ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি - ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার মানবন্টন মেধাতালিকা আবেদন তারিখ সময় ২০২৩-২০২৪


ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩ টি অনুষদের ৮৬ টি বিভাগ রয়েছে। প্রতি বছর এই অনুষদ এবং এর অধীনে বিভাগ ও ইনস্টিটিউট এর জন্য শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতি সেশনে শিক্ষার্থীদের জন্য সকল ইউনিট এবং এর অন্তর্ভুক্ত অনুষদের বিভাগ ও ইনস্টিটিউটে মোট ৭১২৮ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার আয়োজন করে । Dhaka University ভর্তি পরীক্ষা কমিটি ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে মোট ১২০ নাম্বারের পরিক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করে । বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে DU Admissions Committee মোট পাঁচটি ভাগে ভাগ করেছে। ক/A ইউনিটে বিভাগে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ, খ/বি/B ইউনিটে মানবিক বিভাগের সামাজিক বিজ্ঞান, কলা , আইন ও ভাষা ভিত্তিক অনুষদ, গ/GH/C/ বিবিএ ইউনিটে বিভাগে ব্যবসায় প্রশাসন অনুষদ, চ/CH/E/ই ইউনিটে চারুকলা অনুষদ এবং আইবিএ তে ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এর অধীনে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেয়া হয়। এছাড়াও এখানে জেনে নিন আবেদন করবো কিভাবে, কত টাকা লাগবে, কখন রেজাল্ট দিবে তার বিস্তারিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়-ঢাবি ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

বাংলাদেশের স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয় এবং দেশের সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয় Dhaka University (DU) এর ২০২৩-২০২৪ সালে স্নাতক (অর্নাস) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা কমিটি ২০২৪ সালের ভর্তি সার্কুলার প্রকাশ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক/A ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

 ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ভর্তি পরীক্ষা কমিটি ঢাবি ক ইউনিট  ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ও বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। Dhaka University DU A Unit Admissions Test Circular 2024 Published.

পিডিএফ ডাউনলোড: ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ক ইউনিট নোটিশ

ঢাবি - ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ/B/বি ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি

প্রাচের অক্সফোর্ড খ্যাত Dhaka University DU A Unit Admissions Test Circular Published 2024। ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ভর্তি পরীক্ষা কমিটি ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ও বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

পিডিএফ ডাউনলোড: ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি খ ইউনিট ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি গ/C/ ইউনিট ভর্তি সার্কুলার ২০২৪

বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস বিবিএ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঢাবি বিবিএ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে Dhaka University DU. Faculty of Business Administration (FBS) এর গ/C ইউনিট এর Bachelor of Business Administration (BBA) Admissions Test Circular 2024 published.

পিডিএফ ডাউনলোড: ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট নোটিশ

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা - ঢাবি চ ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

Dhaka University Art Institute এর ২০২৪ সালের ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি চ/চারুকলা ইনস্টিটিউটের নিজস্ব ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ।

পিডিএফ ডাউনলোড: ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইউনিট নোটিশ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আবেদনের প্রাথমিক যোগ্যতা

উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষার পরের ধাপে আসে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা । ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্দিষ্ট কিছু মান দন্ড রয়েছে । University admissions system has some eligible criteria.DU most important eligible criteria is must be attended admissions test in DU first time.

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার অন্যতম শর্ত হচ্ছে আবেদনকারীকে অবশ্যই যে বছর ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক সেই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অর্থাৎ ঢাকা দেশের আরেক অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)  এর মতো সেকেন্ড টাইম ভর্তি পরিক্ষা দেয়া যায় না।

 শিক্ষার্থীর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাসের ব্যবধান ৩ বছরের বেশি কখনোই গ্রহণযোগ্য হবে না। জিপিএ এর শর্ত বিভাগ ভিত্তিক ভিন্ন ভিন্ন হয়ে থাকে কিন্তু কোন পাবলিক পরীক্ষা তেই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে ৩.৫০ জিপিএ এবং মানবিক ও বাণিজ্য বিভাগের ক্ষেত্রে ৩.০০ জিপিএ এর কম গ্রহণযোগ্য নয়।কোন নির্বাচন পদ্ধতি নেই । প্রাথমিক আবেদন কারি সবাই পরিক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ঢাবি ভর্তি পরীক্ষা ৭ টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয় । মোট ১২০ নাম্বারের পরিক্ষা হবে । মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে জিপিএ এর উপর ২০ মার্ক এবং বাকি ১০০ মার্ক এর মাঝে ৬০ এমসিকিউ সময় ৪৫ মিনিট এবং ৪০ লিখিত সময় ৪৫ মিনিট।

ঢাবি- ঢাকা বিশ্ববিদ্যালয় ক/A ইউনিট ভর্তি পরীক্ষা র আবেদন যোগ্যতা

Dhaka University DU A Unit ঢাবি এ/ক ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য নির্দিষ্ট কিছু মান দন্ড বা যোগ্যতা রয়েছে।

  • আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৮.০০ আলাদাভাবে ৩.৫০ সহ পাস করতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় মানবিক/ব্যবসায় শিক্ষা শাখা থেকে নূন্যতম মোট জিপিএ ৭.৫০ আলাদাভাবে ৩.০০ সহ পাস করতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই যে বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তার রিকোয়ারমেন্ট পূরন করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় - ঢাবি খ/বি/B ইউনিট ভর্তি যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি বি/B/খ Dhaka University DU B/খ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য নির্দিষ্ট কিছু যোগ্যতার প্রয়োজনীয়তা রয়েছে।

  • আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় মানবিক/ব্যবসায় শিক্ষা শাখা থেকে নূন্যতম মোট জিপিএ ৭.৫০ আলাদাভাবে ৩.০০ সহ পাস করতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৮.০০ আলাদাভাবে ৩.৫০ সহ পাস করতে হবে।

 ঢাকা বিশ্ববিদ্যালয় - ঢাবি বিবিএ/গ/GH ইউনিট আবেদন যোগ্যতা ২০২৪

ঢাবি বিবিএ/C/GH/গ ইউনিটে Dhaka University DU BBA/C/GH/গ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য নির্দিষ্ট যোগ্যতা প্রয়োজন।

  • আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখা থেকে নূন্যতম মোট জিপিএ ৭.৫০ আলাদাভাবে ৩.০০ সহ পাস করতে হবে। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক অবশ্যই পঠিত বিষয়ের মাঝে হিসাববিজ্ঞান থাকতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৮.০০ আলাদাভাবে ৩.৫০ সহ পাস করতে হবে। আবেদনকারীর উচ্চমাধ্যমিকে ২০০ নম্বরের গণিত অথবা পরিসংখ্যান পঠিত বিষয় হতে হবে এবং এটাই নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় মানবিক বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৭.৫০ আলাদাভাবে ৩.০০ সহ পাস করতে হবে। আবেদনকারীর উচ্চমাধ্যমিকে ২০০ নম্বরের অর্থনীতি অথবা পরিসংখ্যান পঠিত বিষয় হতে হবে এবং এটাই নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা/চ ইউনিট আবেদন যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান বা দাখিল এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় যেকোন বিভাগ থেকে নূন্যতম মোট জিপিএ ৬.৫০ আলাদাভাবে ৩.০০ সহ পাস করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক/এ/A ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্নের মানবন্টন

Dhaka University DU ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষায় শুধুমাত্র বিজ্ঞান অনুষদের বিষয়ে ভর্তির জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারে । "ক" বিভাগে ভর্তি পরীক্ষার মাধ্যমে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, , শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট,ফার্মাসি আনুষদ , আর্থ এন্ড ডেভেলপমেন্ট সায়েন্স অনুষদ, ইন্জিনিয়ারিং ও প্রকৌশল অনুষদভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউট, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, ইনস্টিটিউট আব লেদার ইন্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদে শিক্ষার্থী ভর্তি করানো হয়। মোট আসন সংখ্যা ১৮৫১ টি।

  • এমসিকিউ 

বাংলা - ১৫

ইংরেজি - ১৫

পদার্থবিজ্ঞান - ১৫

জীববিজ্ঞান - ১৫

রসায়ন - ১৫

গণিত -১৫

  • লিখিত

বাংলা - ১০

ইংরেজি - ১০

পদার্থবিজ্ঞান - ১০

জীববিজ্ঞান - ১০

রসায়ন - ১০

গণিত -১০

  • (পদার্থবিজ্ঞান এবং রসায়ন বাধ্যতামূলক)

বাকি যেকোন দুই টা উত্তর করতে হবে। এমসিকিউ এবং লিখিত উভয় ই একই বিষয় করতে হবে।

ঢাবি- ঢাকা বিশ্ববিদ্যালয় খ/বি/B ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

DU Dhaka University ঢাবি খ/বি/B ইউনিটে ভর্তি পরীক্ষা মাধ্যমে কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান, আইন অনুষদ, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট আব ডিজিস্টার ম্যানাজমেন্ট এন্ড ভালনারেবেলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউট, সাস্থ অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে শিক্ষার্থী ভর্তি করানো হয়। একজন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্যাজুয়েট প্রোগ্রামে শুধু একবার আবেদন করতে পারে। মোট আসন সংখ্যা ২৯৩৪ টি।

  • এমসিকিউ 

বাংলা - ১৫

ইংরেজি - ১৫

সাধারণ জ্ঞান - ৩০

  • লিখিত

বাংলা - ২০

ইংরেজি - ২০

ঢাকা বিশ্ববিদ্যালয়-ঢাবি গ/GH/C ইউনিট মানবন্টন ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি গ ইউনিটের ব্যবসায় শিক্ষা শাখা এবং মানবিক ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা মানবন্টন প্রকাশ করেছে।

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ক্ষেত্রে 

  • এমসিকিউ

বাংলা - ১২

ইংরেজি - ১২

হিসাববিজ্ঞান - ১২

ব্যবস্থাপনা - ১২

মার্কেটিং/ ফিনান্স - ১২

  • লিখিত

বাংলা থেকে ইংরেজি অনুবাদ - ৪

ইংরেজি থেকে বাংলা অনুবাদ- ৪

ভূল সংশোধন (বাংলা) - ৪

ভূল সংশোধন (ইংরেজি) - ৪

হিসাববিজ্ঞান - ৮

ব্যবস্থাপনা - ৮

মার্কেটিং/ফিনান্স - ৮

মানবিক/বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য

  • এমসিকিউ 

বাংলা (আব্যশিক) - ১২

ইংরেজি (আব্যশিক) - ১২

আইসিটি (আব্যশিক) - ১২

গণিত/পরিসংখ্যান/

অর্থনীতি (যে কোন একটি) - ২৪

  • লিখিত

বাংলা থেকে ইংরেজি অনুবাদ - ৫

ইংরেজি থেকে বাংলা অনুবাদ- ৫

ভূল সংশোধন (বাংলা) - ৫

ভূল সংশোধন (ইংরেজি) - ৫

আইসিটি (আব্যশিক) - ১০

গণিত/পরিসংখ্যান/

অর্থনীতি (যে কোন একটি) - ১০

ঢাকা বিশ্ববিদ্যালয় - ঢাবি চ/চারুকলা ইউনিট ভর্তি পরীক্ষা মানবন্টন

চারুকলা অনুষদের বিষয়ে ভর্তির জন্য শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করে থাকে। এখানে মোট ৮ টি বিষয়ে ১৩০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়। যেকোন বিভাগ থেকে আবেদন করতে মোট জিপিএ ৬.৫০ এবং আলাদাভাবে ৩.০০ প্রয়োজন। পরিক্ষা হয় মোট দুই ধাপ সাধারণ জ্ঞান ৪০ এবং অঙ্কন ৬০ নাম্বার।

Dhaka University Admissions Test 2024 এর প্রতিটি এমসিকিউ প্রশ্নের মান বাংলাদেশের অনান্য পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা মত। প্রতি সঠিক উত্তরের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) এর মতো এক এবং প্রতিটি ভূল উত্তরের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, BUP , মেডিকেল এবং গুচ্ছ ভর্তি পরীক্ষার মতো ০.২৫ করে কাটা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা আবেদন ২০২৩-২০২৪

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের জন্য সর্বপ্রথম কাজ হলো নিজের পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন করা। Dhaka University (DU) ঢাবি তার ২০২৪ সালের আবেদন যোগ্যতা এবং আবেদনের তারিখ প্রকাশ করেছে। শিক্ষার্থী ১৮-১২-২০২৩ এর দুপুর ১২.০০ টা থেকে ০৫-০১-২০২৪ রাত ১১.৫৯ মিনিট এর ভিতর Dhaka University DU এর নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে।

  1. ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ভর্তি পরীক্ষার আবেদন https://admission.eis.du.ac.bd ওয়েব সাইট থেকে করা যাবে। 
  2. যেকোন ইউনিটে ভর্তির আবেদন জন্য প্রথমে www.admisaion.eis.du.ac.bd ওয়েবসাইটে যেতে হবে। 
  3. ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিকের তথ্য প্রয়োজন হবে। 
  4. বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর অবশ্যই একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে কারণ মোবাইলে SMS এর মাধ্যমে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নাম্বার এবং পিন নাম্বার পাঠানো হবে। 
  5. পিতা/মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক), শিক্ষার্থী যে বিভাগীয় শহরের কেন্দ্রে পরীক্ষা নিতে আগ্রহী তা সিলেক্ট করতে হবে। 
  6. শিক্ষার্থী যদি কোটায় আবেদনের জন্য যোগ্য হয় তবে কোটার কাগজ পত্রের স্ক্যান করা একটি ছবির প্রয়োজন পড়বে।  
  7. ভর্তির আবেদন ফি তাৎক্ষনিক অনলাইনে বিকাশ/নগদ/রকেট/উপায় এর মাধ্যমে বা চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী নির্ধারিত সময়সীমার মধ্যে জমা প্রদান করতে হবে। 
  8. আবেদন ফি ১০৫০ টাকা অফেরৎযোগ্য। 
  9. আবেদন ফি জমার বিষয়ে বিস্তারিত তথ্য উক্ত ওয়েবসাইটে পাওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা তারিখ

Dhaka University (DU) Admissions Test Date Published. ঢাবি ভর্তি পরীক্ষা তারিখ ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি। গত ১০ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রবীণ কুমার সরকার সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে Dhaka University Admissions Test Date Published করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক/ A ইউনিটের ভর্তি পরীক্ষা

DU Admissions Test কতৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ঢাবি ক/A ইউনিট ভর্তি পরীক্ষা র তারিখ প্রকাশ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট Dhaka University (DU) A Unit এর অন্তর্ভুক্ত বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ফার্মেসি অনুষদ যাকে সেকেন্ড মেডিকেল বলা হয়ে থাকে, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদ, ইন্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদভুক্ত সকল বিভাগের ভর্তি পরীক্ষা।
  •  ১ মার্চ ২০২৪ শুক্রবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ মিনিট ধরে অনুষ্ঠিত হবে।  


ঢাকা বিশ্ববিদ্যালয় খ /B ইউনিট ভর্তি পরীক্ষা তারিখ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ/বি/B ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন DU Admissions Circular প্রকাশ করেছে। Dhaka University এর B/বি/খ ইউনিটে কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ঢাকা বিশ্ববিদ্যালয় এর সকল বিভাগের ভর্তি পরীক্ষা।

  •  ২৩ ফেব্রুয়ারি ২০২৪ সালের শুক্রবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ মিনিট সময় অনুষ্ঠিত হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় - ঢাবি গ/C ইউনিট ভর্তি পরীক্ষা তারিখ

DU - Dhaka University ঢাবি ভর্তি পরীক্ষা কমিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে DU C Unit ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিটের ভর্তি পরীক্ষা তারিখ প্রকাশ করেছে। বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস বিবিএ বলা হয় প্রাচের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি BBA কে । বর্তমানে দেশের আরেক অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় BBA Degree কর্পোরেট চাকরির বাজারে Bangladesh University of Professional (BUP) এর জয়গান চলে সবসময়।Dhaka University (DU) Faculty of Business Administration অনুষদের সকল বিভাগের ভর্তি পরীক্ষা ২০২৪ একসাথে ঢাবি গ ইউনিটের অনুষ্ঠিত হবে। Dhaka University GHA/C/গ ইউনিটের ভর্তি পরীক্ষা। 

  • ২৪ ফেব্রুয়ারি ২০২৪ সালের শনিবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ সময় অনুষ্ঠিত হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা/চ ইউনিট ভর্তি পরীক্ষা তারিখ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ই/চারুকলা ইনস্টিটিউট এর অধীনে সকল বিভাগের ২০২৪ সালের ব্যবহারিক এবং ত্বত্তীয় ভর্তি DU CH/ই/E/চ Unit Practical & theoretical admissions test.

  • ৯ ফেব্রুয়ারি ২০২৪ সালের শনিবার সকাল ১১.০০ থেকে ১২.৩০ পর্যন্ত ১.৩০ সময় অনুষ্ঠিত হবে শুধু মাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ক্যাম্পাসে Dhaka University DU Campus এ।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড ২০২৪

যেকোনো পরিক্ষা কেন্দ্রে প্রবেশের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো হল টিকিট বা প্রবেশ পত্র। ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৪ এর প্রবেশপত্র ০৮ ফেব্রুয়ারি ২০২৪ থেকে পরিক্ষার ৩০ মিনিট পূর্ব পর্যন্ত যেকোনো বিভাগ বা ইনস্টিটিউট এর প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। 

  • Dhaka University B Unit Admit Card Download ঢাবি খ ইউনিট ৮ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২৩ শে ফেব্রুয়ারি সকাল ১০.৩০ পর্যন্ত যেকোন সময় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে নিজের ভর্তি পোর্টাল থেকে ডাউনলোড করতে পারবে।
  • ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি গ DU GH Dhaka University C unit ৮ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২৪ শে ফেব্রুয়ারি সকাল ১০.৩০ পর্যন্ত যেকোন সময় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে নিজের ভর্তি পোর্টাল থেকে ডাউনলোড করতে পারবে।
  • DU A Unit ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ক ইউনিট এর প্রবেশপত্র ওয়েবসাইটে লগইন করে নিজস্ব পোর্টালে ৮ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ১ মার্চ সকাল ১০.৩০ পর্যন্ত যেকোন সময় ডাউনলোড করতে পারবে।
  • ঢাবি চ/চারুকলা/ই DU CH/E Unit এর প্রবেশপত্র ওয়েবসাইটের নিজস্ব পোর্টালে লগইন করে ৮ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ৯ মার্চ সকাল ১০.৩০ পর্যন্ত ডাউনলোড করতে পারবে। 

ঢাবি- ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মেধাতালিকা ফলাফল প্রকাশ

পরিক্ষা দিলে অবশ্যই এর একটি ফলাফল প্রকাশ করা হয়। Dhaka University (DU) এর ভর্তি পরীক্ষার মোট নম্বর ১২০ নাম্বার যার মাঝে ১০০ নাম্বারের এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং বাকি ২০ নাম্বার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল এর উপর হিসেব করে মেধাতালিকা প্রণয়ন করা হয়। 

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার এক মাস এর মধ্যে রেজাল্ট দেয়।

বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী স্বনামধন্য এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকার শাহবাগে প্রায় ৬০০ একর জমির উপর অবস্থিত।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান