জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ - NU Admission

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ - NU Admission Circular 2023-24

১৯৯২ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের একটি এফেলিয়েট বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় (National University)। এটি গাজীপুর জেলার বোর্ডবাজারে অবস্থিত, মোট ১১.৩৯ একর জমির উপর স্থাপিত। বিদ্যার্থী তালিকাভুক্তি অনুসারে, এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে মোট ২,২৮৩ টি অধিভুক্ত কলেজে অধ্যয়ন করছে এবং ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী শিক্ষানবিস নিয়ে আছে। সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায়, সরকারি ও বেসরকারি কলেজের মোট সংখ্যা ২,৪৯৯ টি। এই মধ্যে ৮৫৭ টি কলেজে স্নাতক (সম্মান), অনার্স, ডিগ্রী, এবং মাস্টার্স কোর্স পড়ানো হয়, এবং এই কোর্সে অধ্যয়ন করছে মোট আসনের সংখ্যা ৪ লক্ষ ২০ হাজারের অধিক।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলির জন্য, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি ও আবেদনের সময়সীমা ঘোষণা করা হয়েছে। স্নাতক ১ম বর্ষের অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হবে শীঘ্রই। ভর্তি আবেদন জমা দেওয়ার জন্য, মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং উচ্চ মাধ্যমিকে জিপিএ ৩.০ প্রয়োজন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি সার্কুলার ২০২৩-২০২৪

প্রকাশিত হলো ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার - NU Admission Circular 2024। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য কোন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা প্রয়োজন নেই। এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফল দ্বারা মেধা তালিকা প্রকাশ করা হয়, এবং এই তালিকার ভিত্তিতে কলেজগুলি শিক্ষার্থীদের ভর্তি করে।

অনলাইনে আবেদন করার সময়, আবেদনকারীরা পছন্দমতে ৫টি কলেজ নির্বাচন করে থাকে এবং উক্ত মেধাতালিকার সাথে যুক্ত হয়ে উক্ত কলেজে ভর্তির সুযোগ পান।

ভর্তির মেধাতালিকা প্রকাশ করা হয় ৪টি ধাপে। প্রথম মেধা তালিকা, ২য় মেধা তালিকা, এবং তারপরে স্থান পাননি সেই ছাত্র-ছাত্রীদের জন্য ১ম, ২য় রিলিজ স্লিপ প্রদান করা হয়, যারা উক্ত মেধাতালিকায় অধিক মার্কস অবলম্বন করেন নি। এই স্লিপ দ্বারা বাকি স্থানে ভর্তির সুযোগ প্রদান করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ - NU Admission

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ - NU Admission

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ - NU Admission


ন্যাশনাল ইউনিভার্সিটি ১ম বর্ষ ভর্তি যোগ্যতা

NU Admission - জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ ভর্তি যোগ্যতা অনুসারে মানবিক বিভাগে আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সমন্বিত মিলে ন্যূনতম জিপিএ ৬.৫ থাকতে হবে। আপর্যন্ত ন্যূনতম জিপিএ ৩ প্রয়োজন। যেহেতু বিজ্ঞান ও ব্যবসায় বিভাগে এসএসসি ও এইচএসসি পরীক্ষার সমন্বিত মিল দরকার, সেহেতু ন্যূনতম জিপিএ ৭ থাকতে হবে।

এই দুই বিভাগের শিক্ষার্থীদের সাথে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩ থাকতে হবে। যারা আগ্রহী, তাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফর্ম পূরণ করতে হবে। প্রাথমিক আবেদন ফরম পূরণ এবং প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহের জন্য ২২ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারী পর্যন্ত সময় আছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদনের তারিখ

NU Admission Application Date - ২০২৩-২৪ শিক্ষাবর্ষে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলোতে স্নাতক ১ম বর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। এ আবেদন অনলাইনে ২২ জানুয়ারি তারিখ থেকে শুরু হয় এবং এটি চলবে ১২ই ফেব্রুয়ারী পর্যন্ত।

একটি বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্সের ভর্তিসংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশিত হয়েছে। গত রোববার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে প্রকাশিত ঐ বিজ্ঞপ্তিতে উল্লিখিত হয়েছে, এই শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে নির্ধারিত সময়ে।

অনার্সে ভর্তি আবেদন করার নিয়ম

যারা আগ্রহী, তাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং আবেদন ফরমের প্রিন্ট কপি সঙ্গে নিয়ে, প্রাথমিক আবেদন ফি হিসেবে ৩৫০/- (তিনশত পঞ্চাশ) টাকা সহ, অবশিষ্ট তথ্য নিবন্ধিত কলেজে নির্ধারিত তারিখের মধ্যে জমা দিতে হবে।

বিস্তারিত নীতিমালা পিডিএফ - ডাউনলোড

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক ভর্তি প্রকৃয়া

National University Admission System - ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) শ্রেণিতে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির প্রাথমিক আবেদন অনলাইনে শুরু হবে। যারা আগ্রহী, তাদেরকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০২০/২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০২২/২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২০/২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০২২/২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যাওয়ার যোগ্যতা (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক শাখার জন্য আবেদন ফরম পূরণ করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন ফি

প্রাথমিক আবেদন ফি হতে ৩৫০ টাকা প্রার্থীদের সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিং বা সরাসরি) নির্ধারিত সময়ের মধ্যে জমা দেওয়া উত্তরণ করতে হবে।

ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের বিভিন্ন ফিসের হার নিম্নলিখিতঃ

- শিক্ষার্থীর রেজিস্ট্রেশন ফি = ৫০০/- (পাঁচশত) টাকা।

- শিক্ষার্থীর ক্রীড়া ও সংস্কৃতি ফি = ৫০/- (বিশ) টাকা।

- শিক্ষার্থীর বিএনএসসি ফি = ৫/- (পাঁচ) টাকা।

- রোভার স্কাউট ফি = ১০/- (দশ) টাকা।

মোট = ৫৬৫ (পাঁচশত পয়ষট্টি) টাকা।

-শিক্ষার্থী ভর্তি বাতিল ফি = ২০০/- (দুইশত) টাকা।

- পূণঃভর্তি ফি = ২০০/- (দুইশত) টাকা।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান