিক নম্বর পেতে হবে। এজন্য আগে থেকে প্রশ্ন সম্পর্কে সাম্যক ধারণা রাখা জরুরী। গ বিভাগ প্রশ্নব্যাংক হতে পারে এর উত্তম সমাধান। পরিক্ষার আগে আগেই প্রশ্নব্যাংক সমাধান করে পূর্ণ ধারণা রাখতে হবে, এতে করে প্রস্তুতি নিতে আরও একধাপ এগিয়ে যাওয়া সম্ভব। তাই ভালো মানের GST C Unit Question Bank খুঁজে নিতে হবে নিজেকে। Online PDF কপি Download করেও প্রস্তুতির কাজ চালানো যায়। সেরা গুচ্ছ সি ইউনিট প্রশ্নব্যাংং পিডিএফ ডাউনলোড করতে চাইলে তা সহজে করা সম্ভব এই ওয়েবসাইটের মাধ্যমে। আমাদের সংগ্রহে এলেই এখানে সংযুক্ত করে দেয়া হবে।

গুচ্ছ সি ইউনিট প্রশ্নব্যাংক

দিনশেষে নিজের প্রস্তুতির উপরেই নির্ভর করছে ভাগ্য কোথায় নিয়ে যাবে। একটি ভালো মানের বই অবশ্যই প্রস্তুতির জন্য সহায়ক। তবে নিজের কঠোর পরিশ্রম ও অধ্যবসায় দিয়ে সেরাটুকু অর্জন করে নিতে হবে। সামান্যতম অলসতাকেও পরিহার করতে হবে। নিজের কষ্ট ও শ্রম একটা ভালো ফল বয়ে আনবে এবং স্বপ্ন পুরণে সহায়ক হবে সেই কামনা নিরন্তর।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান