রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা তথ্য বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলার। জেনে নিন তারিখ, মানবন্টন, আবেদন পদ্ধতি ও যোগ্যতা, প্রবেশপত্র, RU Admission Circular Eligibility Criteria Syllables


প্রতিটা ছাত্র/ছাত্রীর জীবনের সাথে অঙ্গাঅঙ্গীক ভাবে জড়িত শব্দ হলো বিশ্ববিদ্যালয় । পাবলিক বিশ্ববিদ্যালয় এই শব্দটি যেন একজন শিক্ষার্থীর জীবনের অনন্য এক প্রাপ্তি। পাখি যেমন মুক্ত আকাশে উড়ে বেড়াতে‌ চাই ঠিক তেমনি প্রত্যেকটি ছাত্র ছাত্রীর শিক্ষাজীবনের অন্যতম চাওয়া একটি ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। পাবলিক বিশ্ববিদ্যালয় নামক এই শব্দটি যেন একটি অচিন মায়া, যে মায়া প্রতিটি শিক্ষার্থী কে অনেক বেশি আকৃষ্ট করে । 

সেই বিশ্ববিদ্যালয়ের নাম যদি হয় প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয় , তবে আর দ্বিতীয় কথা নেই। বাংলাদেশের শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় এর পর এই বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর পরেই শিক্ষার্থীদের কাছে এক অনন্য স্বপ্নের নাম The University of Rajshahi. ১৯৫৩ সালের ৬ জুলাই ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (UGC) এর অধীনে রাজশাহী শহর থেকে ৫ কিলোমিটার দূরে কার্যক্রম শুরু করে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। 

রাবি ক্যাম্পাস যেন যেন সৌন্দর্যের এক আপামর লীলাভূমি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) RU ভর্তি পরীক্ষা ২০২৩-২৪

Rajshahi University (RU) Admissions ২০২৩-২৪ শিক্ষাবর্ষে তার ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশ করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক জানান ২০২৪ সালের Rajshahi University RU এর স্নাতক (অর্নাস) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৫, ৬ এবং ৭ মার্চ ২০২৪ অনুষ্ঠিত হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।RU Admissions Date Published. Rajshahi University ভর্তি পরীক্ষা তারিখ প্রকাশিত। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা হবে চারটি শিফটে।

১ম শিফট সকাল ৯.০০ থেকে ১০.০০ সময় পর্যন্ত।

২য় শিফট ১১.০০ থেকে ১২.০০ সময় পর্যন্ত।

৩য় শিফট ১.০০ থেকে ২.০০ সময় পর্যন্ত।

৪র্থ শিফট ৩.০০ থেকে ৪.০০ সময় পর্যন্ত।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

প্রতি বছর Rajshahi University RU ৫৯ টি বিভাগ এবং ৫ টি ইনস্টিটিউট এ সর্বমোট ৪ হাজার ১৩৭ টি আসনে ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। RU তে প্রতি বছর ৩ টি ইউনিটে মোট ২ লক্ষ্য এর ও বেশি শিক্ষার্থী আবেদন করে থাকে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবেদন পদ্ধতি দুইটি ধাপে বিভক্ত।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলার। জেনে নিন তারিখ, মানবন্টন, আবেদন পদ্ধতি ও যোগ্যতা, প্রবেশপত্র। RU Admission Admit

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলার। জেনে নিন তারিখ, মানবন্টন, আবেদন পদ্ধতি ও যোগ্যতা, প্রবেশপত্র। RU Admission Admit


রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পদ্ধতি রাবি পরীক্ষা পদ্ধতি

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) Rajshahi University RU তে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত অনুষ্ঠিত হয় মোট ১০০ নাম্বারে এর মাঝে ৮০ মার্ক এর এমসিকিউ এবং বাকি ২০ মার্ক মাধ্যমিক বা দাখিল এবং উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষার প্রাপ্ত জিপিএ এর উপর নির্ভর করে । রাবি Rajshahi University RU এর ভর্তি পরীক্ষার পাস মার্ক হলো ৪০। Rajshahi University তাদের ফলাফল প্রকাশের সময় শিক্ষার্থীর ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের সাথে জিপিএ এর নাম্বার যোগ করে ফলাফল বা মেধাতালিকা প্রকাশ করে RU Admissions Committee। উল্লেখ্য কোটায় Chittagong University CU চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো করে এখানেও আলাদা করে মেধাতালিকা প্রকাশ করা হয়।

রাবি- রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ইউনিট

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) University of Rajshahi প্রতি বছর মোট তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে।‌ এই তিনটি ইউনিটের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৫৯ টি বিভাগ ১১ টি অনুষদ এবং ৫ টি ইনস্টিটিউট এর জন্য ৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী ভর্তির আয়োজন করে থাকে।

  • A ইউনিট তথা সমাজিক বিজ্ঞান বিভাগের সকল বিভাগ, ইনস্টিটিউট, কলা অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট, চারুকলা অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট এবং শিক্ষা ইনস্টিটিউট এর অন্তর্ভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউট সমূহ এর ভর্তি পরীক্ষার নিয়ে থাকে Rajshahi University A/ক ইউনিটে।
  • Rajshahi University RU B/খ ইউনিটে রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি বিবিএ, রাবি আইবিএ Rajshahi University RU BBA/IBA Admissions এর ভর্তি পরীক্ষার আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি।
  • রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU C/গ/GH ইউনিট হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়ের A/ক/এ ইউনিটের মতো। Rajshahi University RU B/খ এর অন্তর্ভুক্ত হলো বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, ফার্মেসি অনুষদ , ভূ বিজ্ঞান ও ফিসারিজ অনুষদ এবং এর অন্তর্ভুক্ত সকল বিভাগ ও ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা Rajshahi University RU Admissions Test C/GH/গ ইউনিটের মাধ্যমে নিয়ে থাকে।

রাবি-রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা ২০২৪

 বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে হলে একটি নির্দিষ্ট মান দন্ড পুরন করতে হয় যাকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক যোগ্যতা বলা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২০২৩ অথবা ২০২২ সালে এইচএসসি/ সমমান এবং ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

অর্থাৎ রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি RU Admissions এ সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে বাংলাদেশের আর্মি পরিচালিত বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) এর মতো।

রাজশাহী বিশ্ববিদ্যালয়|রাবি ইউনিট ভিত্তিক আবেদন যোগ্যতা ২০২৪

বিশ্ববিদ্যালয়ে ভর্তিইচ্ছুদের জন্য শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় আবেদন যোগ্যতা অর্জন করলেই হয় না মেডিকেল ভর্তি পরীক্ষা কিংবা ডেন্টাল ভর্তি পরীক্ষার মতো। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) এর মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ে Rajshahi University RU এর ভর্তি পরীক্ষায় ইউনিট তথা বিভাগ, অনুষদ অথবা ইনস্টিটিউট ভিত্তিক কিছু আলাদা যোগত্যা রয়েছে । শুধু মাত্র এই যোগত্যা Rajshahi University RU Admissions Criteria পরিপূর্ণ করতে পারলেই ঐ বিষয়ে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

Rajshahi University RU A/B/C/ক/খ/গ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে হলে ২০২২ অথবা ২০২৩ সালে উচ্চমাধ্যমিক তথা এইচএসসি/সমমান বা আলিম এবং আবেদনকারীকে অবশ্যই ২০২০ অথবা ২০২১ সালে মাধ্যমিক তথা এসএসসি/ সমমান বা দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। Rajshahi University RU তে A/ক/এ/B/বি/খ/গ/C/GH ইউনিটে ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য যেকোনো বিভাগ থেকে উপরের শর্ত পূরণ করতে হবে।

  • মানবিক বিভাগের শিক্ষার্থীদের এইচএসসি/সমমান বা আলিম এবং এসএসসি/সমমান বা দাখিল পরীক্ষায় চতুর্থ বিষয় সহ নূন্যতম মোট জিপিএ ৭.০০ এবং আলাদাভাবে নূন্যতম জিপিএ ৩.০০ পেতে হবে।
  • ব্যবসায় শিক্ষা শাখা বা বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে চতুর্থ বিষয় সহ নূন্যতম জিপিএ ৩.৫০ এবং উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকে একসাথে নূন্যতম মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।
  • বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাসকৃত শিক্ষার্থীদের কে মোট নূন্যতম জিপিএ চতুর্থ বিষয় সহ ৮.০০ এবং আলাদাভাবে নূন্যতম জিপিএ ৩.৫০ পেতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU Admissions Test Eligiblity ভর্তি পরীক্ষা সব বিভাগের আবেদন যোগ্যতা একই।

রাবি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আবেদনের তারিখ ২০২৪

Rajshahi University RU Admissions রাবি ভর্তি পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয় এর ২০২৪ সালের ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি রেজিস্ট্রার অফিস। Rajshahi University RU রেজিস্ট্রার অফিসের এক বিজ্ঞপ্তিতে জানা যায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (অর্নাস) বর্ষের ভর্তির আবেদন ২০২৪ সালের জানুয়ারির মাসের শুরুর দিকে শুরু হবে এবং মাঝামাঝি সময় পর্যন্ত চলবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি RU Admissions Rajshahi University Admissions Application এর তারিখ ০৮ জানুয়ারি ২০২৪ থেকে ১৭ জানুয়ারি ২০২৪ পর্যন্ত আবেদন চলবে।

প্রাথমিক আবেদনের পর মোট চারটি ধাপে প্রতি ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থীদের আবেদন এবং পরিক্ষার সুযোগ দেয়া হবে।

১ম পর্যায়ের চুড়ান্ত আবেদন শুরু হবে ২৪শে  জানুয়ারি থেকে ২৯শে জানুয়ারি ২০২৪ পর্যন্ত।

২য় পর্যায়ের চুড়ান্ত আবেদন ১লা ফেব্রুয়ারি থেকে ৩রা ফেব্রুয়ারি।

৩য় পর্যায়ের চুড়ান্ত আবেদন হবে ৬ ফেব্রুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি এবং সর্বশেষ ৪র্থ পর্যায়ের চুড়ান্ত আবেদন ১০ এবং ১১ ফেব্রুয়ারি।

রাবি ভর্তি রাজশাহী বিশ্ববিদ্যালয় আবেদন পদ্ধতি ২০২৩-২০২৪

পরিক্ষায় অংশগ্রহণের অন্যতম শর্ত হচ্ছে পরিক্ষা দেয়ার জন্য আবেদন করা। Rajshahi University RU এর ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি ভর্তির আবেদনের তারিখ প্রকাশ করেছে। 

আবেদনকারীকে Rajshahi University RU এর ভর্তি পরীক্ষার আবেদনের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নিজস্ব ওয়েবসাইট https://www.admission.ru.ac.bd তে গিয়ে সংশ্লিষ্ট ইউনিট সিলেক্ট বা নির্বাচন করে প্রাথমিক আবেদন সম্পন্ন করতে হবে। 

  • প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা।
  • প্রাথমিক আবেদনের পর রাজশাহী বিশ্ববিদ্যালয় Rajshahi University RU ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক ও আয়োজক কমিটি প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার আবেদনকারীকে চুড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত করবেন।
  • চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়ে ১০% চার্জ ১২০ টাকা সহ ১৩২০ টাকা রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU এর ক/A এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU এর গ/C ইউনিটের জন্য।
  • রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU এর B/খ ইউনিটের জন্য ১০% সার্ভিস চার্জ ১০০ টাকা সহ মোট আবেদন ফি ১১০০ টাকা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি ভর্তি পরীক্ষা প্রবেশপত্র ডাউনলোড ২০২৪

পরিক্ষার জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো পরিক্ষা কেন্দ্রে প্রবেশের প্রবেশপত্র। প্রবেশপত্র admit card ছাড়া পরিক্ষা কেন্দ্রে প্রবেশের অনুমতি দেয়া হয় না। Rajshahi University RU Admit Card Download রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি ভর্তি পরীক্ষা প্রবেশ প্রত্র ডাউনলোড সম্পর্কে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি বিস্তারিত কোনো বিজ্ঞপ্তি তথ্য বা সার্কুলার প্রকাশ করেনি Rajshahi University RU Admissions Test Committee এর পক্ষ থেকে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি ভর্তি পরীক্ষা মানবন্টন ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ

রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University Admissions এর ভর্তি পরীক্ষার মানবন্টন প্রতিটা ইউনিট এর জন্য আলাদা আলাদা ভাবে নির্ধারিত করে দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU Admissions Test syllables Circular 2024 ভর্তি আয়োজক কমিটি।

রাবি রাজশাহী বিশ্ববিদ্যালয় A ইউনিট মানবন্টন

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন এবং গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ এর খ ইউনিটের মানবন্টন পদ্ধতি ও প্রশ্ন পদ্ধতি একই।

বাংলা - ৩৫  ২৮ টি প্রশ্ন 

ইংরেজি - ৩৫  ২৬ টি প্রশ্ন 

সাধারণ জ্ঞান - ৩০  ২৪ টি প্রশ্ন

প্রতি প্রশ্নের মান ১.২৫ নাম্বার এবং প্রতি ভূল উত্তরের জন্য ০.২৫ করে কাটা হবে।

 
Rajshahi University RU Admissions Test Circular Eligibility Syllables A  রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি ভর্তি পরীক্ষার মানবন্টন ক ইউনিট A

রাজশাহী বিশ্ববিদ্যালয় খ/B ইউনিট মানবন্টন

  • ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য।

বাংলা - ১৫

ইংরেজি - ২৫

হিসাববিজ্ঞান - ৩০

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা - ৩০ 

  • মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য।

বাংলা - ৩০

ইংরেজি - ৩৫ 

সাধারণ জ্ঞান - ৩৫ 

(মোট ৮০ টি প্রশ্ন থাকবে)

 
Rajshahi University Admissions Test Circular Eligibility Syllables B BBA


রাজশাহী বিশ্ববিদ্যালয় গ/C ইউনিট মানবন্টন

  • বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য।

পদার্থবিজ্ঞান - ৩২.২৫

রসায়ন - ৩১.২৫

আইসিটি - ৬.২৫ 

গণিত - ৩১.২৫

জীববিদ্যা - ৩১.২৫

জীববিদ্যা+ গণিত - ৩১.২৫ 

(গণিত, জীববিদ্যা, জীববিদ্যা+ গণিত) যে কোন একটির উত্তর করতে হবে।

Rajshahi University Admissions Test Circular Eligibility Syllables C Unit

 


  • অবিজ্ঞান শিক্ষার্থীদের জন্য

বাংলা - ৩১.২৫ 

ইংরেজি - ৩১.২৫ 

সাধারণ জ্ঞান/

ভূগোল/মনোবিজ্ঞান - ৩৭.২৫

Rajshahi University RU Admissions Test Circular Published Date Eligible Criteria Syllables 2024


রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি ভর্তি পরীক্ষা মেধাতালিকা প্রকাশ ২০২৪

 বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল সাধারণ এক সপ্তাহ থেকে এক মাসের ভিতর প্রকাশ করে থাকে। রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবি Rajshahi University RU এর ১০০ নাম্বারের এমসিকিউ ৮০ টি প্রশ্ন পদ্ধতিতে পরীক্ষা নেয়। 

  • প্রতিটা সঠিক উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা হয়।

ভর্তি পরীক্ষার প্রাপ্ত নাম্বারের সাথে চতুর্থ বিষয় সহ মাধ্যমিক বা দাখিল ও উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর স্কোর যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হয়। 

বিশ্ববিদ্যালয় এক স্বপ্নের নাম। প্রতিটি শিক্ষার্থীর উচ্চশিক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি) প্রকৌশল গুচ্ছ ভুক্ত চুয়েট, কুয়েট, রুয়েট এবং দেশের শ্রেষ্ঠ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এর বিকল্প নেই।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান