চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪
বিশ্ববিদ্যালয় শব্দটি প্রতিটা ছাত্র/ছাত্রীর জীবনের সাথে অঙ্গাঅঙ্গীকভাভাবে জড়িত একটি শব্দ। বিশ্ববিদ্যালয় নামক এই শব্দটি যেন একজন শিক্ষার্থীর জন্য অনন্য এক প্রাপ্তি। পাখি যেমন সর্বদা চাই মুক্ত আকাশে উড়ে বেড়াতে, ঠিক তেমনি প্রত্যেকটি শিক্ষার্থী চাই তার শিক্ষাজীবনে একটি ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। এই শব্দটি যেন একটি অচিন মায়া, যে মায়া প্রতিটি ছাত্র/ ছাত্রী কে ভীষণ ভাবে টানে। 

আর সেই বিশ্ববিদ্যালয়ের নাম যদি হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় , তাহলে তো আর কথায় নেই। বাংলাদেশের স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুলোর মাঝে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অন্যতম। বাংলাদেশের শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে আছে এই বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় , রাজশাহী বিশ্ববিদ্যালয়বুয়েট কিংবা মেডিকেল ভর্তি,ডেন্টাল ভর্তিইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভর্তি পরীক্ষা পরেই শিক্ষার্থীদের কাছে এক অনন্য স্বপ্নের নাম Chittagong University. আজ থেকে প্রায় ৫৭ বছর পূর্বে ১৯৬৬ সালের ১৮ নভেম্বর ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (UGC) এর অধীনে কার্যক্রম শুরু করে চবি। চট্টগ্রাম শহর থেকে প্রায় ২২ কিলোমিটার (১৪ মাইল) দূরে পাহাড়ের পাদদেশে ২১০০ একর (৮৫০ হেক্টর) জায়গা জুড়ে প্রকৃতির এক অনন্য লীলাভূমিতে জ্ঞানের এই অবাধ শাখা চবি তথা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অবস্থান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৩-২৪ তথ্য 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২৩-২৪ শিক্ষাবর্ষে তার ভর্তি পরীক্ষার সার্কুলার - CU Admission Circular প্রকাশ করেছে। ১০ ডিসেম্বর ২০২৩ এক ভার্চুয়াল মিটিং শেষে চবির সমাজবিজ্ঞান অনুষদের ডিন সিরাজ উদ দৌল্লাহ বাংলাদেশের প্রথম সারির সংবাদমাধ্যম প্রথম আলো কে জানান ২ মার্চ ২০২৪ থেকে ১০ মার্চ ২০২৪ পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪ চবি ভর্তি পরীক্ষা


চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ পিডিএফ

প্রতি বছর ৪৮ টি বিভাগ এবং ৬ টি ইনস্টিটিউট এ সর্বমোট ৪ হাজার ৯২৬ টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মাঝে ৪ হাজার ১৮৯ টি সাধারণ এবং ৭৩৭ টি কোটার আসন রয়েছে। চবিতে চট্টগ্রাম বিভাগের শিক্ষার্থীদের জন্য রয়েছে এক বিশেষ কোটা । গুচ্ছ ভুক্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম বিভাগের অন্তর্গত হওয়ায় এই কোটার সুবিধা এই দুই বিশ্ববিদ্যালয়েও পাওয়া যায়।

PDF: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা পদ্ধতি

চবি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত অনুষ্ঠিত হয় মোট ১০০ নাম্বারে এর মাঝে পাস মার্ক হলো ৪০। এসব.এস.সি সমমান এবং এইচ.এস.সি/সমমানের জিপিএ এর উপর ২০ নাম্বার নির্ধারিত থাকে। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের সাথে জিপিএ এর নাম্বার যোগ করে ফলাফল ও মেধাতালিকা প্রকাশ করে চবি প্রশাসন। উল্লেখ্য কোটায় আলাদা করে মেধাতালিকা প্রকাশ করা হয়।

চবি ভর্তি পরিক্ষার ইউনিট তথ্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ( CU) প্রতি বছর মোট ছয়টি ইউনিটে ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে, এর মাঝে রয়েছে চারটি ইউনিট এবং দুটি উপ ইউনিট।

  1. A ইউনিট তথা বিজ্ঞান বিভাগের সকল বিভাগ, ইনস্টিটিউট, জীববিজ্ঞান অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট এবং মেরিন সায়েন্স এন্ড ফিসারিজ এবং ইঞ্জিনিয়ারিং অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট সমূহ এর অন্তর্ভুক্ত।
  2. B ইউনিট তথা কলা ও মানববিদ্যা অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট এর অন্তর্ভুক্ত নাট্যকলা বিভাগ , চারুকলা ইনস্টিটিউট ও সঙ্গীত বিভাগ ব্যতিত।
  3. B1 উপ-ইউনিট এর অধীনে কলা ও মানববিদ্যা অনুষদের নাট্য কলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট এবং সঙ্গীত বিভাগ অন্তর্গত। 
  4. C ইউনিট এর অন্তর্ভুক্ত হলো বিবিএ তথা ব্যবসায় প্রশাসন অনুষদের সকল বিভাগ সমূহ। 
  5. D ইউনিট তথা সমাজ বিজ্ঞান অনুষদের সকল বিভাগ ও ইনস্টিটিউট , আইন অনুষদের আইন বিভাগ ও জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগ ও মনোবিজ্ঞান বিভাগ এর অন্তর্ভুক্ত।
  6. D1 উপ-ইউনিট এর অন্তর্গত হলো শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন এবং স্পোর্টস সায়েন্স বিভাগ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি আবেদন যোগ্যতা - ২০২৪

প্রতিটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য একটা নির্দিষ্ট মান দন্ড রয়েছে, যাকে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক যোগ্যতা বলা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য ২০২৩ অথবা ২০২২ সালে এইচএসসি/ সমমান এবং ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

অর্থাৎ চবিতে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। 

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের জন্য শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় আবেদন যোগ্যতা অর্জন করলেই হয় না। ইউনিট তথা বিভাগ, অনুষদ অথবা ইনস্টিটিউট এর কিছু নির্দিষ্ট শর্ত পূরণ করতে হয়।

  • চবি ক/এ ইউনিট আবেদন যোগ্যতা - CU A Unit Eligibility

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের A ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই ২০২০ অথবা ২০২১ সালে মাধ্যমিক তথা এসএসসি/ সমমান বা দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ সালে নূন্যতম জিপিএ ৪.০০ এবং উচ্চমাধ্যমিক তথা এইচএসসি/সমমান বা আলিম পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫০ পেয়ে পাস করতে হবে। এসএসসি/সমমান বা দাখিল এবং এইচএসসি/সমমান বা আলিম পরীক্ষায় মোট জিপিএ ৮.২৫ থাকতে হবে। তবেই শুধু শিক্ষার্থী Chittagong University (CU) A ইউনিটে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

  • চবি বি ইউনিট আবেদন যোগ্যতা - CU B Unit Eligibility

Chittagong University (CU) এর B ইউনিট তথা কলা ও মানববিদ্যা অনুষদের বিভাগে আবেদন করতে হলে প্রার্থী যে কোন বিষয়ে মাধ্যমিক/সমমান বা দাখিল এবং উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম পরীক্ষায় কৃতকার্য হতে হবে। 

  • আবেদনের কারি শিক্ষার্থী যদি মানবিক শাখার হয় তাহলে ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি বা দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ সালে এইচএসসি বা আলিম পরীক্ষায় মোট জিপিএ ৭.০০ এবং আলাদাভাবে জিপিএ ৩.০০ পেতে হবে।

  • আবেদনের কারি শিক্ষার্থী যদি বিজ্ঞান বা ব্যবসায় শিক্ষা শাখার হয় তাহলে ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি বা দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ সালে এইচএসসি বা আলিম পরীক্ষায় মোট জিপিএ ৭.৫০ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫০ পেতে হবে।
চবির বি ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের স্বপ্নের আনুষদ গুলো নিয়ে গঠিত।

  • চবি বি১ উপ-ইউনিট আবেদন যোগ্যতা - CU B1 Unit Eligibility

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তথা চবিতে B1 উপ-ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীকে Chittagong University (CU) এর B ইউনিটের আবেদন যোগ্যতা অর্জন করতে হবে।

  • চবি সি ইউনিট ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা - CU C Unit Eligibility

 CU এর ব্যবসায় প্রশাসন অনুষদের কোন বিভাগে পড়তে চাইলে আবেদনকারীকে অবশ্যই যেকোনো বিভাগ থেকে ২০২০ অথবা ২০২১ সালে মাধ্যমিক বা দাখিল ও ২০২২ অথবা ২০২৩ সালে উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষায় নূন্যতম জিপিএ ৮.০০ পেতে হবে এবং আলাদাভাবে জিপিএ ৩.৫০ পেতে হবে।

  • বিজ্ঞান বিভাগ থেকে পাসকৃত শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক বা আলিম এ অবশ্যই পঠিত বিষয় হিসাবে উচ্চতর গণিত থাকতে হবে।
  • মানবিক বিভাগ থেকে পাসকৃত শিক্ষার্থীদের উচ্চমাধ্যমিক বা আলিম এ অবশ্যই পঠিত বিষয় হিসাবে অর্থনীতি থাকতে হবে।
দেশের স্বনামধন্য ব্যবসায় প্রশাসন অনুষদ গুলোর মাঝে চবির বিবিএ শিক্ষার্থীদের পছন্দের শীর্ষ তালিকায়।

  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ভর্তি যোগ্যতা - CU D Unit Eligibility

চবি D ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীকে যে কোন বিষয়ে ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি বা দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ এইচএসসি বা আলিম পরীক্ষায় নূন্যতম মোট জিপিএ ৭.৫০ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫০ আছে শুধু তারাই ভর্তি পরীক্ষা দেওয়ার যোগ্য বলে বিবেচিত হবে।

  • চবি ডি১ উপ-ইউনিট ভর্তি যোগ্যতা - CU D1 Criteria

Chittagong University (CU) এর ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিষয়ে পড়তে হলে ২০২০ অথবা ২০২১ সালে মাধ্যমিক বা দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ সালে উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষায় নূন্যতম মোট জিপিএ ৬.০০ এবং আলাদাভাবে জিপিএ ২.৫০ হলেই আবেদন করা যাবে।

(প্রতিটা জিপিএ চতুর্থ বিষয় সহ)

CU Admission - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার বিভাগের এক ভার্চুয়াল মিটিং শেষে চবির সমাজবিজ্ঞান বিভাগের ডিন বলেছেন Chittagong University (CU) এর ভর্তি পরীক্ষা ২-১৬ মার্চ অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় CU Admissions এর ভর্তি পরীক্ষার আবেদন ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ২০২৪ সালের ৪ জানুয়ারি বৃহস্পতিবার দুপুর ১২.৩০ থেকে শুরু হবে এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ১৮ জানুয়ারি ২০২৪ বৃহস্পতিবার রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত যেকোনো সময় অনলাইনে আবেদন করা যাবে। আবেদনকারী CU Admissions চবি ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ এর আবেদন ফি বিকাশ বা রকেটের মাধ্যমে ৪ জানুয়ারি ২০২৪ দুপুর ১২.৩০ থেকে ২০ জানুয়ারি ২০২৪ শনিবার রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত জমা দিতে পারবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা Chittagong University CU Admissions এর আবেদনের সময় কোন ভূল ত্রুটি হলে তা ঠিক করার জন্য ৪ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি ২০২৪ পর্যন্ত আবেদন সংশোধন ফি প্রদান করতে পারবে।

চবি ভর্তি পরীক্ষার মানবন্টন|CU Mark Distribution

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় Chittagong University এর ভর্তি পরীক্ষার মানবন্টন প্রতিটা ইউনিট এর জন্য আলাদা আলাদা ভাবে নির্ধারিত।

  • চবি A ইউনিট মানবন্টন

গণিত - ২৫

পদার্থবিজ্ঞান - ২৫

জীববিজ্ঞান - ২৫

রসায়ন - ২৫ 

(যেকোনো তিনটি বিষয়ে উত্তর করতে হবে)

ইংরেজি - ১৫

বাংলা - ১০

  • চবি B ইউনিট ও B1 উপ-ইউনিট এর মানবন্টন 

বাংলা - ৩৫

ইংরেজি - ৩৫

সাধারণ জ্ঞান - ৩০

  • চবি C ইউনিট মানবন্টন

ইংরেজি - ৪০ 

গণিত - ৩০ 

আইসিটি - ১৫ 

সাধারণ জ্ঞান - ১৫ 

চবি সি ইউনিট মানবন্টন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন মানবন্টন


চবি সি ইউনিট এর পূর্বে মানবন্টন এ হিসাববিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ও ব্যবস্থাপনা বিষয়ে ৩৫ মার্ক এবং ইংরেজিতে ৩০ মার্ক এর পরিক্ষা অনুষ্ঠিত হতো কিন্তু ১৮ ই ডিসেম্বর বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার দপ্তর থেকে প্রথম আলো পত্রিকার বরাত দিয়ে নতুন এই মানবন্টন প্রকাশ করা হয়।

  • চবি D ইউনিট এবং D1 উপ-ইউনিট মানবন্টন

বাংলা - ৩০

ইংরেজি - ৩০

মানসিক দক্ষতা - ২০

সাধারণ জ্ঞান - ২০

চবি ভর্তি পরীক্ষার আবেদন পদ্ধতি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য ২০২০ ও ২০২১ সালে মাধ্যমিক বা দাখিল এবং ২০২২ ও ২০২৩ সালে উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষায় পাসকৃত শিক্ষার্থীরা Chittagong University (CU) এর অফিসিয়াল ওয়েবসাইট https://admission.cu.ac.bd/ এর মাধ্যমে আবেদন করতে পারবে। আবেদনের ফি প্রতি ইউনিট এবং উপ-ইউনিটে ৮৫০ টাকা এবং আবেদন প্রসেসিং ফি ১০০ টাকা সহ মোট ৯৫০ টা বিকাশ বা রকেটের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনে সংক্রান্ত যে কোন তথ্য উপাত্ত বা প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের হেল্প ডেস্ক সকাল ৯.০০ থেকে রাত ৯.০০ যোগাযোগ করা যাবে।

আইটি সেল, আইসিটি ভবন ২০১ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

ফোন: PABX: ০২৩৩৪৪৬০৭৬৫-৭৪, ৭৯-৯১ Ext: ৪২২৫.

মোবাইল নাম্বার: ০১৫৫৫৫৫৫১৪০; ০১৫৫৫৫৫৫১৪১

টেকনিক্যাল সাপোর্ট (আইসিটি সেল) : ০১৫৫৬৫৭০০৭৭ 

ই-মেইল: admissions@cu.ac.bd

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হটলাইন: (সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০)

একাডেমিক শাখা, রেজিস্ট্রার দপ্তর চবি: ০১৫৫৫৫৫৫১৫৮; ০১৫৫৬৫৭০০৮৮

আবেদনের সময় কোন প্রকার ভুল হলে তা ঠিক করতে ৩০০ টাকা জরিমানা দিতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩-২০২৪

ভর্তি পরীক্ষা সহ যাবতীয় পরিক্ষার জন্য একটা নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়। CU Admissions Test Circular 2023-24 এ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা কমিটি CU Admissions 2023-24 চবি ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর তারিখ প্রকাশ করেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২৪ সালের ভর্তি পরীক্ষা মার্চ মাসের ২ তারিখ থেকে ১৬ তারিখ পর্যন্ত চলবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এ/A ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

চবি এ/A ইউনিট এর ভর্তি পরীক্ষা ২ মার্চ অনুষ্ঠিত হবে।

২ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

 ২ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

 ২ মার্চ ২০২৪ [শিফট - ৩, সকাল ৯.৪৫]

 ২ মার্চ ২০২৪ [শিফট - ৪, দুপুর ২.১৫] 

চবি B/বি ও B1 ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) Chittagong University CU B Unit এর ভর্তি পরীক্ষা ৮ মার্চ এবং CU B1 Unit এর ভর্তি পরীক্ষা ৩ মার্চ অনুষ্ঠিত হবে।

বি/B ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ -

৮ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

 ২ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

৮ মার্চ ২০২৪ [শিফট - ৩, সকাল ৯.৪৫]

বি১/B1 ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ 

৩ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  সি/C/C1/C2 ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সি/C/C1/C2 ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ মার্চ অনুষ্ঠিত হবে।

চবি সি/C/C1/C2 ইউনিট 

২ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি/D/D1 ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ

CU Admissions D/D1 ইউনিট এর ভর্তি পরীক্ষা ২০২৪ মার্চ মাসের ৪, ৬ ও ২৬ তারিখ অনুষ্ঠিত হবে।

চবি D ইউনিট

১৬ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

 ৬ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

 ১৬ মার্চ ২০২৪ [শিফট ২ - , দুপুর ২.১৫]

চবি D1 ইউনিট

৪ মার্চ ২০২৪ [শিফট - ১, সকাল ৯.৪৫]

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরিক্ষা রেজাল্ট

প্রতিটা পরিক্ষার ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল সাধারণ এক সপ্তাহ থেকে এক মাসের ভিতর প্রকাশ করে থাকে। চবি ১০০ নাম্বারের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেয়। 

প্রতিটা সঠিক উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা হয়।

ভর্তি পরীক্ষার প্রাপ্ত স্কোরের সাথে চতুর্থ বিষয় সহ মাধ্যমিক বা দাখিল ও উচ্চমাধ্যমিক বা আলিম পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর স্কোর যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হয়। 

  • D1 উপ-ইউনিট এর ক্ষেত্রে ১২০ মার্ক এর সাথে ব্যবহারিক পরীক্ষার ৩০ মার্ক যোগ করে মোট ১৫০ মার্ক এর উপর মেধাতালিকা প্রকাশ করা হয়।
  • D1 উপ-ইউনিটে বিকেএসপি কোটায় পাশ নম্বর ৩০ এর পেশাদার খেলোয়াড় কোটায় পাশ নম্বর ২৫।
  • B1 উপ-ইউনিট এর পরিক্ষার্থীদের ক্ষেত্রে ১২০+ ব্যবহারিক পরীক্ষার ২০ নাম্বার সহ মোট ১৪০ নাম্বার এর উপর মেধাতালিকা প্রণয়ন করে থাকে।
  • সেকেন্ড টাইমার বা দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার্থীদের ক্ষেত্রে ৫ নাম্বার কেটে মেধাতালিকা প্রকাশ করা হয়।
 মেধাতালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদেরকে মৌখিক পরীক্ষা তথা ভাইভা এর জন্য আহবান করা হয় সাধারণত আসন সংখ্যার ৩ গুন প্রথমে। ভাইভাতে উপস্থিত শিক্ষার্থীদের আসন বরাদ্দ দেয়া হয় এবং শুন্য আসনের বিপরীতে পুনরায় ভাইভা এর আহবান করা হয়।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান