ডেন্টাল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি তথ্য ২০২৩-২০২৪

ডেন্টাল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন মানবন্টন ২০২৩-২০২৪


বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মতো ডেন্টাল ভর্তি পরীক্ষার জন্যও রয়েছে একটি নির্দিষ্ট মান দন্ড বা যোগ্যতার মাপকাঠি। ছাত্র/ছাত্রীদের জন্য একটি সুখবর হলো মেডিকেলের মতো ডেন্টালে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেয়া যায়। অর্থাৎ গুচ্ছ ভর্তি পরীক্ষা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মত এখানেও দ্বিতীয় বার সুযোগ রয়েছে। তাই প্রথমবার মেডিকেল বা ডেন্টালে কোথাও দুর্ভাগ্যবশত ভর্তি পরীক্ষায় ব্যর্থ হলেও হতাশায় নিমজ্জিত না নতুন উদ্যমে পুনরায় চেষ্টা করতে হবে ডেন্টাল বা মেডিকেল ভর্তি পরীক্ষায় সফল হওয়ার জন্য। মেডিকেল ভর্তি পরীক্ষা দিয়ে কৃতকার্য হয়ে যেমন MBBS ডাক্তার হয় ঠিক তেমনি ডেন্টাল ভর্তি পরীক্ষায় কৃতকার্য হয়ে BDS করে ডেন্টিস্ট হওয়ার সুযোগ। বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস এবং বশেমুরমেবি এর মতো এখানেও দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেয়া যায়।

ডেন্টাল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশে ডেন্টাল কাউন্সিল থেকে ডেন্টাল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি সম্পর্কে বলেছেন সাস্থ মন্ত্রনালয় থেকে ২০২৪ সালের BDS ভর্তি পরীক্ষার আবেদন শুরু সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে সাস্থ মন্ত্রনালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে জানুয়ারীর মাঝামাঝি সময়ে আবেদন শুরু হতে পারে। এবং ১ লা মার্চ ২০২৪ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা এবং BDS Admissions Test 2024 একই দিনে অনুষ্ঠিত হবে।

ডেন্টাল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন তারিখ বিস্তারিত ২০২৪


ডেন্টাল BDS ভর্তি পরীক্ষার তারিখ

BDS তথা Bachelor of Dental Surgery এর ভর্তি পরীক্ষার যোগ্যতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ তথা A/এ ইউনিট এর ভর্তি পরীক্ষার যোগ্যতা একই। BDS তথা মেডিকেল এই পাঁচ বছরের ডিগ্রিকে Double Bachelor ও বলা হয়।  ডেন্টাল ভর্তি পরীক্ষা ২০২৪ মার্চ মাসের ৮ তারিখ অনুষ্ঠিত হবে।

ডেন্টাল BDS ভর্তি পরীক্ষা আবেদনের যোগ্যতা ২০২৩-২০২৪

  • MBBS এবং BDS এর ভর্তি যোগ্যতা একই।
  • ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/সমমান বা দাখিল এবং ২০২২ অথবা ২০২৩ সালে এইচএসসি/সমমান বা আলিম পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বিজ্ঞান বিভাগ থেকে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মোট জিপিএ ৯.০০ হতে হবে এবং আলাদাভাবে জিপিএ ৪.০০ থাকতে হবে।
  • জীববিজ্ঞান (Biology) বিষয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অবশ্যই নূন্যতম জিপিএ ৪.০০ থাকতে হবে।
  • আবেদনেরকারিকে অবশ্যই বাংলাদেশের স্থায়ীবাসিন্দা হতে হবে। 
  • আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষা সময় দুই বছরের বেশি গ্রহণযোগ্য নয়। অর্থাৎ মেডিকেল ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম থাকলেও কেউ যদি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ার মাঝে ইয়ার গ্যাপ গ্রহণযোগ্য নয়। 

উপরের উল্লেখিত ধাপগুলো হলো মেডিকেলে ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৩-২৪। ডেন্টিস্ট হওয়ার পূর্ব শর্ত হচ্ছে উল্লেখিত যোগ্যতার মাপকাঠি।

ডেন্টাল BDS ভর্তি পরীক্ষার মানবন্টন|ডেন্টাল ভর্তি পরীক্ষা প্রশ্ন পদ্ধতি

 বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টনের মতো ডেন্টাল ভর্তি পরীক্ষা প্রশ্ন ২০২৪ এর ও নিজস্ব একটি মানবন্টন এবং সিলেবাস রয়েছে। 

  • ডেন্টাল ভর্তি পরীক্ষা মেডিকেল ভর্তি পরীক্ষার মতো অনুষ্ঠিত হয় মোট ৩০০ নাম্বারে এর মাঝে ২০০ নাম্বার নির্ধারিত থাকে এসএসসি বা দাখিল ও এইচএসসি বা আলিম পরীক্ষার প্রাপ্ত জিপিএ এর উপর। বাকি ১০০ নাম্বারের লিখিত এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।
  • মোট ১০০ টি এমসিকিউ প্রশ্ন থাকে প্রতি প্রশ্নের মান ১।
  • প্রতিটি ভূল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কাটা যাবে।
  • মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এর পাস নাম্বার ৪০।
  • MBBS & BDS এর ভর্তি পরীক্ষার মানবন্টন একই।

জীববিজ্ঞান - ৩০

পদার্থবিজ্ঞান - ২৫

রসায়ন - ২৫

ইংরেজি - ১৫ 

সাধারণ জ্ঞান - ১০

গুচ্ছ ভর্তি পরীক্ষা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মতো BDS এ ও ভূল উত্তরের জন্য নাম্বার কাটা হয়।

এই মানবন্টন এ প্রতি বছর সাস্থ মন্ত্রনালয় এন্ড বাংলাদেশ ডেন্টাল কাউন্সিল ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে।

ডেন্টাল BDS ভর্তি পরীক্ষার আবেদন ২০২৩-২৪

বাংলাদেশে ডেন্টাল কাউন্সিল থেকে ডেন্টাল ভর্তি পরীক্ষার আবেদন শুরু সম্পর্কে সাস্থ মন্ত্রনালয় থেকে ২০২৪ সালের BDS ভর্তি পরীক্ষার আবেদন শুরু সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে সাস্থ মন্ত্রনালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে জানুয়ারীর মাঝামাঝি সময়ে আবেদন শুরু হতে পারে। এবং ১ লা মার্চ ২০২৪ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা এবং BDS Admissions Test 2024 একই দিনে অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্য শিক্ষার্থীরা BDS ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এ অংশগ্রহণের জন্য সাস্থ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ওয়েবসাইট www.mefwd.govt.bd , সাস্থ অধিদপ্তরের ওয়েবসাইট www.dgme.govt.bd এবং https://telitok.dgme.govt.bd ওয়েবসাইটে লগইন করে আবেদন করতে পারবে।

ডেন্টাল ভর্তি পরীক্ষা ২০২৪ এর আবেদন শুরু হবে ১৫ জানুয়ারি ২০২৪ থেকে ৩ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত এবং অনলাইনে আবেদন ফি জমা দেয়া যাবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

  • ২০২৪ সালে BDS ভর্তি আবেদন ফি ১০০০ টাকা।

ডেন্টাল বিশ্ববিদ্যালয় ও কলেজের ভর্তি পরীক্ষা ফলাফল

মেডিকেল এবং ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়মে। গুচ্ছ ভর্তি পরীক্ষার নিয়ন্ত্রণে থাকে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (UGC) এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল আর মেডিকেল এবং ডেন্টাল ভর্তি পরীক্ষার নিয়ন্ত্রণে থাকে সাস্থ মন্ত্রনালয়ের সচিব এবং প্রতিনিধি দল। 

  • মোট ৩০০ মার্ক এর পরিক্ষা অনুষ্ঠিত হয় মেডিকেলে যার ২০০ মার্ক নির্ধারিত থাকে এসএসসি ও এইচএসসি রেজাল্ট এবং ১০০ মার্ক এর পরিক্ষা।
  • এসএসসি জিপিএ এর উপর ৭৫ মার্ক এবং এইচএসসি জিপিএ এর উপর ১২৫ মার্ক নির্ধারিত।

অর্থাৎ এসএসসি বা দাখিল পরিক্ষার প্রাপ্ত জিপিএ কে ১৫ দ্বারা এবং এইচএসসি বা আলিম পরীক্ষায় প্রাপ্ত জিপিএ কে ২৫ দিয়ে গুণ করা হয়।

  • মেডিকেল ভর্তি পরীক্ষা উত্তীর্ণ হতে হলে সর্বনিম্ন ৪০ নাম্বার পেতে হবে।  

ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের সাথে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে মোট জিপিএ এর নাম্বার যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হয়। 

বাংলাদেশের ডেন্টাল কলেজ এর তালিকা 

বাংলাদেশে মোট ২২টি ডেন্টাল কলেজ রয়েছে। মেডিকেল কলেজ গুলো স্বতন্ত্র এবং শুধুমাত্র সাস্থ মন্ত্রনালয়ের অধীনে হলেও বাংলাদেশের ডেন্টাল কলেজ গুলো স্বতন্ত্র নয়। বাংলাদেশের সরকারি ডেন্টাল কলেজ গুলো বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং বাংলাদেশ সাস্থ মন্ত্রনালয় ও বাংলাদেশ ডেন্টাল কাউন্সিল এর প্রতক্ষ ত্বত্তাভধানে থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ডেন্টাল কলেজ সমুহের তালিকা

  1. ঢাকা ডেন্টাল কলেজ 
  2. শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট)
  3. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট) 
  4. ময়মনসিংহ মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট) 
  5. শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট)
  6. আপডেট ডেন্টাল কলেজ ও হাসপাতাল 
  7. পাইওনিয়ার ডেন্টাল কলেজ ও হাসপাতাল 
  8. বাংলাদেশ ডেন্টাল কলেজ 
  9. সিটি ডেন্টাল কলেজ 
  10. ইউনিভার্সিটি ডেন্টাল কলেজ 
  11. সাপ্রো ডেন্টাল কলেজ 
  12. হালনাগাদ ডেন্টাল কলেজ 
  13. মার্ক্স ডেন্টাল কলেজ  
  14. সাফেনা উইমেন'স ডেন্টাল কলেজ 
  15. মান্ডি ডেন্টাল কলেজ 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ডেন্টাল কলেজ সমুহের তালিকা

  1. চট্টগ্রাম মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট) 
  2. চট্টগ্রাম ইন্টারন্যাশানাল ডেন্টাল কলেজ 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ডেন্টাল কলেজ সমুহের তালিকা

  1. রাজশাহী মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট) 
  2. রংপুর মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট) 
  3. রংপুর ডেন্টাল কলেজ 
  4. উদয়ন ডেন্টাল কলেজ,রাজশাহী

শাবিপ্রবি এবং সাস্ট-এর অধিভুক্ত ডেন্টাল কলেজ সমূহের তালিকা

  1. এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট)
সুস্থ থাকতে আমাদের শরীরে সাথে আমাদের দাঁতের যত্নের প্রয়োজন আছে। ডেন্টিস্ট আমাদের দাঁতকে সুন্দর এবং সুস্থ রাখার জন্য প্রতিনিয়ত গবেষণার মাধ্যমে নতুন নতুন আবিষ্কার করেছেন।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান