বুয়েট ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ও তথ্য ২০২৪ - বিস্তারিত সার্কুলার

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষা তথ্য বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশের শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে উচ্চমাধ্যমিকের পর শিক্ষার জন্য বাংলাদেশের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান গুলো। বাংলাদেশের শীর্ষস্থানে থাকা শিক্ষাপ্রতিষ্ঠান গুলোর মাঝে প্রথম সারিতে সবসময় এগিয়ে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এগুলো তো গেলো সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানের কথা , যা বাংলাদেশের সকল শিক্ষার্থীর স্বপ্নের সারিতে কল্পনার দোলা দিয়ে বেড়ায় সর্বক্ষণ। এগুলো ছাড়াও বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে কিছু বিশেষায়িত বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলো বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মনের মধ্যে সর্বদা স্বপ্ন চারিণির মতো বিচরণ করে বেড়ায়। শিক্ষার্থীদের মনের মাধুরী মিশিয়ে কল্পনায় ভেসে বেড়ায় এসব শিক্ষাপ্রতিষ্ঠান। বলছি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের স্বপ্ন জগতের এক উচ্চ চূড়ার কথা। যা পাওয়ার জন্য প্রতিটি শিক্ষার্থী হিমশীতল করা পরিশ্রম করে যায় প্রতিনিয়ত। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশের মেডিকেল কলেজ, ইজ্ঞিনিয়ারিং গুচ্ছের অন্তর্গত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) আর ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ঢুয়েট) এর কথা। যেসব বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস গুলোকে নিজের করে পেতে হাজারো শিক্ষার্থী কতো শতো রাত অক্লান্ত পরিশ্রম করে নির্ঘুম কাটিয়ে দেয় পড়ার টেবিলে বসে। নিজেকে নিজের পছন্দের বিশ্ববিদ্যালয়ে দেখতে অনেক শিক্ষার্থী তো সংগ্রাম শুরু করে উচ্চমাধ্যমিকের শুরু থেকেই কেউবা আরো আগে বা উচ্চমাধ্যমিক শেষ করে। কতো শতো নির্ঘুম রাত কাটিয়ে দেয় বইয়ের ভাঁজে শুধুমাত্র নিজের পছন্দের শীর্ষে থাকা একটি বিশ্ববিদ্যালয়ের জন্য। যাকে সবাই বলে ভর্তি যুদ্ধ, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আরেক নাম যেন বিশ্ববিদ্যালয় ভর্তি যুদ্ধ। বুয়েট যা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের সবচেয়ে মেধাবী এবং পরিশ্রমী শিক্ষার্থীদের মিলনস্থল। Bangladesh University of Engineering & Technology (BUET) বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছে যেন এক স্বপ্নের নাম। যে স্বপ্নের বাস্তবতার সাধ সবাই পেতে চাই, কিন্তু সফল হয় গুটিকয়েক স্বপ্নপ্রতাশী। ইজ্ঞিনিয়ারিং এর জন্য শিক্ষার্থীদের ছাত্র ছাত্রীদের সবচেয়ে বেশি প্রাধান্য পাওয়া এক প্রতিষ্ঠান Bangladesh University of Engineering & Technology BUET. যার শিক্ষার্থীদের পছন্দের তালিকায় থাকে ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ, Dhaka Engineering & Technology University (DUET) , একমাত্র বিশেষায়িত বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের (বশেমুরমেবি), বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস  (বিইউপি) এর অধীনস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এবং গুচ্ছ ভুক্ত বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমূহ। বুয়েট ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মনে থাকে এক অনন্য অনুভুতি যা সত্যি খুব সুন্দর। বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গুলোই সাধারণত অনেক বেশি প্রতিযোগিতা পূর্ণ হয়ে থাকে। ইজ্ঞিনিয়ারিং ভর্তি পরীক্ষায় বুয়েট ভর্তি পরীক্ষা আরো এক ধাপ এগিয়ে প্রতিযোগিতার দিক দিয়ে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

বাংলাদেশের সবচেয়ে স্বনামধন্য বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) যা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় কিউ.এস র্যাকিং এ প্রতিবছর সামনের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের সেরা কিছু বিশ্ববিদ্যালয় হিসেবে একহাজার এর ভিতর গ্লোবাল র্যাংক ধরে রেখেছে।স্নাতক (অর্নাস) প্রথম বর্ষে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে নবীন শিক্ষার্থীদেরকে ইজ্ঞিনিয়ার হিসেবে গড়ে তোলার জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) পরিক্ষা ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশ করেছে বুয়েট ভর্তি পরীক্ষা আয়োজক ও নিয়ন্ত্রক কমিটি। বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি সার্কুলার ২০২৪ খুব শিঘ্রই প্রকাশ করবে বুয়েট প্রশাসন। Buet admissions test circular 2024 নিয়ে শিক্ষার্থীদের মনে অনেক জল্পনা কল্পনা চলছে। জানা গেছে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে বুয়েট ভর্তি পরীক্ষা ২০২৪ এর প্রিলিমিনারি এবং মার্চ মাসে লিখিত হতে পারে।

বুয়েট ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার আবেদন যোগ্যতা মানবন্টন তারিখ বিস্তারিত ২০২৪


পিডিএফ: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি তথ্য সার্কুলার ২০২৪

বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষা পদ্ধতি

বাংলাদেশের অনান্য সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে বাংলাদেশের স্বনামধন্য ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার একটু অমিল রয়েছে। মেডিকেল ভর্তি পরীক্ষার সাথে ডেন্টাল ভর্তি পরীক্ষার বেশিরভাগ মিল থাকলেও ইজ্ঞিনিয়ারিং এর বেলায় এই নিয়ম খাটে না। বাংলাদেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে যারা প্রাথমিক আবেদন সম্পন্ন করে আবেদনে ভূল ভ্রান্তি না থাকলে সবাই ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পেলেও ব্যতিক্রম শুধুমাত্র বুয়েট এবং বাংলাদেশের প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয় তথা (রাবি)। এই দুই বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদনের পর বাছাই পর্ব শেষে নির্দিষ্ট সংখ্যক আবেদনকারীকে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ দেয়া হয়। বুয়েটে প্রতিবছর প্রাথমিক আবেদন শেষে ১৮ হাজার শিক্ষার্থীকে প্রিলিমিনারি এবং এর মধ্যে ৬ হাজার শিক্ষার্থী পাবে লিখিত পরীক্ষা দেওয়ার সুযোগ। বুয়েট ভর্তি পরীক্ষা বাংলাদেশের সবচেয়ে কঠিন ভর্তি পরীক্ষা গুলোর মাঝে একটি।

Bangladesh University of Engineering & Technology (BUET) admissions test 2023-2024 এর ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য প্রতিবছর প্রাথমিক আবেদন করে প্রায় লক্ষাধিক শিক্ষার্থী কিন্তু বাছাই বিবেচনার পর ১৮ হাজার শিক্ষার্থী দেয়া হয় প্রাক-নির্বাচনী পরীক্ষা দেওয়ার সুযোগ। BUET admissions test circular 2024 এ বিস্তারিত তথ্য দেয়া আছে বুয়েট ভর্তি পরীক্ষা পদ্ধতি ২০২৪ সম্পর্কে।

প্রাক-নির্বাচনী বা প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল অনুসারে প্রতি শিফট থেকে মেধাতালিকায় ১ থেকে ৩০০ তম এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী ভুক্ত ১২ জন শিক্ষার্থীকে চূড়ান্ত ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ দেয়া হবে। মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীদের তালিকা বুয়েট ভর্তি পরীক্ষার নিজস্ব ওয়েবসাইট www.buet.ac.bd তে প্রকাশ করা হবে।


বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষা আবেদন যোগ্যতা ২০২৪

উচ্চশিক্ষার জন্য অন্যতম শর্ত হচ্ছে দেশের বা দেশের বাহিরে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব একটি পদ্ধতি রয়েছে, রয়েছে গাইডলাইন। বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা দেশ বিদেশের সকল বিশ্ববিদ্যালয়ের জন্য প্রযোজ্য। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এক ইউনিটের ভর্তি যোগ্যতা যেমন অন্য ইউনিট এর সাথে মিলে না, ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষা যোগ্যতা যেমন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর সাথে মিলে না সম্পুর্ন। ঠিক তেমনি বাংলাদেশের শ্রেষ্ঠ প্রকৌশল তথা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের আবেদন যোগ্যতা পুরোপুরি ভাবে ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভুক্ত রুয়েট, কুয়েট,চুয়েট ভর্তি পরীক্ষা কিংবা ঢুয়েট ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতার সাথে সম্পুর্ন এক না।BUET admissions eligible criteria for 2024.

ইজ্ঞিনিয়ারিং করতে চাওয়া শিক্ষার্থীদের জন্য ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহ, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ঢুয়েট) কিংবা বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয় বুয়েট তথা Bangladesh University of Engineering & Technology (BUET) admissions এর আবেদন এর আবেদন যোগ্যতা প্রায় এক।

বুয়েটে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি এর মতো সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেয়া যায় না।

  • ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/মাধ্যমিক/সমমান/দাখিল এবং ২০২৩ সালে এইচএসসি/উচ্চমাধ্যমিক/সমমান/আলিম পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • ২০২০ সালে মাধ্যমিক/সমমান বা দাখিল পরীক্ষায় এবং ২০২২ সালে এইচএসসি/আলিম পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিন্তু ফলাফল ২০২৩ সালের ২৫শে এপ্রিলের পর প্রকাশিত হয়েছে।
  • আবেদনকারীরকে বাংলাদেশের যেকোন শিক্ষাবোর্ড মাদ্রাসা/মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক/কারিগরি বোর্ডের অধীনে ২০২০ অথবা ২০২১ সালে এসএসসি/মাধ্যমিক বা আলিম পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়নে জিপিএ ৫.০০ সহ নূন্যতম জিপিএ ৪.০০ লাগবে।
  • আবেদনকারীরকে ২০২৩ সালে বাংলাদেশের স্বীকৃত যেকোন শিক্ষাবোর্ড থেকে উচ্চমাধ্যমিক/আলিম পরীক্ষায় উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়নে জিপিএ ৫.০০ সহ মোট জিপিএ ৫.০০ পেয়ে পাস করতে হবে।
  • আবেদনকারীর যদি ২০২২ সালে যেকোনো শিক্ষাবোর্ড থেকে উচ্চমাধ্যমিক/আলিম পাশ করে এবং তার সংশোধিত ফলাফল ২৫শে এপ্রিল ২০২৩ এর পর প্রকাশিত হয় তাহলে তার উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়নে জিপিএ ৫.০০ এবং উচ্চতর গণিত বিষয়ে ২০০ নম্বরের মধ্যে ১৭০ এবং রসায়ন ও পদার্থবিজ্ঞানে ৪০০ নাম্বারের মধ্যে ৩৭২ পেয়ে উচ্চমাধ্যমিকে জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

Buet admissions test 2024 এর আবেকারিদের মাঝে উপরের উল্লেখিত Buet admissions test eligible criteria বুয়েট ভর্তি পরীক্ষা আবেদন যোগ্যতা অর্জনকারী সকলের মাঝ হতে প্রথম ১৮ হাজার শিক্ষার্থীকে প্রিলিমিনারি তথা প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের Bangladesh University of Engineering & Technology (BUET) এর আবেদন যোগ্যতা পূরণ সাপেক্ষে প্রাক-নির্বাচনী পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষা আবেদন পদ্ধতি 

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য দরকার হয় ভর্তি পরীক্ষা দেয়া আর ভর্তি পরীক্ষা দিতে করতে হয় আবেদন। Buet admissions test circular 2024 এ ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য সার্কুলার আকারে প্রকাশ করেছে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থী ভর্তি পরীক্ষার আবেদন শুধুমাত্র বুয়েট এর নিজস্ব ওয়েবসাইটে buet admissions test website এর মাধ্যমে করতে পারবে।

  • Buet admissions test এর আবেদন ফি শুধুমাত্র মোবাইল/অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা যাবে।

  1. বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর নিজস্ব ওয়েবসাইট www.buet.ac.bd -এর মাধ্যমে প্রথমে আবেদনের ফরম যথাযথভাবে পূরণ করতে হবে এবং আবেদনকারীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (আনুমানিক 300* 350 pixel ও সর্বোচ্চ 75 KB সাইজের) এবং স্বাক্ষর (স্ক্যানকৃত বা ছবি নেয়া, আনুমানিক 300* 80 pixel ও সর্বোচ্চ 20 KB সাইজের) আপলোড করতে হবে। ছবি ও স্বাক্ষর উভয়ই JPEG format হতে হবে। ছবি কোন প্রকার লেখা বা সত্যায়ন করা যাবে না। ছবি ও স্বাক্ষরের ক্ষেত্রে কোন ধরণের অস্পষ্টতা বা বিকৃতি গ্রহণযোগ্য নয়। আবেদনকারীর ছবি ও স্বাক্ষর প্রাক-নির্বাচনী/ মূল ভর্তি পরীক্ষার হলে মিলিয়ে দেখা হবে।
  2. আবেদন ফরমের সকল প্রয়োজনীয় তথ্য পূরণ করে "preview" button এ ক্লিক করলে ছবি ও স্বাক্ষরসহ পূরণকৃত ফরমটি "Preview of Application" page-এ দেখা যাবে। এ অবস্থায় কোন তথ্য সংশোধন করার প্রয়োজন হলে "Update" on- এ ক্লিক করে edit করা যাবে।
  3. উপরের "Preview of Application" page-এ সকল তথ্য, ছবি ও স্বাক্ষর সঠিক হলে "submit" এ Click করে আবেদনটি submit করতে হবে। 
  4. "Final Submit" button এ ক্লিক না করা পর্যন্ত আবেদনটি চূড়ান্ত বলে বিবেচিত হবে না। 
  5. আবেদনটি সঠিকভাবে Submission হলে একটি "Confirmation Page" পাওয়া যাবে যাতে একটি ৫ অংকের Application Serial No. সহ প্রয়োজনীয় নির্দেশনা থাকবে। এই Page-এর নীচে অবস্থিত "Download Receipt of Application" button টি ক্লিক করলে অনলাইনে পূরণকৃত আবেদনের "Receipt of Application" এর PDF version টি স্বয়ংক্রিয়ভাবে তৈরী হয়ে যাবে, যা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।
  6. কোন কোন আবেদনকারীর ক্ষেত্রে ভর্তির আবেদনপত্রে ও "Receipt of Application" - এ নিম্নলিখিত কারণে E, TS বা R চিহ্ন প্রদান করা হবে।

E দেখাবে GCE "O" লেভেল / GCE "A" লেভেল উত্তীর্ণ এবং বিদেশী শিক্ষাবোর্ড হতে উত্তীর্ণ আবেদনকারী।

T দেখাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত আবেদনকারী।

S দেখাবে আবেদনকারী কর্তৃক প্রদত্ত তথ্য ও বোর্ড হতে প্রাপ্ত তথ্য-এর অমিল হলে অথবা আবেদনকারীর তথ্য বোর্ড হতে প্রাপ্ত না হলে।

R দেখাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভুক্ত আবেদনকারীর ক্ষেত্রে আবেদনকারী কর্তৃক প্রদত্ত তথ্য ও বোর্ড হতে প্রাপ্ত তথ্য-এর অমিল হলে অথবা আবেদনকারীর তথ্য বোর্ড হতে প্রাপ্ত না হলে।

উপরোক্ত E, T, S বা R চিহ্নযুক্ত "Receipt of Application" -এর সাথে পূরণকৃত আবেদনের ফরমটির একটি PDF Version ও তৈরী হয়ে যাবে যা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। এ সংক্রান্ত পরবর্তী করণীয় STEP 4 বর্ণনা করা হয়েছে।

মোবাইল / অনলাইন ব্যাংকিং-এর মাধ্যমে আবেদন ফি প্রদান (অফেরতযোগ্য) শিল্পের হতে বর্ণিত মাপ অনুযায়ী আবেদন কি ভর্তি পরীক্ষার ২ দাগে দান করতে হবে।

  • প্রাথমিক আবেদন ফি প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ৪০০ টাকা।
  • প্রাক-নির্বাচনী পরীক্ষা ও মূল ভর্তি পরীক্ষা বাবদ আবেদন ফি ৬০০ টাকা।
  • প্রাথমিক আবেদন ফি প্রকৌশল বিভাগসমূহ , নগর ও অঞ্চল পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগ ৪০০ টাকা।
  • প্রাক-নির্বাচনী পরীক্ষা ও মূল ভর্তি পরীক্ষা বাবদ আবেদন ফি ৮০০ টাকা।
আবেদন ফি এবং পরীক্ষায় অংশগ্রহণের ফি জমা দেয়ার পদ্ধতি আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যথাসময়ে (www.buet.ac.bd)

Money Receipt সংগ্রহ ও আবেদন চূড়ান্তকরণ (Final Submission of Application)

একজন আবেদনকারী সঠিকভাবে আবেদন ফি প্রদান করলে এই বিশ্ববিদালয়ের ওয়েবসাইট হতে "Download Money Receipt লিংকে ক্লিক করে টাকা গ্রহণের রশিদের PDF Version না করে প্রিন্ট নিতে পারবে। এরপর আবেদনকারী ওয়েবসাইট "Final Submit" button এ ক্লিক করলে আবেদন চূড়ান্ত হবে।

  • শুধুমাত্র E, T. S বা R চিহ্নিত আবেদনকারীদের জন্য প্রয়োজনীয় দলিলাদি জমা প্রদান।

উপরে বর্ণিত যে সকল আবেদনকারীর "Receipt of Application E, T, S বা R চিহ্ন থাকবে যাদেরকে অবশ্যই অনলাইনে পূরণকৃত ফরমের PDF Version টি ডাউনলোড করে A4 সাইজের ৮০ GSM এর সাদা অফসেট কাগজের এক পিঠে তিন পৃষ্ঠা প্রিন্ট করে নিতে হবে। প্রথম দুই পৃষ্ঠা অনলাইনে পূরণকৃত আবেদনপত্র এবং এক পৃষ্ঠা Receipt of Application.

প্রিন্টকৃত আবেদনপত্রের সাথে নিম্নলিখিত প্রমাণাদি সংযুক্ত করতে হবে এবং তা নির্ধারিত তারিখের মধ্যে রেজিস্ট্রার অফিসে সরাসরি দিতে হবে অথবা শুধুমাত্র রেজিস্টার্ড ডাকযোগে কুরিয়ারের মাধ্যমে রেজিট্রোর অফিসে (ঠিকানায় রেজিস্ট্রার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা- ১০০০) নির্ধারিত তারিখের মধ্যে প্রেরণ করা যাবে।

শুধুমাত্র রেজিস্টার্ড ডাকযোগে/কুরিয়ারের মাধ্যমে প্রেরণকৃত দলিলাদি ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র যে তারিখে পোস্ট করা হবে, সেই তারিখ জমার তারিখ হিসেবে গণ্য হবে।

  1. মাধ্যমিক স্কুল সার্টিফিকেট,দাখিল অথবা সমমানের পরীক্ষার সনদপত্র এর কপি
  2. মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় গ্রেডশিট এর কপি
  3. উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট অথবা সমমানের পরীক্ষার গ্রেডশীট এর কপি।
  4. প্রিন্টকৃত "Money Receipt.
  5. প্রিন্টকৃত Receipt of Application.
  6. ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভূক্ত প্রার্থীদের সংরক্ষিত আসনে আবেদন করার ক্ষেত্রে বাংলাদেশের নাগরিক - স্থানীয় ইউনিয়ন পরিষদ এর সূত্র গোষ্ঠীর মোয়া হেডম্যান/ঘোর প্রধান-এর নিকট হতে সার্টিফিকেট দাখিল করতে হবে।

E, T, S বা R চিহ্নিত আবেদনকারীদের ক্ষেত্রে অনলাইনে পূরণকৃত ফরমের প্রিন্টকৃত কপি, সকল প্রয়োজনীয় ডকুমেন্ট সম্পূর্ণ আবেদনপত্র নির্ধারিত তারিখের মধ্যে রেজিস্ট্রার অফিসে সরাসরি / ডাকযোগে জমা না দিলে শুধুমাত্র অনলাইনে Application Submission গ্রহণযোগ্য হবে না।

অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ আবেদনপত্র বাতিল করা হবে। আবেদনপত্রের বিবরণ ভুল বা অসত্য প্রমাণিত হলেও প্রার্থীর আবেদনপত্র বাতিল বলে।

আবেদনের ফরম অনলাইনে পূরণ সংক্রান্ত যে কোন সহযোগিতার জন্য এই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের ভর্তি শাখায় যোগাযোগ করা যেতে পারে এবং প্রয়োজনে e-mail করা যেতে পারে।

e-mail address:ugadmission@iict.buet.ac.bd

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষা প্রশ্ন ও মানবন্টন 

ভর্তি পরীক্ষার একটি মানবন্টন থাকে প্রতিটি পরিক্ষার মতো।BUET admissions test circular 2024 অনুযায়ী Bangladesh University of Engineering & Technology (BUET) admissions test syllables বুয়েট ভর্তি পরীক্ষা মানবন্টন এবং প্রকৌশল গুচ্ছ ভুক্ত RUET admissions, KUET admissions, CUET admissions, DUET admissions এর মানবন্টনের মিল রয়েছে।

ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ঢুয়েট) এর মতো এখানেও দুটি গ্রুপে ভর্তি পরীক্ষা নেয়া হয়।

গ্রুপ 'ক' প্রকৌশল বিভাগসমূহ , নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়নের ২০২৩ সিলেবাসের অনুযায়ী পরিক্ষা হবে।

গ্রুপ 'খ' প্রকৌশল বিভাগসমূহ , নগর ও অঞ্চল পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগ উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান এবং রসায়নে ২০২৩ সিলেবাস এবং সেই সাথে মুক্ত হস্তে অঙ্কন, দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি বিষয়ে পরিক্ষা হবে।

গ্রুপ 'ক' ভর্তি পরীক্ষার প্রশ্ন ও মানবন্টন

উচ্চতর গণিত ১৪ টি প্রশ্ন 

পদার্থবিজ্ঞান ১৩ টি প্রশ্ন 

রসায়ন ১৩ টি প্রশ্ন

মোট ৪০০ নম্বর এবং ১২০ মিনিট সময়।

গ্রুপ 'খ' ভর্তি পরীক্ষার প্রশ্ন ও মানবন্টন

উচ্চতর গণিত ১৪ টি প্রশ্ন 

পদার্থবিজ্ঞান ১৩ টি প্রশ্ন 

রসায়ন ১৩ টি প্রশ্ন 

মোট ৪০০ নম্বর এবং ১২০ মিনিট সময়।

মুক্ত হস্তে অঙ্কন ৩ টি প্রশ্ন 

দৃষ্টি গত ও স্থানিক ধীশক্তি ৪ টি প্রশ্ন

মোট ৪০০ নম্বর এবং ৯০ মিনিট সময়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক মিজানুর রহমান বাংলাদেশের প্রথম সারির সংবাদমাধ্যম প্রথম আলো কে বলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ Bangladesh University of Engineering & Technology (BUET) admissions test circular date 2024 শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাক্-নির্বাচনী পর্ব আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে নেওয়ার সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আয়োজক ও নিয়ন্ত্রক কমিটি। বুয়েটের লিখিত পরীক্ষার চূড়ান্ত পর্বটি ১৬ মার্চ নেওয়ার সুপারিশ করেছে ভর্তি কমিটি। মঙ্গলবার বুয়েটের ভর্তি কমিটির সভায় এসব সুপারিশ করা হয়। তবে ভর্তি পরীক্ষার তারিখের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায়। শিগগিরই সেই সভা অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।

বুয়েট ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড

পরিক্ষা দেয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাগজ হলো পরিক্ষার প্রবেশপত্র বা admit card. Buet admissions test admit card download. প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত প্রার্থীদের তালিকা প্রকাশের পর একজন যোগ্য আবেদনকারীকে নির্ধারিত আবেদন ফি দিয়ে Bangladesh University of Engineering & Technology (BUET) এর নিজস্ব ওয়েবসাইট হতে "Download Admit Card" শিকে ক্লিক করে প্রাক-নির্বাচনী পরীক্ষার প্রবেশপত্রের PDF Version টি ডাউনলোড করে A4 সাইজের কাগজে প্রিন্ট নিতে হবে।

পরবর্তীতে প্রাক-নির্বাচনী পরীক্ষার মাধ্যমে মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত প্রার্থীদের তালিকা প্রকাশের পর একজন যোগ্য আবেদনকারীকে পুনরায় এই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে Buet admissions test admit card download বুয়েট ভর্তি পরীক্ষা প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) আসন সংখ্যা

Bangladesh University of Engineering & Technology (BUET) বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয়। কিন্তু সবাই চাইলেই তো আর বুয়েটে ভর্তি হতে পারবে না। সব বিশ্ববিদ্যালয়ের মতো প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এ ও সীমিত সংখ্যক আসন বা সীট রয়েছে। Buet Or Bangladesh University of Engineering & Technology প্রতি বছর প্রকৌশল, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধীনে ৪ বছর মেয়াদি এবং প্রকৌশল,নগর ও অঞ্চল পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের অধীনে ৫ বছর মেয়াদি স্নাতক (অর্নাস) প্রথম বর্ষে প্রতি বছর ১৩০৫ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশ করে বুয়েট ভর্তি পরীক্ষা প্রশাসন। নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৩ টি এবং স্থাপত্য বিভাগের ১ টি সহ মোট চারটি আসন ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য বরাদ্দ থাকে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ মোট পাঁচটি অনুষদের অন্তর্গত ১৩ টি বিভাগে শিক্ষার্থী ভর্তি নিয়ে থাকে।

কেমিক্যাল এন্ড ম্যাটেরিয়ালস কৌশল অনুষদ

  1. Department of Chemical Engineering - 120 seats 
  2. Department of Materials and Metallurgical Engineering - 60 seats 
  3. Nanomaterials and Ceramic Engineering - 30 seats 

পুরকৌশল অনুষদ

  1. Department of Civil Engineering - 195 seats
  2. Department of Water Resource Engineering - 30 seats 

যন্ত্রকৌশল অনুষদ

  1. Department of Mechanical Engineering - 180 seats
  2. Department of Naval Architecture and Marine Engineering - 55 seats 
  3. Department of Industrial and Production Engineering - 120 seats 

তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল অনুষদ

  1. Department of Electrical and Electronic Engineering - 195 seats 
  2. Department of Computer Science and Engineering - 180 seats
  3. Department of Biomedical Engineering - 50 seats

স্থাপত্য ও পরিকল্পনা অনুষদ

  1. Department of Architecture - 60 seats 
  2. Department of Urban and Regional Planning - 30 seats 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পদ্ধতি এবং বিস্তারিত

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নির্বাচিত হওয়ার পর শুরু হয় বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া।ভর্তির জন্য নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা এবং প্রার্থীদের বিভাগ নির্বাচন তালিকা BUET- এর ওয়েবসাইটে www.buet.ac.bd প্রকাশ করা হবে।

নির্বাচিত প্রার্থীদের বিভাগ নির্বাচন তালিকা প্রকাশের পর ভর্তি কমিটিসমূহের সভাপতি কর্তৃক ঘোষিত নির্ধারিত তারিখে নির্বাচিত প্রার্থীদেরকে মূল সনদপত্র এবং স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট সহ উপস্থিত হতে হবে। লিখিত আবেদনের মাধ্যমে গৃহীত পূর্ব-অনুমতি ব্যতিরেকে উক্ত তারিখে উপস্থিত না হলে ভর্তির যোগ্যতা বাতিল হয়ে যাবে। উল্লেখ্য যে, ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের মূল সনদপত্র ও গ্রেডশীটসমূহ ভর্তি কমিটি সমূহের সভাপতির অফিসে জমা রাখা হবে।

  1. মূল সনদপত্র যাচাইয়ের সময় ভর্তিযোগ্য প্রার্থীদের নিম্নলিখিত দলিলাদি জমা দিতে হবে।
  2. মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল অথবা সমমানের পরীক্ষার মূল সনদপত্র।
  3. মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল অথবা সমমানের পরীক্ষার মূল গ্রেডশীট।
  4. উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/ আলীম অথবা সমমানের পরীক্ষার মূল গ্রেডশট।
  5. মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল অথবা সমমানের পরীক্ষার সনদপত্র কপি।
  6. মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/ দাখিল অথবা সমমানের পরীক্ষার গ্রেডশীট কপি।
  7. উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট / আলীম অথবা সমমানের পরীক্ষার গ্রেডশীট কপি।
  8. আবেদনকারীর সদ্য তোলা ১ কপি পাসপোর্ট সাইজের নাম সম্বলিত রঙিন ছবি।
  9. গ্রেডশীট এর পরিবর্তে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত ট্যাবুলেশন শিটের কপিও গ্রহনযোগ্য হবে।
  10. সংরক্ষিত আসনের জন্য নির্বাচিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীভূক্ত প্রার্থীদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীত্বের প্রমাণস্বরূপ নিম্নোক্ত দলিলাদি জমা দিতে হবে।
  11. স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ব সার্টিফিকেট।
  12. ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গোনোর মোড়ল / হেডম্যান / গোষ্ঠী প্রধান কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট যা স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার/জেলা প্রশাসক কর্তৃক সত্যায়িত হতে হবে।

ভর্তিযোগ্য প্রার্থীদের রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। বুয়েটের ওয়েবসাইটে প্রদত্ত 'Medical Screening Form for Admission' ডাউনলোড করে তাতে রেজিস্টার্ড চিকিৎসক স্বাস্থ্য পরীক্ষার ফলাফল লিপিবদ্ধ করাবেন। পূরণকৃত ফরমটি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। দৃষ্টি শক্তির ত্রুটি সাত দিনের মধ্যে পুনঃপরীক্ষা করা যেতে পারে। অস্থায়ী অনুপযুক্ততা যথা, হাইড্রোসিল, হার্ণিয়া ইত্যাদি এক মাসের মধ্যে পুনঃপরীক্ষার জন্য বিবেচিত হতে পারে।

একজন প্রার্থী স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রমাণিত হলে দাখিল কৃত সনদ ও গ্রেডশীট সমূহের সত্যতা যাচাইয়ের পর ভর্তি কমিটি সমূহের সভাপতির অনুমোদনক্রমে তাকে নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় ফি জমা দিয়ে ভর্তি হতে হবে।

  • প্রদত্ত অপশন ও ভর্তি পরীক্ষার মেধা স্থানের ভিত্তিতে প্রাপ্ত বিভাগে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ক্লাস যথাসময়ে শুরু করা হবে।
  • কোন ছাত্র-ছাত্রী নির্ধারিত সময়ের মধ্যে কোর্স রেজিস্ট্রেশন সম্পন্ন না করলে এবং / অথবা বিনা অনুমতিতে ক্লাস শুরুর ২ (দুই) সপ্তাহের মধ্যে ক্লাসে  উপস্থিত না হলে তার ভর্তি বাতিল করা হবে।
  • বাংলাদেশের নাগরিক ব্যতীত অন্য কেউ এই প্রক্রিয়ায় আবেদন করে ভর্তি হয়েছে বলে পরবর্তীতে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে ভর্তি কমিটি সমূহের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ভর্তি পরীক্ষায় অনুমোদিত ক্যালকুলেটর

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সাধারণত ক্যালকুলেটর ব্যবহার অনুমতি দেয়া হয় না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ কিংবা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইবিএ ভর্তি পরীক্ষায় ও ক্যালকুলেটর ব্যবহার করা যায় না। তবে এই ক্ষেত্রে ব্যতিক্রম ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা গুলো। ইজ্ঞিনিয়ারিং ভর্তি পরীক্ষায় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কিছু নির্দিষ্ট ক্যালকুলেটর ব্যবহার করা যায়। 

নিচের ক্যালকুলেটর গুলো বুয়েট ভর্তি পরীক্ষায় নেওয়া যাবে।

CANON - 

F200, F401, F402, F500, F501, F502, F601, F602, F604, F612, F720.

CASIO - 

FX82 SUPER,FX82MS  FX82MS2, FX100MS FX100MS2, FX100ES, FX100 ES PLUS, FX115MS, FX570MS, FX570ES, FX570 ES PLUS, FX570W, FX911MS, FX911S, FX991D, FX991ES, FX 991 ES PLUS, FX991H, FX991MS FX991MS2, FX992S, FX991EX.

SUPER - 

EL506L, EL506R, EL506V, EL509G, EL509L, EL509R, EL509V, EL510R, EL520G, EL520L, EL531GH, EL531LH, EL531P, EL531RH, EL531V, EL531VB, EL531VH, EL546G, EL546L, EL546R, EL546VA, EL553, EL556G, EL556L.

TEXAS INSTRUMENTS - 

BA REAL ESTATE, BA35SOLAR, BAIIPLUS, TI 25STAT, TI 30 Challenger, TI 30X, TI 30XA, TI 30X SOLAR, TI-30XIIS, TI-30XIIB, TI 32 Xplorer PLUS, TI 34, TI 35X, TI 36 SOLAR, TI 36X SOLAR.

বাংলাদেশের সবচেয়ে প্রেস্টিজিয়াস পুরোনো ইজ্ঞিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের নাম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। দেশের উন্নয়নে যার অবদান অপরিসীম।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান