ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ (চুয়েট কুয়েট রুয়েট) ভর্তি পরীক্ষা তথ্য বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলার।জেনে নিন তারিখ, মানবন্টন, আবেদন পদ্ধতি ও যোগ্যতা, প্রবেশপত্র|CKRUET Admissions, RUET-KUET-CUTE

প্রকৌশল গুচ্ছ তথা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) নিয়ে গঠিত প্রকৌশল গুচ্ছ । বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য যেন দেশের স্বনামধন্য এইসব সরকারি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো যেন এক স্বপ্নের নাম। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য একটা স্বপ্নের নাম মেডিকেল অন্যটি প্রকৌশল তথা ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষা। ইঞ্জিনিয়ারিং এর জন্য বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এবং বড় এক পাবলিক বিশ্ববিদ্যালয়ের নাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।এর পর ই নাম আসে চুয়েট কুয়েট রুয়েট ভর্তির।Bangladesh University of Engineering & Technology (BUET) এর শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে Chittagong University of Engineering & Technology (CUET) , Khulna University of Engineering & Technology (KUET) , Rajshahi University of Engineering & Technology (RUET) যেটাকে একসাথে প্রকৌশল গুচ্ছ বা CKRUET বলা হয়।

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি - সার্কুলার - তথ্য ২০২৪

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকা মেডিকেল ভর্তি পরীক্ষা, ডেন্টাল ভর্তি পরীক্ষা , কুয়েট ভর্তি পরীক্ষা,রুয়েট ভর্তি পরীক্ষা, চুয়েট ভর্তি পরীক্ষা এবং বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর পর এবার ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সমন্বিত প্রকৌশল গুচ্ছ ভর্তি কমিটি। প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ সম্পর্কে শুক্রবার ২২ ডিসেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মুহাম্মদ রাশেদুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় আগামী ৪ মার্চ ২০২৪ CKRUET ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। CKRUET Admissions Test Circular 2024. CUTE, RUET,KUET admissions test circular 2024.

বিষয়টি নিশ্চিত করেন ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও চুয়েটের পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল। তিনি বলেন, ‘শিগগিরই ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা, শর্তাবলি ও অন্যান্য সময়সূচি সংক্রান্ত যাবতীয় তথ্য পরবর্তী সভায় আলোচনার মাধ্যমে জানানো হবে।

ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন প্রকাশ ২০২৪


ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন যোগ্যতা ২০২৪

সাধারণ বিশ্ববিদ্যালয়ের ভর্তি মতো পরিক্ষার মতো প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার এর নির্দিষ্ট যোগত্যা রয়েছে CKRUET Admissions Test Eligiblity. CKRUET এর আবেদন শুরু হবে জানুয়ারি ২০২৪ থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত এবং অনলাইনে আবেদন ফি জমা দেয়া যাবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

  • আবেদনকারীর অবশ্যই বাংলাদেশী নাগরিক হতে হবে।
  • প্রার্থীকে ২০২০ অথবা ২০২১ সালে এইচএসসি/সমমান/মাধ্যমিক বা দাখিল পরীক্ষায় নূন্যতম জিপিএ চতুর্থ বিষয় সহ ৪.০০ পেতে হবে।
  • প্রার্থীকে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক/সমমান/ এইচএসসি বা আলিম পরীক্ষায় পদার্থবিজ্ঞান, গণিত এবং রসায়নে আলাদাভাবে জিপিএ ৫.০০ অর্থাৎ উচ্চমাধ্যমিকে পদার্থবিজ্ঞান রসায়ন এবং গণিতে সর্বমোট জিপিএ ১৫.০০ পেতে হবে।
  • আবেদনকারীর উচ্চমাধ্যমিকে মোট জিপিএ নূন্যতম ৪.০০ পেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ নেই।

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা আবেদন পদ্ধতি ২০২৩-২০২৪

প্রত্যেক ভর্তি পরীক্ষার নিজস্ব আবেদন পদ্ধতি রয়েছে। CKRUET Admissions Test System 2024. 

এবছর প্রকৌশল গুচ্ছ CKRUET Admissions Test এর নেতৃত্বে থাকবে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) Chittagong Engineering & Technology University (CUET). 

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষাতে আবেদনের জন্য নিজস্ব ওয়েবসাইট https://admissions.ckruet.bd তে যেতে হবে।

  • CKRUET Admissions Test 2024 এর ভর্তির আবেদনের জন্য আবেদনকারীর একটি সদ্য তোলা রঙীন ছবি (300*350 pixel;75 KB maximum) এবং একটি সাক্ষর (300*80 pixel;20 KB maximum) .jpg format এ প্রয়োজন হবে।
  • গ্রপ 'ক' Group 'A' এর ইন্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ভর্তি আবেদন ফি ১২০০ টাকা ।
  • গ্রপ 'খ' Group 'B' এর ইন্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ সমূহ এবং স্থাপত্য বিভাগের ভর্তি পরীক্ষা আবেদন ফি ১৩০০ টাকা।

Step:1 ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা CKRUET Admissions Test এর নিজস্ব ওয়েবসাইট https://admissions.ckruet.bd এ গিয়ে apply now অপশনে ক্লিক করে Yes, I understand all Instructions check box এ ক্লিক করে Proceed Option এ ক্লিক করতে হবে।

Step:2 SSS & HSC এর রোল এবং পাশের সাল দিয়ে ক্যাপচা পূরন করে Continue এ ক্লিক করতে হবে।

Step:3 Application Submission Form এর সকল তথ্য পূরণ করে গ্রপ নির্বাচন Group Selection করে তিনটি আলাদা কেন্দ্র নির্বাচন পছন্দ করতে হবে।

Step:4 কোটার আবেদনকারীকে কোটার কাগজ পত্র সাবমিট করতে হবে।

Step:6 ছবি এবং সাক্ষর সাবমিট করে Preview অপশনে সব কিছু ঠিক আছে কিনা Check করে Submit এ ক্লিক করতে হবে।

Step:7 Application Submitted Successfully Option আসবে Application I'd & Password দেখাবে যা সংরক্ষণ করে রাখতে হবে।

Step:8 Online Banking/Mobile Banking/Internet Banking অথবা Card এর মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দিতে হবে।

ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা সম্পৃক্ত কোন সমস্যার জন্য 16444 SSL যোগাযোগ করা যাবে ।

  • আবেদন জমা দেয়ার পর সংশোধন এর পদ্ধতি নেই।

অনলাইনে আবেদন সংক্রান্ত যে কোন প্রয়োজনে সকাল ১০.০০ থেকে বিকাল ৪.০০ পর্যন্ত।

মোবাইল: 01326734388 (রুয়েট),  01326734389 (রুয়েট),

01326770478 (রুয়েট), 01326770479 (রুয়েট)

০১৭৫৯১২৩১৪৮ (চুয়েট), ০১৮৬৪১২৩০১২ (চুয়েট)

০১৭৯৯২৭৩৬৫৫ (কুয়েট), ০১৮৬৬৫৯২১৭৬ (কুয়েট)

ই-মেইল: support.ckruet@ruet.ac.bd.

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন সিলেবাস প্রশ্ন পদ্ধতি ২০২৪

পরিক্ষার জন্য নির্দিষ্ট সিলেবাস বা মানবন্টন থাকে। CKRUET Admissions Test Committee ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ (চুয়েট কুয়েট রুয়েট) ভর্তি পরীক্ষা ২০২৪ এর Chittagong Engineering & Technology University (CUET), Khulna Engineering & Technology University (KUET) & Rajshahi Engineering & Technology University (RUET) এর মানবন্টন প্রকাশ করেছে।

  • “ক” গ্রুপের জন্য মোট ৫০০ নম্বরের MCQ Admissions Test 
  •  “খ” গ্রুপের জন্য ৫০০ নাম্বারের MCQ এবং ২০০ নম্বরের মুখস্থ অংকন মোট ৭০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রপ 'ক' মানবন্টন 

গণিত ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ৬

পদার্থবিজ্ঞান ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ৬

রসায়ন ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ৬

ইংরেজি ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ২

গণিত - ১৫০ 

পদার্থবিজ্ঞান - ১৫০ 

রসায়ন - ১৫০ 

ইংরেজি - ৫০ 

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা গ্রপ 'খ' মানবন্টন

গণিত ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ৬

পদার্থবিজ্ঞান ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ৬

রসায়ন ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ৬

ইংরেজি ২৫ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ২

মুখস্থ অংকন ৪ টি প্রশ্ন থাকবে প্রতি প্রশ্নের মান ৫০

গণিত - ১৫০ 

পদার্থবিজ্ঞান - ১৫০ 

রসায়ন - ১৫০ 

ইংরেজি - ৫০ 

মুখস্থ অংকন - ২০০ 

প্রকৌশল গুচ্ছ CKRUET ভর্তি পরীক্ষা আসন সংখ্যা ২০২৪ 

বাংলাদেশের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে ইন্জিনিয়ারিং। দেশের সবচেয়ে ইন্জিনিয়ারিং ভর্তি পরীক্ষা প্রকৌশল গুচ্ছে দেশের চুয়েট ভর্তি পরীক্ষা,ইন্জিনিয়ারিং ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সহ বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) ইন্জিনিয়ারিং এর ডিগ্রি দিয়ে থাকে। 

CKRUET Admissions Test এর মোট আসন সংখ্যা ৩ হাজার ২১০ টি । চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এ সিট সংখ্যা ৯২০ টি 

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ সিট সংখ্যা ১২৩০ টি এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) এ সিট সংখ্যা ১৬০ টি। 

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড|CKRUET Admit 2024

Chittagong University of Engineering & Technology (CUET) , Khulna University of Engineering & Technology (KUET) , Rajshahi University of Engineering & Technology (RUET) যেটাকে একসাথে প্রকৌশল গুচ্ছ বা CKRUET খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) নিয়ে গঠিত প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ১৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে করতে পারবে।

প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ

বাংলাদেশের তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে গঠিত হয় ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি। প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি ২০২৪ এর আয়োজক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা CKRUET Admissions Test Exam ২০২৪ সালের মার্চ মাসের ৩ তারিখ অনুষ্ঠিত হবে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) - RUET

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রুয়েট) ক্যাম্পাস রাজশাহী শহর থেকে ৩ কি.মি. পূর্ব দিকে পদ্মা নদীর কোল ঘেষে অবস্থিত। তার কাছেই রয়েছে বাংলাদেশের ঐতিহ্যবাহী প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয়। Rajshahi Engineering & Technology (RUET)

রুয়েট ক্যাম্পাসের আয়তন ১৫২ একর। রুয়েট গেটরথেকে পাঁচ কিমি পশ্চিমে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন কাঁটাখালী নর্দার্ন বিদ্যুৎকেন্দ্র অবস্থিত।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) বর্তমানে ৪ টি পূর্নাঙ্গ অনুষদের অধীনে মোট ১৪ টি ডিগ্রী প্রদানকারী বিভাগ আছে। 

  1. Architecture (ARCH)  30 seats 
  2. Building Engineering & Construction Management (BECM)  30 seats 
  3.  Chemical and Food Process Engineering (CFPE)    30 seats 
  4. Civil Engineering (CE)  180 seats 
  5.  Computer Science & Engineering (CSE)  180 seats 
  6. Electrical & Electronic Engineering (EEE)  180 seats 
  7.  Electrical & Computer Engineering (ECE)  60 seats 
  8. Electronics & Telecommunication Engineering (ETE)  60 seats 
  9. Glass and Ceramic Engineering (GCE)  60 seat
  10. Industrial & Production Engineering (IPE)  60 seats  
  11. Mechanical Engineering (ME)  180 seats
  12. Materials Science and Engineering (MSE)  60 seats 
  13. Mechatronics Engineering (MTE)   60 seats
  14. Urban & Regional Planning (URP)  60 seats

Rajshahi Engineering & Technology University (RUET) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর স্নাতক প্রথম বর্ষের আসন সংখ্যা ১২৩০ টি ।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) - CUET

প্রাকৃতিক সৌন্দর্য লিলাভুমি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) Chittagong Engineering & Technology University (CUET) ক্যাম্পাস ১৬৯ একর এলাকা জুড়ে বিস্তৃত। ক্যাম্পাসে ছেলে শিক্ষার্থীদের জন্য ৫ টি হল এবং মেয়ে শিক্ষার্থীদের জন্য ২ টি হল। আরো ২ টি হল নির্মাণাধীন রয়েছে।

ক্যাম্পাসের অভ্যন্তরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ২ টি ইলেক্ট্রিকাল সাবস্টেশন রয়েছে। চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় (চুয়েট) Chittagong Engineering & Technology University তে বর্তমানে ৫ টি অনুষদের অধীনে ১২ টি বিভাগ রয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুরত্ব প্রায় ২৬ কিলোমিটার।

  1. Architecture (ARCH)  30 seats 
  2. Biomedical Engineering (BME)  30 seats 
  3. Civil Engineering (CE) 130 seats 
  4. Computer Science & Engineering (CSE) 130 seats 
  5. Electrical and Electronic Engineering (EEE) 180 seats 
  6. Electronics and Telecommunication Engineering (ETE) 60 seats  
  7. Materials Science and Engineering (MSE)  30 seats 
  8. Mechanical Engineering (ME) 180 seats 
  9.  Mechatronics and Industrial Engineering (MIE) 30 seats 
  10. Petroleum and Mining Engineering (PME) 30 seats 
  11. Urban & Regional Planning (URP) 60 seats 
  12. Water Resources Engineering (WRE) 30 seats 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) Chittagong Engineering & Technology University (CUET) এর স্নাতক প্রথম বর্ষের আসন সংখ্যা ৯২০ টি ।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) - KUET

Khulna Engineering & Technology University (KUET) খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস খুলনা সিটির জিরো পয়েন্ট থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত। KUET এর ক্যাম্পাস ১০১ একর জায়গার উপরে অবস্থিত। খুলনা জিলা বাস টার্মিনাল হতে ১২ কিলোমিটার দূরে এবং খুলনা রেলওয়ে হতে ১০ কিলোমিটার দূরে অবস্থিত। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ৩টি অনুষদের অধীনে ১৬ টি বিভাগ থেকে স্নাতক ডিগ্রি প্রদান করা হয়

  1. Architecture (ARCH)  40 seats 
  2. Building Engineering and Construction Management (BECM)  60 seats 
  3. Biomedical Engineering (BME) 30 seats
  4. Chemical Engineering (CHE) 30 seats 
  5. Civil Engineering (CE) 120 seats 
  6. Computer Science and Engineering (CSE) 120 seats 
  7. Electrical and Electronic Engineering (EEE) 120 seats  
  8. Electronics and Communication Engineering (ECE) 60 seats 
  9. Energy Science and Engineering (ESE) 30 seats 
  10. Industrial Engineering and Management (IEM) 60 seats 
  11. Leather Engineering  (LE) 60 seats 
  12. Materials Science and Engineering (MSE) 60 seats 
  13. Mechanical Engineering (ME) 120 seats 
  14. Mechatronics Engineering (MTE) 30 seats 
  15. Textile Engineering (TE)  60 seats 
  16. Urban and Regional Planning (URP) 60 seats 
Khulna Engineering & Technology University (KUET) খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর স্নাতক প্রথম বর্ষের আসন সংখ্যা ১০৬০ টি ।

প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো বাংলাদেশের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে তালিকায় মেডিকেল কিংবা ডেন্টাল কলেজে এর মতো। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য পছন্দক্রমে সবসময় এগিয়ে থাকে প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষা।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান