চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট আসন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট আসন সংখ্যা


চট্টগ্রাম শহরতলী থেকে উত্তরে হাটহাজারীতে ১৯৬৬ সালে এক নতুন বিশ্ববিদ্যালয় হয়। বন্দরনগরী চট্টগ্রাম থেকে ২২ কিলোমিটার দূরে জোবরা গ্রামের এই প্রতিষ্ঠানের নাম দেয়া হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। এটি দেশের তৃতীয় বিশ্ববিদ্যালয় এবং বর্তমানে দেশের সায়ত্বশাসিত চারটি বিশ্ববিদ্যালয়ের একটি। দক্ষিণ এশিয়ার আয়তনে সবচেয়ে বড় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অবস্থিত পাহাড়ের কোলঘেঁষে। আয়তনে যা প্রায় ২ হাজার ২০০ একর। যা বাংলাদেশ তো বটেই দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্যাম্পাস।উচ্চমাধ্যমিকের পর শুরু হয় বিশ্ববিদ্যালয় ভর্তি উৎসব। এই সময়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে সায়ত্বশাসিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। প্রতি বছর ৪ হাজার ২২৬ টি আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৪ হাজার ১৮৯ টি সাধারণ আসন। কোটার জন্য বরাদ্দ ৭৩৭ টি আসন।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিট আসন সংখ্যা 

চবি ভর্তি পরীক্ষা কমিটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাকে মোট চারটি ইউনিট ভাগ করেছেন । এর মধ্যে দুটি ইউনিটে বি ইউনিট এবং ডি ইউনিটের অধীনে দুটি উপ-ইউনিটে ভাগ করে ভর্তি পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট মূলত কলা অনুষদ এবং মানববিদ্যা অনুষদের সমন্বয়। এখানে বি ইউনিটে কলা ও মানববিদ্যা অনুষদের ১৩ টি বিভাগ এবং বি -১ উপ-ইউনিটে ৩ টা বিভাগ নিয়ে গঠিত।

বি ইউনিটের বিভাগ ও আসন সংখ্যা

  • মোট বিভাগ - ১৩ টি।
  • মোট আসন - ১২২১ টি।

বি-১ উপ-ইউনিটের আসন সংখ্যা

  • মোট বিভাগ - ৩ টি।
  • মোট আসন - ১৬৫ টি।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের অধীনে মোট ১৩ টি বিভাগ আছে।

  1. বাংলা - ১১০ টি।
  2. ইংরেজি - ১১০ টি।
  3. ইতিহাস - ১২০ টি।
  4. দর্শন - ১২০ টি।
  5. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি - ১২০ টি।
  6. আরবি - ১২০ টি।
  7. ইসলামীক স্টাডিজ - ১২০ টি।
  8. আধুনিক ভাষা ইনস্টিটিউট (Language & Linguistic) - ৪১ টি।
  9. ফারসি ভাষা ও সাহিত্য - ৫০ টি।
  10. পালি - ৮৫ টি।
  11. সংস্কৃত - ৭০ টি।
  12. ইনস্টিটিউট অফ এডুকেশন রিসার্চ - ১০৫ টি।
  13. বাংলাদেশ স্টাডিজ - ৫০ টি।

এর মধ্যে আরবি এবং ইসলামিক স্টাডিজ এর ১১৮ টি করে আসন আলিম এবং দাখিল এর শিক্ষার্থীদের জন্য। পালি এর ৮০ টি আসন বৌদ্ধধর্মের জন্য। সংস্কৃত এর ৬৫ টি হিন্দু ধর্মের শিক্ষার্থীদের জন্য। ইনস্টিটিউট অফ এডুকেশন রিসার্চ এর মানবিক এবং ব্যাবসায় শাখার শিক্ষার্থীদের জন্য ৪০ টি করে এবং বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ২৫ টি বরাদ্দ।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বি-১ উপ-ইউনিটের বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বি-১ উপ-ইউনিটে মোট ৩ টি বিভাগে ১২৫ টি রয়েছে।

  1. নাট্যকলা - ৩৫ টি।
  2. চারুকলা - ৬০ টি।
  3. সঙ্গীত - ৩০ টি।
নাট্যকলা বিভাগের ১৭ টি আসন ছাত্রীদের জন্য এবং ১৮ টি আসন ছাত্রদের জন্য।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি ইউনিটে কত আবেদন পড়েছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে থাকে সবসময়। বিজ্ঞান বিভাগ, মানবিক বিভাগ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীদের পছন্দের অনেক সাবজেক্ট রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি এবং বি-১ ইউনিট মোট আবেদন পড়েছে ৬৮ হাজার ৩৯৬ টি। এর মধ্যে ভর্তি পরীক্ষার আবেদন ফি পরিশোধ করেছে ৬৪ হাজার ৬০৫ জন ভর্তিচ্ছু।

  • মোট আসন - ১২২১ টি।
  • মোট বিভাগ - ১৩ টি।
  • আসন প্রতি প্রতিযোগি - ৫৩ জন।


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বি-১ উপ- ইউনিটে কত আবেদন পড়েছে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বি-১ উপ-ইউনিটে কলা ও মানববিদ্যা অনুষদের ৩ বিভাগ রয়েছে।

  • বি-১ উপ-ইউনিটের আসন - ১২৫ টি।
  • মোট আবেদনকারী - ২৭৩৬ জন।
  • আসন প্রতি প্রতিযোগি - ২২ জন।


চবি বি ইউনিট সম্ভাব্য কাটমার্ক, কত পর্যন্ত আসন পাবে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বি ইউনিট বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে সবসময়। তাই এখানে প্রতিবছর কাট মার্ক থাকে অনেক বেশি। কিছু কিছু সাবজেক্ট অনেক দূরে মেরিট থাকার পর ও সাবজেক্ট পাওয়া যায়।

  • কাট মার্ক - ৭৩ + আউট অফ ১২০।
  • সেফ জোন - ৭৪ মার্ক।


কাটমার্ক এ পৌঁছাতে না পারলে করণীয়

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ছাত্র জীবনের একটি গুরুত্বপূর্ণ ধাপ। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনাল, মেডিকেল, বুয়েট, ইজ্ঞিনিয়ারিং গুচ্ছ ,জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষ।তাই অনেকেই যারা অনান্য বিশ্ববিদ্যালয়ে চান্স না পেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও সাবজেক্ট না পেলে অনেক প্যানিক কাজ করে। ভর্তিচ্ছু শিক্ষার্থী নিজের মনোবল হারিয়ে ফেলে।তবে মনে রাখতে হবে বাংলাদেশের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ এখনো হয়নি। তাই মনোবল না হারিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান