গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ - ২০২৪

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২৩ - ২০২৪ | GST Admission Circular 2024


গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর আবেদন- ১২ ফেব্রুয়ারি দুপুর ১২টা ১ মিনিট থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। পূর্বের ন্যায় আবেদন ফি ১৫০০ টাকা ও বিশেষায়িত বিষয়সমূহের জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি গ্রহণ করা হবে।

মে মাসের ১১ তারিখ সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.০০ টা পর্যন্ত বাণিজ্য তথা ব্যবসায় শিক্ষা শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪মে ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.০০ টা পর্যন্ত মানবিক শাখার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ অনুষ্ঠিত হবে এপ্রিল মাসের ২৮ তারিখ সকাল ১১.০০ টা থেকে ১২.০০ টা পর্যন্ত।

সভায় গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সম্মতিতে সিদ্ধান্ত নেয়া হয়েছে ২০২৪ সালের ৩০শে জুনের মধ্যে ভর্তির সকল কার্যক্রম শেষ করে জুলাই মাস থেকে ক্লাস শুরু হবে।

GST Admission System বা গুচ্ছ ভর্তি পরীক্ষা হলো বাংলাদেশের একটি বার্ষিক সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি। গুচ্ছ পদ্ধতির মাধ্যমে দেশের ৯টি সাধারণ, ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি ও ১টি ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা নিরুপণ করা হয়। গুচ্ছ প্রক্রিয়া ছাড়াও দেশের ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং একটি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সমন্বয়ে কৃষি গুচ্ছ ভর্তি পরিক্ষা আর তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে নেয়া হয় ইঞ্জিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা। ১৯৭৩ সালের একটা অধ্যাদেশের অধীনে পরিচালিত চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় এবং বুয়েট ছাড়াও কয়েকটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় এই গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার আওতাধীন নয়। তবে বাংলাদেশ সরকার, শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের সকল সরকারি বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের একক সমন্বয়ে ভর্তি পরীক্ষা চালু করার পরিকল্পনা করছে।

আরও দেখুন: গুচ্ছ ভর্তি পরীক্ষা প্রশ্নব্যাংক

গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি ও প্রক্রিয়া ২০২৪

১২ ফেব্রুয়ারি দুপুর ১২টা ১ মিনিট থেকে ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। পূর্বের ন্যায় আবেদন ফি ১৫০০ টাকা ও বিশেষায়িত বিষয়সমূহের জন্য অতিরিক্ত ৫০০ টাকা আবেদন ফি গ্রহণ করা হবে।

বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে ২০২৩-২০২৪ শিক্ষবর্ষে একটি অভিন্ন ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি।ইউজিসির সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়সহ দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে। তবে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে দেশের সকল সরকারি বিশ্ববিদ্যালয় মিলে একটি অভিন্ন ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে বলে জানান ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। এছাড়াও ইউজিসি সদস্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহাম্মদ আলমগীর জানিয়েছেন ‘গুচ্ছ ভর্তি পরীক্ষায় ৮০% পাবলিক বিশ্ববিদ্যালয় অংশ নিয়েছে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে। ২০২৪ থেকে সকল বিশ্ববিদ্যালয়ে একক ও অনন্য পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে সরকার।’ যথাসময়ে GST Admission Circular 2023 - 2024 প্রকাশ করা হবে।

গুচ্ছ ভর্তি পরিক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

২০২০ ও ২০২১ সালের এসএসসি/সমমান এবং ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান উত্তীর্ণ শিক্ষার্থীরা সাধারণভাবে ভর্তির যোগ্য বলে বিবেচিত হবেন এবং ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক অনলাইন আবেদন করতে পারবেন। এছাড়াও আলাদা বিভাগের জন্য আলাদাভাবে যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

  • বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে মোট ৮.০০ পয়েন্ট আলাদা করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ৩.৫০ করে থাকতে হবে নূন্যতম চতুর্থ বিষয় সহ। 
  • মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য মোট জিপিএ ৬ হতে হবে নূন্যতম এবং আলাদা আলাদা ভাবে ৩.০০ পয়েন্ট থাকতে হবে চতুর্থ বিষয় সহ।
  • বাণিজ্য বা ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা জিএসটি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় আলাদা আলাদা ভাবে চতুর্থ বিষয় সহ ৩.৫০ করে পেতে হবে এবং মোট জিপিএ ৬.৫০ হতে হবে।

ক/A ইউনিট বা বিজ্ঞান বিভাগে আবেদন যোগ্যতা

প্রাথমিক আবেদনের জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ উত্তীর্ণ এবং এসএসসি/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। উভয় পরিক্ষায় সর্বমােট জিপিএ  ৭.০০ থাকতে হবে।

সাধারন শিক্ষাবাের্ডের বিজ্ঞান শাখা ও ভােকেশনাল (এইচএসসি) এবং মাদ্রাসা বাের্ড (বিজ্ঞান) উত্তীর্ণ শিক্ষার্থীরা বিজ্ঞান শাখায় প্রাথমিক আবেদনের জন্য বিবেচিত হয়।

খ/B ইউনিট বা মানবিক বিভাগে আবেদন যোগ্যতা

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। উভয় পরিক্ষায় সর্বমােট জিপিএ ৬.০০ হলে প্রাথমিক ভর্তি আবেদন করতে পারবে।

সাধারন শিক্ষাবাের্ডের মানবিক শাখাসহ মিউজিক, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বাের্ড (সাধারন, মুজাব্বিদ) থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক শাখায় আবেদনের জন্য বিবেচিত হবে।

গ/C ইউনিট বা ব্যবসায় শিক্ষা বিভাগে আবেদন যোগ্যতা

এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। উভয় পরিক্ষায় সর্বমােট জিপিএ ৬.৫০ থাকলে প্রাথমিক আবেদন করা যাবে।

সাধারন শিক্ষাবাের্ডের ব্যবসায় শিক্ষা শাখা ও ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিস, ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) এবং ডিপ্লোমা ইন কমার্স থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা বাণিজ্য শাখায় আবেদনের জন্য বিবেচিত হবে।

২০২৪ গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ

ইউজিসি'র প্রদত্ত তথ্যানুসারে ২০২৪ সালে বাংলাদেশের ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় একক ভর্তি প্রক্রিয়ায় অন্তর্ভূক্ত হবে।

সি ইউনিট (ব্যবসায় শিক্ষা) - ১১ মে

বি ইউনিট (মানবিক) - ৪ মে

এ ইউনিট (বিজ্ঞান) - ২৭ এপ্রিল

গুচ্ছ ভর্তি পরিক্ষার আবেদনের তারিখ

২০২৪ সাল থেকে দেশের সবগুলো বিশ্ববিদ্যালয়কে আনা হবে সমন্বিত ভর্তি পরিক্ষার আওতায়। তাই নতুন পদ্ধতি নিয়ে বিস্তারিত তথ্য, আবেদনের তারিখ এবং ভর্তি পরিক্ষার তারিখ যথাসময়ে জানিয়ে দেয়া হবে। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রশ্ন ও মানবন্টন

গুচ্ছ অধিভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে মোট ১০০ নাম্বারেরপরীক্ষা গ্রহণ করা হয়। বিভাগ ও বিষয় অনুযায়ী ভর্তি পরীক্ষার নাম্বার বন্টন নিয়ে বিস্তারিত বলা হলো-

  • এ ইউনিট বা বিজ্ঞান শাখার মানবন্টন

মোট চারটি বিষয়ে পরিক্ষা দিতে হবে। এরমধ্যে দুটি আবশ্যিক বিষয়, যথা: পদার্থবিজ্ঞান ও রসায়ন। বাকি গণিত ব্ব জীববিজ্ঞান থেকে একটি বিষয় এবং বাংলা, ইংরেজি থেকে একটি ঐচ্ছিক বিষয়সহ মোট চারটি বিষয়ে উত্তর করতে হবে।

পদার্থবিজ্ঞান - ২৫. (আব্যশিক)

রসায়ন - ২৫. (আব্যশিক)

গণিত - ২৫.

জীববিজ্ঞান - ২৫.

বাংলা - ২৫.

ইংরেজি - ২৫.

গণিত, জীববিজ্ঞান, বাংলা এবং ইংরেজি যেকোন দুই টি বিষয়ে উত্তর করতে হবে। 

প্রতি বিষয়ে ২৫ টি করে মোট ১০০ মার্কের পরিক্ষা দিতে হবে।

  • বি ইউনিট বা মানবিক শাখার মানবন্টন

তিনটি আবশ্যিক বিষয়ে প্রশ্ন থাকবে সবগুলোর উত্তর করতে হবে। যথা: বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান।

বাংলা - ৩৫.

ইংরেজি - ৩৫.

সাধারণ জ্ঞান - ৩০.

বাংলা ও ইংরেজিতে ৩৫ টি এবং সাধারণ জ্ঞানে ৩০টি প্রশ্নসহ মোট ১০০টি প্রশ্ন থাকবে।

  • সি ইউনিট বা ব্যবসায় শিক্ষা শাখার মানবন্টন

গ ইউনিট বা বানিজ্য শাখায় ৪টি আবশ্যিক বিষয়ে পরিক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। যথা: বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা। হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনায় ৩৫টি ও বাংলা ১৫টি, ইংরেজি ১৫টি সহ মোট ১০০টি প্রশ্ন থাকবে। সব বিষয়ের উত্তর দিতে হবে।

বাংলা - ১৫.

ইংরেজি - ১৫.

হিসাববিজ্ঞান - ৩৫.

ব্যবস্থাপনা- ৩৫.

গুচ্ছ ভর্তি পরীক্ষার পাস নম্বর ৩০। আলাদা করে কোন পাস নাম্বার নেই। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়ম ও সিলেবাস সিলেবাস ২০২৪

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে এইচএসসি ও সমমান পরিক্ষার মানবন্টন অনুযায়ী। পরিক্ষার্থীরা যে সিলেবাস দিয়ে ২০২৩ এইচএসসি, আলিম ও সমমান পরিক্ষায় অংশগ্রহণ করেছে, একই সিলেবাসে ভর্তি পরিক্ষার প্রশ্ন প্রনয়ন করা হবে বলে জানিয়েছে ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। GST Admission Circular 2024 প্রকাশিত হলে এবিষয়ে আরও বিস্তারিত তথ্য জানা যাবে।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহ: GST Listed University

জিএসটি ভর্তি পরীক্ষা নেয়া হয় মোট ২২ টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে । এজন্যে একে সমন্বিত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ও বলা হয়ে থাকে। দেশের সরকারি ৫৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯ টি সাধারণ বিশ্ববিদ্যালয়, ১২ টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের সম্বনয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

ইসলামি বিশ্ববিদ্যালয়, 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, 

খুলনা বিশ্ববিদ্যালয়, 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়, 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, 

বরিশাল বিশ্ববিদ্যালয়, 

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, 

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, 

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর, 

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ,

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান