চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভাগ ভিত্তিক আসন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভাগ ভিত্তিক আসন সংখ্যা

চট্টগ্রাম মূল শহরতলী থেকে ২২ কিলোমিটার দূরে জোবরা গ্রামে ১৯৬২ সালের ১৮ নভেম্বর এক দৃষ্টিনন্দন পাহাড় ঘেরা সবুজ অরণ্যে ঘরে উঠে দেশের তৃতীয় বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংক্ষেপে চবি দেশের চারটি সায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের একটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবং জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের মতো দৃষ্টিনন্দন বিশাল ক্যাম্পাসবিশিষ্ট চবি বাংলাদেশের একটি সায়ত্বশাসিত পাবলিক বিশ্ববিদ্যালয়।চবির অপরূপ সৌন্দর্য এবং দক্ষিণ এশিয়ার আয়তনে সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে সবসময়।প্রতি বছর উচ্চমাধ্যমিক বা এইচএসসির পর দেশের শিক্ষার্থীদের এক বৃহৎ অংশের স্বপ্নের ক্যাম্পাসের নাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যা

বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারটি ইউনিট এবং দুটি উপ-ইউনিটের মাধ্যমে ৯ টি অনুষদ এবং ২ টি ইনস্টিটিউট এর ভর্তি পরীক্ষা নিয়ে নবীন শিক্ষার্থী ভর্তি নেয় চবি।চবিতে এখন মোট ৫৭ টি বিভাগ এবং ২ টি অনুষদ মিলিয়ে মোট ৪২২৬ টি আসন রয়েছে।যার মধ্যে ৪ হাজার ১৮৯ টি হলো সাধারণ আসন এবং ৭৩৭ টি কোটার আসন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহ গুচ্ছ ভূক্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একটি আলাদা কোটা রয়েছে তা হলো জেলা কোটা বা ট্রাইবাল কোটা।এই কোটায় চট্টগ্রাম বিভাগের বসবাসরত পিছিয়ে পড়া শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এ ইউনিট আসন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ এবং ইজ্ঞিনিয়ারিং অনুষদের বিভাগগুলোতে ভর্তি নেওয়ার জন্য ভর্তি পরীক্ষা নেয়া হয়। বিজ্ঞান ইউনিট বা চবি এ ইউনিটে শুধু মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। 

মোট বিভাগ - ২১ টি ।

মোট আসন - ১২১৫ টি ।

চবি বি ইউনিট এবং বি-১ উপ-ইউনিটের আসন সংখ্যা

পাহাড় ঘেরা সবুজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের।চবি বি ইউনিটে এবং বি-১ উপ-ইউনিটে আবেদন করার জন্য শিক্ষার্থী যেকোন বিভাগ থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হলেই হবে।

মোট বিভাগ - ১৬ টি।

মোট আসন -১২২১ টি।

চবি সি ইউনিটের মোট আসন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট বা ফ্যাকাল্টি আব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অনুষদ ভূক্ত বিভাগে ভর্তি হতে ছাত্র ছাত্রীদের সি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সি ইউনিট দেশের পুরোনো বিবিএ গুলোর মধ্যে অন্যতম একটি বিবিএ অনুষদ।

মোট বিভাগ - ৬ টি ।

মোট আসন সংখ্যা - ৬৪০ টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ও ডি-১ উপ-ইউনিটের আসন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ এবং শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা ডি ইউনিটের মাধ্যমে নিয়ে থাকে চবি ভর্তি পরীক্ষা প্রশাসন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিটে তিনটি অনুষদ রয়েছে।এই ১২ টি বিভাগে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখা সহ সকল শাখার শিক্ষার্থীরা পরিক্ষা দেয়।

মোট বিভাগ - ১২ টি।

মোট আসন - ৯৮৮ টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবেদন এবং ভর্তি শর্ত 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দেশের তৃতীয় এবং বৃহৎ বিশ্ববিদ্যালয়ে ক ইউনিটে তথা বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইজ্ঞিনিয়ারিং অনুষদ এবং মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করার সুযোগ পাবে। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদ,শিক্ষা অনুষদ, কলা ও মানববিদ্যা অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের সকল শিক্ষার্থী আবেদন করতে পারবে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সামাজিক বিজ্ঞান অনুষদের যে কোন বিষয়ে ভর্তি হতে চাইলে ভর্তি পরিক্ষায় বাংলা বিষয়ে ১০, ইংরেজি বিষয়ে ১০, সাধারণ জ্ঞান বিষয়ে ৮ এবং বিশ্লেষণ দক্ষতায় ৮ সহ মোট ৪০ মার্ক পেতে হবে। তবে আইন অনুষদে ভর্তি হতে চাইলে সামাজিক বিজ্ঞান অনুষদের ক্রাইটেরিয়া পূরণ করতে হবে শুধু বিশ্লেষণ দক্ষতায় ৭ সহ মোট ৪০ মার্ক পেতে হবে।

চবি বিভাগ ভিত্তিক আবেদন সংখ্যা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (অনার্স) ভর্তি পরীক্ষার আবেদনের শেষ তারিখ ছিল ১৮ ই জানুয়ারি ২০২৪।এই বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী ভর্তি পরিক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চবির মোট আবেদনের সংখ্যা দাঁড়িয়েছে ২ লক্ষ ৫৪ হাজার ৬৬৯ শিক্ষার্থী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাধারণ এবং কোটা মিলিয়ে মোট আসন রয়েছে ৪২৬২ টি। এর মানে প্রতি আসনে গড়ে প্রায় ৭০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।যা বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সীটের জন্য সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী লড়াই করছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ইউনিট আসন প্রতি প্রতিযোগী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটে চারটি অনুষদে ২১ টি বিভাগে মোট আসন সংখ্যা ১২১৫।এই ১২১৫ আসনের বিপরীতে মোট ১ লাখ ১ হাজার ৬৩৬ জন ভর্তিচ্ছু পরিক্ষার্থী আবেদন করেছে। আবেদনকারী শিক্ষার্থীদের মধ্যে ৯৮ হাজার ৭৫৫ জন ভর্তিচ্ছু আবেদন ফি জমা দিয়েছেন।এর মানে প্রতি আসনের বিপরীতে ৮৪ জন শিক্ষার্থী আবেদন করেছে।

চবি বি ইউনিট আসন প্রতি প্রতিযোগী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) বি ইউনিট এবং বি-১ উপ-ইউনিটে মোট আবেদন জমা পড়েছে ৬৮ হাজার ৩৯৬ টি। এর মধ্যে আবেদন ফি পরিশোধ করেছে ৬৪ হাজার ৬০৬ জন। কলা ও মানববিদ্যা অনুষদের ১৬ টি বিভাগে মোট আসন সংখ্যা ১২২১ টি। অর্থাৎ প্রতিটি সীটের বিপরীতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা ও মানববিদ্যা অনুষদে ৫৩ ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।

চবি বি-১ উপ-ইউনিট আসন প্রতি প্রতিযোগী

চবি বি-১ উপ-ইউনিটে মোট আসন রয়েছে ১২৫ টি এবং এখানে আবেদন জমা পড়েছে ২ হাজার ৭৬৩ টি। মানে প্রতি সীটের বিপরীতে ২২ জন ভর্তিচ্ছু প্রতিযোগি নিজেকে পাবলিকিয়ান হওয়ার প্রতিযোগিতায় নামবে।

চবি সি ইউনিটে আসন প্রতি প্রতিযোগী

চবি বিবিএ বা ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট যেটাকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সি ইউনিটে বলা হয়। এখানে মোট ৪ টি বিভাগে আসন সংখ্যা ৬৪০ টি এবং মোট আবেদন জমা পড়েছে ১৮৭৯৫ টি এবং ভর্তি পরীক্ষা আবেদন ফি জমা দিয়েছেন ১৭ হাজার ২ জন শিক্ষার্থী। এর মানে এখানে প্রতি ইউনিটে প্রতিযোগিতা করবে প্রায় ২৯ জন ভর্তিচ্ছু ছাত্রছাত্রী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ডি ইউনিট আসন প্রতি প্রতিযোগী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ডি ইউনিটে মোট আবেদন ফি জমা দিয়েছেন ৫৬ হাজার ৯৪১ জন শিক্ষার্থী। ডি ইউনিটে আসন সংখ্যা ৯৫৮ টি। অর্থাৎ প্রতি আসনে ৬৩ জন প্রতিযোগি।

চবি ডি-১ উপ-ইউনিট আসন প্রতি প্রতিযোগী

ডি-১ উপ-ইউনিটে আবেদন জমা পড়েছে ৩ হাজার ১১৬ টি এবং আসন সংখ্যা মাত্র ৩০ টি। যার মানে প্রতি আসনের বিপরীতে ১০৩ জন যা সর্বোচ্চ প্রতিযোগি পাবলিক বিশ্ববিদ্যালয়ে একটি আসনের বিপরীতে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আয়তনে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এবং বাংলাদেশের একটি প্রাচীন সায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়।প্রায় ২২০০ একরের এই ক্যম্পাস দেশের সবচেয়ে আকর্ষণীয় ক্যম্পাস গুলোর একটি শিক্ষার্থীদের কাছে। পুরোনো বিশ্ববিদ্যালয় এবং ভালো এলামনাই এসোসিয়েশন সুবিধা এবং সায়ত্বশাসিত সুন্দর এই বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে সবসময়।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান