গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি গাইডলাইন বিজ্ঞান বিভাগ ২০২৩-২৪

গুচ্ছ বিশ্ববিদ্যালয় বিজ্ঞান বিভাগ ভর্তি পরীক্ষা সহায়ক গাইডলাইন, তথ্য, বিজ্ঞপ্তি,বই

বিশ্ববিদ্যালয় ছাত্র ছাত্রীদের জীবনের এক অপার সম্ভাবনাময় এবং অনিন্দ্য সুন্দর ভবিষ্যৎ গড়ার একটি সেতু।জীবনে সফলতা আসার জন্য প্রয়োজন অপ্রতিম সাহসিকতা আর ধৈর্যের। একজন শিক্ষার্থী যা অর্জন করতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষা নামক এক নতুন গন্তব্য থেকে। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় একজন ছাত্র/ছাত্রী মুখোমুখি হয় নানাবিধ সমস্যার। সাহসিকতা আর অপরিসীম ধৈর্যের মাধ্যমে পার করতে হয় এক অনিশ্চিত সময়কে। ভবিষ্যত সর্বদা অনিশ্চিত। একদম ভালো থেকে ভালো শিক্ষার্থীদের মনেও সবসময় একটাই চিন্তা বিরাজ করে আমি চান্স পাবো তো আমার স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে।এইযে একটি অনিশ্চিয়তা আর দোটানায় মধ্যে কাটানো এবং নিজের ধৈর্য ধরে রেখে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রবণতা এটাই ভবিষ্যত জীবনের সফলতার ধার উন্মোচন করতে অপরিসীম সহায়তা করে থাকে সবসময়। নিজের উপর আস্থা আর আত্মবিশ্বাস ভবিষ্যতের সকল প্রতিকূলতা কাটিয়ে সামনে এগিয়ে যাওয়ার সাহস যোগায়।

গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি গাইডলাইন

বর্তমানের প্রতিযোগিতামুলক বিশ্বের সাথে সমান তালে এগিয়ে চলেছে বাংলাদেশ।দিন দিন কঠিন থেকে কঠিনতর হয়ে যাচ্ছে প্রতিযোগিতামূলক পরিক্ষা গুলো। বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ছাত্র জীবনের সবচেয়ে কঠিন ও চ্যালেঞ্জিং পরিক্ষার গুলোর একটি।আর তা যদি হয় দেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে থেকে একটি বিশ্ববিদ্যালয়ে একটি আসন নিজের নামে করে নেওয়ার প্রতিদ্বন্দ্বিতা।তাহলে তো কথাই নেই, সবাই চাই সফলতা। কিন্তু দিনশেষে সবাই তো আর সফল হতে পারে না। কেননা বাংলাদেশের সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় সংখ্যা সীমিত এবং সেখানে প্রতিটা অনুষদের বিভিন্ন বিভাগের আসন সংখ্যাও সীমিত। তাই অবশেষে এক বিশাল প্রতিযোগিতার পর সফল হয় হাতে গোনা মুষ্টিমেয় কয়েকজন ছাত্র ছাত্রী।তাই এইসব প্রতিযোগিতা মূলক পরিক্ষায় ভালো করার জন্য পড়াশোনার পাশাপাশি জানা প্রয়োজন বিভিন্ন টিপস এন্ড ট্রিক্স। Be Smart.পড়ে তো সবাই কিন্তু কি পড়তে আর কি পড়তে হবে না জেনে যারা পড়ে তারাই সফল হয়। একটি দ্রুব সত্যি কথা হলো বিশ্ববিদ্যালয় সহ ব্যাংক, বিসিএস এবং যাবতীয় কম্পিটিটিভ পরিক্ষা গুলোতে যারা বেশি পড়েছে তাদের থেকে যারা স্মার্টলি পড়েছে তাদের সফলতার হার বেশি।তাই গতানুগতিক ভাবে শুধু পরিশ্রম না করে স্মার্ট ভাবে পড়তে হবে।এতে করে চান্স পাওয়ার হার কয়েকগুণ বেশি বেড়ে যাবে। গুচ্ছ ভর্তি পরীক্ষা প্রস্তুতি গাইডলাইন।

গুচ্ছ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি প্রস্তুতি গাইডলাইন

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা একটু বেশিই কঠিন। কারন কেউ একজন যদি মেডিকেল ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেয় তাহলে সে ইঞ্জিনিয়ারিং এর প্রস্তুতি নিতে পাড়বে না বা তার বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতিও ভালো হবে না। এখানেই বেশিরভাগ শিক্ষার্থীরা ভূল করে তারা একসাথে বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি, ইজ্ঞিনিয়ারিং ভর্তি প্রস্তুতি এবং মেডিকেল ভর্তি প্রস্তুতি নিতে শুরু করে। দিনশেষে দেখা যায় সে ব্যর্থ হয়েছে।তার চান্স হয়নি মেডিকেলে, ইজ্ঞিনিয়ারিং কিংবা বিশ্ববিদ্যালয় কোথাও। সবার ক্ষেত্রে এই কথা না। অবশ্যই কিছু শিক্ষার্থী আছে তারা অতিরিক্ত মেধাবী এবং একইসাথে পরিশ্রমী। দেখা যায় তারা একই সাথে বুয়েট, মেডিকেল, ঢাবি এবং গুচ্ছ সব জায়গাতেই চান্স পেয়ে গেছে। কিন্তু এই সংখ্যাটা নিতান্তই নগন্য যা হলো এক্সেপশন। আর এক্সেপশন কখনোই উদাহরণ হতে পারে না। তাই প্রথমেই একজন ছাত্র বা ছাত্রীকে এটা ঠিক করতে হবে যে সে কি বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি নিবে, নাকি ইজ্ঞিনিয়ারিং নাকি মেডিকেল ভর্তি পরীক্ষা। অবশ্যই যে কোন একটা নেয়া উচিত। কেননা একটি সঠিক সিদ্ধান্তই পারে জীবনকে বদলে দিতে।তবে অবশ্যই সিদ্ধান্ত নেয়ার আগে নিজেকে প্রশ্ন করা উচিত মন কি চাই কোথায় পড়তে চাই, ভবিষ্যত জীবনে কোথায় নিজেকে দেখতে চাই। সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নেয়া উচিত।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেয়ার মাধ্যমে তার ভর্তি পরীক্ষা জীবনের প্রায় অনেক বড় একটা ধাপ পাড় করা হয়ে যায়। কেননা যখন একজন একসাথে তিনটা বা দুইটা কম্পিটিটিভ পরিক্ষার প্রস্তুতি নেওয়ার থেকে একটা পরিক্ষার প্রস্তুতি নিলে অবশ্যই নিজেকে এগিয়ে রাখা সম্ভব।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০০ মার্ক এর এমসিকিউ পদ্ধতিতে।মোট ১০০ টি এমসিকিউ থাকবে, প্রতিটার মার্ক সমান।প্রতি ৪ টি ভুল উত্তরে ১ মার্ক কাটা যাবে।মোট প্রশ্ন থাকবে ৬ টি বিষয় থেকে ১৫০ টি। প্রতি বিষয়ে ২৫ টি করে প্রশ্ন। প্রশ্ন হয়ে থাকে বাংলা, ইংরেজি, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞান থেকে। যার মধ্যে পদার্থবিজ্ঞান ও রসায়ন প্রশ্নের উত্তর করা বাধ্যতামূলক এবং বাকি চারটি থেকে যেকোন দুইটি বিষয়ের উত্তর করতে হবে।

এখানে একটা বিষয় উল্লেখযোগ্য কেউ যদি বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন করে সামাজিক বিজ্ঞান ও কলা অনুষদ কিংবা ব্যবসায় প্রশাসন অনুষদের কোন বিষয়ে ভর্তি হতে চাই তাহলে ইংরেজি ও বাংলা উত্তর করতে পারে। কিন্তু যদি বিজ্ঞান বা জীববিজ্ঞান অনুষদের বিষয়েই পড়তে চাই তাহলে গণিত এবং জীববিজ্ঞান উত্তর করা বেশি ভালো। কারন অনেক বিশ্ববিদ্যালয়ের ইজ্ঞিনিয়ারিং অনুষদের কিছু বিষয়ে ভর্তির জন্য বাধ্যতামূলক গণিত এবং অনেক ক্ষেত্রে দেখা যায় জীববিজ্ঞান অনুষদের ক্ষেত্রে জীববিজ্ঞান উত্তর করতে বলা হয়। অনেক সময় দেখা যায় শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি থেকেই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রস্তুতি নেয়ার একটা প্রবণতা তৈরি হয়।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বাংলা প্রস্তুতি

বাংলা প্রস্তুতির ক্ষেত্রে প্রথমেই আসে উচ্চমাধ্যমিকের বাংলা প্রথম বইয়ের সিলেবাস ভুক্ত গল্প, উপন্যাস, কবিতা, কবি পরিচিতি, লেখক পরিচিতি, শব্দার্থ, বিশেষ বিশেষ উক্তি বা লাইন, ব্যকারণিক উচ্চারণ,বানান,সমাস শব্দশ্রেণী ইত্যাদি।ব্যাকরণ অংশের জন্য ভাষা, বাংলা ভাষা, ব্যাকরণ, শব্দ, কারক, সমাস, সন্ধি, বিভক্তি, বচন, বাক্য সংকোচন, বাগধারা, উপসর্গ, অনুসর্গ বিষয়গুলো গুরুত্বপূর্ণ। এগুলো ভালো করে অনুশীলন করা প্রয়োজন।ব্যকরণ এর মাধ্যমিক পর্যায়ের বাংলা ব্যকরণ বইটি অনেক ভালো।

বাংলা প্রস্তুতির ক্ষেত্রে প্রথম পত্রের জন্য বাজারে প্রচলিত অনেক সহায়ক বই পাওয়া যায়।আবু বকর সিদ্দিক এর আভিযাত্রি বাংলা সাহিত্য ও ব্যকরণ লিখিত ও এমসিকিউ, জয়কলি প্রকাশনির বাংলা বিচিত্রা,প্যারাগণ প্রকাশনির সরোবর, অগ্রদূত বাংলা,ব্যকরণ অংশের জন্য প্রফেসর ড. সৌমিত্র শেখর দে স্যারের বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা, ফোকাস বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং  প্যানাসিয়া বাংলা,এর  বিরচন অংশের জন্য এটিএম একটানা মুখস্থ এর মতো অসংখ্য বই।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ইংরেজি প্রস্তুতি গাইডলাইন/বই

ইংরেজি প্রস্তুতির জন্য ব্যাসিক গ্রামার সম্পর্কে ধারণা ক্লিয়ার থাকা খুবই জরুরি একটি বিষয়।Parts of speech, Article, Preposition ,Tense, Voice, Narration, Correction, Right form of verbs, Translation, Synonyms, Antonyms, Transformation of sentences, Comprehension এই বিষয়গুলোকে অনেক বেশি জোর দিয়ে পড়তে হবে। ইংরেজি প্রস্তুতির জন্য বাজারে প্রচলিত অনেক বই রয়েছে তবে synonym, antonym এর জন্য সাইফুর্স পাবলিকেশনের সাইফু্র্স স্টুডেন্ট ভোকাবুলারি খুব ভালো একটি বই। এছাড়াও গ্রামার এর জন্য বাজারে অনেক বই পাওয়া যায় তবে ক্লিফস টোফেল এবং ব্যরনস টোফেল সবচেয়ে ভালো বই ব্যাসিক গ্রামারের জন্য। ইংরেজি প্র্যাকটিস এর জন্য  English for competitive exam এবং Apex English.

গণিত প্রস্তুতির গাইডলাইন

গণিত প্রস্তুতির ক্ষেত্রে উচ্চমাধ্যমিকের ব্যাসিক ম্যাথ খুব গুরুত্বপূর্ণ। পাশাপাশি প্রশ্ন এন্যালাইসিস করে গুরুত্বপূর্ণ টপিক গুলো বার বার প্র্যাকটিস করা। এবিষয়ে জয়কলি প্রকাশনির গণিত বিচিত্রা বইটি অনেক সহায়ক, আসপেক্ট ম্যথ।

জীববিজ্ঞান/বায়োলজি প্রস্তুতি গুচ্ছ ভর্তি পরীক্ষা

জীববিজ্ঞানের উদ্ভিদবিজ্ঞান থেকে পাঠ্যবইয়ের সব অধ্যায়ের গুরুত্বপূর্ণ আবিষ্কার, আবিষ্কারকের নাম, প্রয়োজনীয় সংজ্ঞা, বোল্ড লাইন উদাহরণ, পার্থক্য, উদ্ভিদের শ্রেণীবিন্যাস, মূল, পাতা, গোত্র পরিচিতি, সালোক সংশ্লেষণ, শ্বসন, প্রস্বেদন, টিস্যু, টিস্যুতন্ত্র বিষয়গুলো পড়তে হবে।

প্রাণীবিজ্ঞান অংশের ম্যালেরিয়ার জীবাণু, হাইড্রা, দেহপ্রাচীর, কলা, কোষ, প্রাণীর বৈজ্ঞানিক নাম, পরিপাকতন্ত্র, রক্ত ও রক্ত সংবহনতন্ত্র, রেচনতন্ত্র, পেশিতন্ত্র, প্রাণীর প্রজননতন্ত্র ইত্যাদি বিষয় পড়তে হবে। জীববিজ্ঞান প্রিপারেশনের জন্য জয়কলি সিরিজের জীববিজ্ঞান/বায়োলজি বিচিত্রা,আসপেক্ট বায়োলজি

গুচ্ছ ভর্তি পরীক্ষা পদার্থবিজ্ঞান প্রস্তুতি গাইডলাইন/বই

পদার্থবিজ্ঞান প্রস্তুতির জন্য উচ্চমাধ্যমিক পাঠ্যবইয়ের প্রথম পত্র থেকে গতির সূত্র, মহাকর্ষ ও অভিকর্ষ, স্থিতিস্থাপকতা, তাপ, গতিবিদ্যা, ভেক্টর ও স্কেলার রাশি, বেগ, ত্বরণ, বল ও বলের প্রকারভেদ, মাত্রা ও বিভিন্ন পদ্ধতিতে একক ইত্যাদি পড়তে হবে।

পদার্থ দ্বিতীয় পত্র থেকে স্থির বিদুৎ, বিদুৎপ্রবাহের তাপীয় ও রাসায়নিক ক্রিয়া, চৌম্বক পদার্থ, আলোর প্রতিফলন, প্রতিসরণ, ইলেক্ট্রন, প্রোটন, পরমাণুসহ ইলেক্ট্রনের প্রতিটি অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ সংজ্ঞা, সূত্রাবলি, ঘটনা ও কারণ, প্রভাব, পার্থক্য, গাণিতিক সমস্যার সমাধান জানতে হবে। গাণিতিক সমস্যার সমাধানগুলো দ্রুত ও ভালোভাবে করতে পারার বিষয়টিও আয়ত্ত করতে হবে। বিচিত্রা সিরিজের পদার্থ বিচিত্রা, আসপেক্ট ফিজিক্স সহায়ক বই হিসেবে ভালো।

ভর্তি পরীক্ষার রসায়ন প্রস্তুতি গাইডলাইন

একটি বিষয় সবসময়ই মনে রাখতে হবে, এইচএসসির সিলেবাস তো বটেই, ভর্তি পরীক্ষায় সফল হতে হলে বইয়ের সব অধ্যায়ই ভালোভাবে পড়তে হবে। ভর্তি পরীক্ষায় ভালো রেজাল্ট করতে হলে বইয়ের কোনও অধ্যায় বাদ দেওয়ার উপায় নেই।

উচ্চমাধ্যমিক শ্রেণীর রসায়ন মূল পাঠ্য বইয়ের মধ্যে থেকে পদার্থের বিভিন্ন অবস্থা, পর্যায় সারণী, রাসায়নিক গণনা, জারণ-বিজারণ, রাসায়নিক বন্ধন, রাসায়নিক বিক্রিয়া, প্রতীক, সংকেত, যোজনী, গাঠনিক সংকেত, আণবিক সংকেত, রাদারফোর্ড, বোরের পরমাণু মডেল বিষয়গুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে। রসায়ন বিচিত্রা ভালো বই।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় সহায়ক বই, বিজ্ঞান বিভাগ

এছাড়াও একই সাথে এক গুচ্ছ নেটওয়ার্ক ভর্তি সহায়িকা, গুচ্ছ চ্যালেঞ্জ বিজ্ঞান বিভাগ, বিজয় স্পেশাল গুচ্ছ মডেল টেস্ট ও সাজেশন। এ.এস.এম আনাস ফেরদৌস এর QNA গুচ্ছ এডমিশন এন্যালাইসিস সিরিজের ম্যাথ এন্যালাইসিস, জীববিজ্ঞান এন্যালাইসিস, পদার্থবিজ্ঞান এন্যালাইসিসরসায়ন এন্যালাইসিস QNA প্লাস বইগুলো অনেক ইফেক্টটিভ।

গুচ্ছ প্রশ্ন ব্যাংক এন্যাইলাইসিস

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো প্রশ্নের ধরন সম্পর্কে জানা। আর প্রশ্নের ধরন সম্পর্কে জানার বিগত বছরের প্রশ্নের জুড়ি মেলা ভার।যেহুতু গুচ্ছ শুরু হয়েছে খুব অল্প কিছুদিন আগে প্যাকটিস বুক এবং মডেল টেস্ট এ ই বিগত বছরের প্রশ্ন সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া আছে।


গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২৪ বিজ্ঞান বিভাগের অনুষ্ঠিত হবে এপ্রিল মাসের ৯ তারিখ হাতে সময় খুব কম। তাই সবার উচিত এই স্বল্প সময় স্মার্ট ভাবে পড়ালেখা করে কাজে লাগিয়ে যেকোন একটা বিশ্ববিদ্যালয়ে নিজের নিজের নামে একটা আসন দখল করে নেয়া।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান