ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষা তথ্য ও বিজ্ঞপ্তি ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ বিবিএ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলার।জানুন তারিখ, মানবন্টন, আবেদন পদ্ধতি,যোগ্যতা, প্রবেশপত্র|DU IBA BBA Admission


ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ভর্তি পরীক্ষার কথা উঠলেই চলে আসে ঢাবি ক,খ,গ,চ ইউনিট বা ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রযুক্তি ইউনিট এর কথা। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অন্যতম মূল্যবান এবং স্বনামধন্য একটি সায়ত্বশাসিত আলাদা ইনস্টিটিউট এর নাম হলো Institute of Business Administration (IBA) তথা ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) । বাংলাদেশের সহ দক্ষিণ এশিয়ার সবচেয়ে প্রেস্টিজিয়াস বিবিএ গুলোর একটি ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ Dhaka University DU IBA. এটি বাংলাদেশের সবচেয়ে কঠিন ভর্তি পরীক্ষা গুলোর মধ্যে একটি। এই ইনস্টিটিউট এর শিক্ষার্থীরা পরবর্তীতে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের স্বনামধন্য কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে লিড করে। বলা হয় IBA is not only a institution or degree it's a full package of a lifestyle, carear and betterment. বাংলাদেশ সহ বিবিএ র্যংকিং এ সর্বদা বিশ্বের বিবিএ ডিগ্রি দেয়া প্রতিষ্ঠানের তালিকায় এগিয়ে থাকা বহু শিক্ষার্থীর এক স্বপ্নের অনবদ্য প্রতিষ্ঠানের নাম ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ DU IBA. 

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

Dhaka University DU IBA এর ২০২৩-২০২৪ সেশনের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।ঢাবি আইবিএ ৩২ তম ব্যাচ এ নতুন শিক্ষার্থীদের ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যাবতীয় তথ্য দিয়ে সার্কুলার প্রকাশ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট আইবিএ বিবিএ এর বর্তমানে ৩১ তম ব্যাচ চলছে এবং ৩২ তম ব্যাচ এর ভর্তি পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ বিবিএ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি চূড়ান্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ বিবিএ পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৪ সার্কুলার। জেনে নিন তারিখ, মানবন্টন, আবেদন পদ্ধতি ও যোগ্যতা, প্রবেশপত্র, DU IBA BBA Admissions

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ বিবিএ ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা

বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের জন্য সর্বপ্রথম যে ধাপ পূরণ করতে হয় তা হলো বিশ্ববিদ্যালয়ের আবেদন যোগ্যতা। এই আবেদন যোগত্যা নির্ভর করে উচ্চমাধ্যমিক/সমমান বা আলিম এবং মাধ্যমিক/সমমান বা দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কিংবা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেয়া যায় না। তেমনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই বিশেষ ইনস্টিটিউটে ও সেকেন্ড টাইম বিবিএ ভর্তি পরীক্ষা দেয়া যায় না বুয়েট ভর্তি পরীক্ষা এবং ইজ্ঞিনিয়ারিং ভর্তি পরীক্ষার মতো করে,তবে এমবিএ এবং ইভিনিং এমবিএ এর ক্ষেত্রে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেয়া যায়। 

ঢাবি আইবিএ তথা ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এর ভর্তির জন্য শিক্ষার্থীদের অবশ্যই ২০২৩ সালে এইচএসসি বা আলিম অথবা ইংলিশ মিডিয়াম এর জন্য ২০২৩ সালে O লেভেল অথবা A লেভেল পরিক্ষায় উর্ত্তীণ হতে হবে। 

উচ্চমাধ্যমিক ও মাধ্যমিকে চতুর্থ বিষয় সহ মোট জিপিএ নূন্যতম ৮.০০ এবং প্রতি বোর্ড পরিক্ষায় নূন্যতম ৩.৫০ জিপিএ প্রয়োজন হবে।

ইংলিশ মিডিয়াম এর O লেভেল বা A লেভেলের ২০২৩ সালে মোট ৫ টি বিষয়ের মাঝে গণিত সহ নূন্যতম ২ টি বিষয় ২০২৩ সালে পাস করতে হবে এবং মোট ৭ টি বিষয়ের মাঝে নূন্যতম ২ টা এ গ্রেড ৩ টা বি গ্রেড এবং ২ টা সি গ্রেড প্রয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষার মানবন্টন 

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য একটি নির্দিষ্ট মানবন্টন ও ভর্তি পরীক্ষার সিলেবাস রয়েছে। সাধারণত রাজশাহী বিশ্ববিদ্যালয়, মেডিকেল ভর্তি পরীক্ষা ,ডেন্টাল ভর্তি পরীক্ষা মেরিটাইম বিশ্ববিদ্যালয় এবং গুচ্ছ ভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ এর ভর্তি পরীক্ষার সিলেবাস নয়। Dhaka University DU IBA এর ভর্তি পরীক্ষার সিলেবাস এবং মানবন্টনের সাথে বাংলাদেশ আর্মি পরিচালিত ও নিয়ন্ত্রিত বাংলাদেশের ৩১ তম পাবলিক বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) ভর্তি পরীক্ষার সিলেবাস ও মানবন্টনের মিল রয়েছে।

ঢাবি আইবিএ এর ভর্তি পরীক্ষা হয় দুইটি পর্যায়ে একটি হলো এমসিকিউ এবং অন্যটি হলো রিটেন।

এমসিকিউ পদ্ধতিতে তিনটি বিষয়ে ৭৫ মার্ক এর পরিক্ষা অনুষ্ঠিত হয় এবং ২৫ মার্ক এর রিটেন তথা লিখিত পরীক্ষা হয়।

  • ম্যাথমেটিক্স ২৫/৩০ মার্ক
  • ইংরেজি ২৫/৩০ মার্ক
  • অন্যালিটিকেল এবিলিটি ২০/১৫

বিদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে স্যাট এর ১৬০০ এর মধ্যে ১৩০০+ স্কোর প্রয়োজন এর মধ্যে গণিতে নূন্যতম ৬০০ স্কোর এবং রিডিং ও রাইটিং এ ৫৭৫ স্কোর প্রয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষা আবেদন পদ্ধতি

Dhaka University DU IBA তে ভর্তি পরীক্ষার আবেদনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত অন্য যেকোনো ইউনিটে ভর্তি পরীক্ষার আবেদনের জন্য একাউন্ট করা থাকলে সেই আইডি দিয়ে আবেদন করা যাবে। যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো ইউনিটে আবেদন না করে থাকে তাহলে https://admissions.eis.du.ac.bd ওয়েবসাইটে গিয়ে উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর , মা-বাবার এনআইডি নাম্বার এবং একটি ছবি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষার আবেদন ফি ১৫০০ টাকা বিকাশ, রকেট, নগদ অথবা কার্ড এর মাধ্যমে পেমেন্ট করতে হবে। 

আবেদন শুরু হবে ১ জানুয়ারি ২০২৪ সোমবার বিকেল ৪.০০ টা থেকে এবং আবেদন চলবে ২২ জানুয়ারি ২০২৪ সোমবার দুপুর ১.০০ টা পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ বিবিএ ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড

পরিক্ষা দেয়ার পূর্বশর্ত হচ্ছে পরিক্ষা দেয়ার জন্য আবেদন করা। আবেদন করার পর পরীক্ষার এডমিট কার্ড প্রদান করা হয়। এডমিট কার্ড ব্যতিত কেউ পরিক্ষায় বসতে পারে না। Dhaka University DU IBA এর আবেদন পদ্ধতি শেষ হবে ২২শে জানুয়ারি ২০২৪ সোমবার দুপুর ১.০০ টায় এবং বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নিজস্ব আইডিটে লগইন করে শিক্ষার্থীরা ৩১শে জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি বিকাল ৩.০০ টা পর্যন্ত ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষার তারিখ ২০২৩-২০২৪

প্রত্যেক পরিক্ষার আবেদন যোগ্যতা, আবেদন পদ্ধতি, মানবন্টন দিয়ে বিস্তারিত তথ্য দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করার সময় পরিক্ষার একটি নির্দিষ্ট তারিখ প্রকাশ করে থাকে পরিক্ষা নিয়ন্ত্রক ও আয়োজক কমিটি।

Dhaka University IBA ভর্তি পরীক্ষা আয়োজক ও নিয়ন্ত্রক কমিটি ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ৩২ তম ব্যাচ এর ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত অনান্য ইউনিটের ভর্তি পরীক্ষা যেমন ঢাকা সহ দেশের আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয় কিন্তু DU IBA এর ভর্তি পরীক্ষা শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ভর্তি পরীক্ষার আয়োজন করে থাকে। প্রতি বছর আইবিএ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন প্রায় ৬ হাজার শিক্ষার্থী ১২০ টি আসনের বিপরীতে। ঢাবি আইবিএ ২০২৩-২০২৪ সেশনের ভর্তি পরীক্ষা ১০ ফেব্রুয়ারি সকাল ১০.০০ টা থেকে ১২.০০ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ পদ্ধতি

পরিক্ষা দেয়ার পর অন্যতম একটি বিষয় হলো ফলাফল প্রকাশ। ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষার ফলাফল পদ্ধতি অনান্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পদ্ধতির থেকে একটু ভিন্ন হয়ে থাকে। এখানে এমসিকিউ পদ্ধতিতে প্রতিটি বিষয়ে নির্দিষ্ট পরিমাণ মার্ক পেতে হয়। যদিও ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষা আয়োজক ও নিয়ন্ত্রক কমিটি ভর্তি বিজ্ঞপ্তিতে বিস্তারিত ভাবে পাস মার্ক উল্লেখ করে না কিন্তু প্রতি বছর প্রশ্নের মানের উপর নির্ভর করে একটি মান দন্ড সেট করে ভর্তি পরীক্ষার শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়। সাধারণত প্রতি বছর প্রতি বিষয়ে ৬০ শতাংশ মার্ক কে পাশ মার্ক হিসেবে ধরা হয়। অর্থাৎ কোনো শিক্ষার্থী যদি ভর্তি পরীক্ষায় প্রতি বিষয়ে নূন্যতম ৬০ শতাংশ মার্ক পায় তাহলে তাকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ এর প্রশ্ন ব্যাংক ২০২৩-২০২৪

ভর্তি পরীক্ষা সহ যাবতীয় কম্পিটিটিভ পরিক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ এবং উল্লেখযোগ্য ধাপ হলো প্রশ্ন পদ্ধতি। আর পরিক্ষার প্রশ্ন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা নেয়ার জন্য বিগত বছরের প্রশ্ন ব্যাংক এর জুড়ি মেলা ভার। বিগত বছরের প্রশ্নগুলো দেখে প্রশ্নের ধরন সম্পর্কে আইডিয়া নেয়া যাবে। বাজারে ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষার জন্য অনেক প্রশ্ন ব্যাংক পাওয়া যায় এর মধ্যে মেন্টর্স ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষা প্রশ্ন ব্যাংক ২০২৪ পাওয়া যাবে। যেখানে বিগত সকল ব্যাচ এর ভর্তি পরীক্ষার প্রশ্ন এবং সমাধান দেয়া আছে। এছাড়াও সাইফুর্স পাবলিকেশনের ভর্তি পরীক্ষা প্রশ্ন ব্যাংক পাওয়া যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ ভর্তি পরীক্ষার জন্য কি পড়বো 

ভর্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের কাছে খুব গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হলো ভর্তি পরীক্ষার জন্য কি পড়বো। এই প্রশ্নের উত্তরের জন্য শিক্ষার্থীরা তাদের ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে অনেকটা পিছিয়ে পড়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের কাছে আরেকটি বইস্ময়ক সিলেবাস ও মানবন্টন। ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মনে একটা অন্যরকম ভয় কাজ করে। ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষায় তিনটি বিষয়ে মোট ৭৫ মার্ক এর উপর এমসিকিউ পরীক্ষা নিয়ে থাকে। এর মাঝে ইংরেজী, গণিত ও অ্যানালিটিকেল এবিলিটি বা মেন্টাল দক্ষতা বিষয়ে ভর্তি পরীক্ষা নেয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ ভর্তি পরীক্ষার ইংরেজি প্রস্তুতি জন্য বেসিক গ্রামার এবং ভোকাভুলারি থেকে প্রশ্ন হয়। বেসিক গ্রামার এর জন্য টোফেল এবং ভোকাভুলারির জন্য ওয়ার্ড স্মার্ট ১ এবং জিআরই ও স্যাট হিট প্যারড এর শব্দ গুলো গুরুত্বপূর্ণ। ইংরেজি প্রস্তুতি যাচাইয়ের জন্য বিগত বছরের প্রশ্ন এবং জিম্যাট এর ইংরেজি প্রশ্ন গুলো অনুশীলন করতে হবে।

Dhaka University DU IBA Admission - ভর্তি পরীক্ষার গণিত প্রস্তুতির জন্য শিক্ষার্থীরা অনেকটা দিদ্বায় থাকে। এর ক্ষেত্রে প্রথমে মেন্টর্স গণিত প্রশ্ন ব্যাংক খুবই গুরুত্বপূর্ণ। জিআরই ম্যাথ বইটি গণিতের ব্যাসিক এর ক্ষেত্রে অনেক ভালো। জিম্যাট এর গণিত প্রশ্ন গুলো এবং বিগত বছরের প্রশ্ন ব্যাংক অনুশীলন করলে গণিত প্রস্তুতি অনেক ভালো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি (আইবিএ) ভর্তি পরীক্ষার একটি গুরুত্বপূর্ণ ধাপ হলো অ্যানালিটিকেল এবিলিটি। এটির মাঝে মোট তিনটি ধাপ। পাজল, ক্রিটিক্যাল রিজোনিং ও ডাটা সাফিসিয়েন্সি। পাজল এর জন্য জিআরই পাজল, ক্রিটিক্যাল রিজোনিং এর জন্য জিআরই ক্রিটিক্যাল রিজোনিং এবং জিম্যাট ক্রিটিক্যাল রিজোনিং এবং ডাটা সাফিসিয়েন্সি এর জন্য জিম্যাট ডাটা সাফিসিয়েন্সি গুরুত্বপূর্ণ। ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি (আইবিএ) অ্যানালিটিকেল এবিলিটি এর জন্য একটি গুরুত্বপূর্ণ বই হলো মেন্টর্স অ্যানালিটিকেল এবিলিটি প্রশ্ন ব্যাংক।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইবিএ

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ ফোর্ড ফাউন্ডেশন আর্থিক সহায়তায় ১৯৬৭ সালে ব্লুমিংটন, মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের সাথে অংশীদারিত্বের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে, যার একমাত্র লক্ষ্য ছিল ভবিষ্যতের ব্যবসায়ী নেতাদের উন্নয়নের জন্য পেশাদার প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে। প্রফেসর এম সফিউল্লাহ আইবিএর ঢাবি এর প্রতিষ্ঠাতা ও পরিচালক। আইবিএ তার প্রথম ফ্ল্যাগশিপ এমবিএ প্রোগ্রাম শুরু করে। এরপর এমফিল এবং পিএইচডি প্রোগ্রাম 1970 সালে চালু করা হয়। ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটটি 1993 সালে তার আইবিএ বিবিএ প্রোগ্রাম চালু করে। এক্সিকিউটিভ এমবিএ প্রোগ্রামটি 2007 সালে মধ্য-ক্যারিয়ারের পেশাদারদের উচ্চ-মানের শিক্ষার জন্য ক্রমবর্ধমান প্রয়োজনীয়তার প্রতিক্রিয়া হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাস থেকে বাহিরে গ্রিন রোডে একটি হোস্টেল রয়েছে। এছাড়াও আইবিতে রয়েছে সমৃদ্ধ লাইব্রেরি, কম্পিউটার ল্যাব এবং অনেক ক্লাব।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ তে বর্তমানে অনেক গুলো প্রোগ্রাম চালু রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো:

  • BBA Program
  • MBA Program
  • PhD Program
  • MPhil Program
  • Executive MBA
  • Doctor of Business Administration (DBA)

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি আইবিএ শিক্ষার্থীদের জন্য এক স্বপ্নের নাম। যে স্বপ্নের টানে হাজারো শিক্ষার্থী প্রতি বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। বাংলাদেশের সবচেয়ে বড় বিজনেস স্কুল হলো ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ বিবিএ।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান