ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজের ভর্তি পরীক্ষা , বিস্তারিত তথ্য, সার্কুলার নোটিশ, আবেদন যোগ্যতা, মানবন্টন তারিখ।


শিক্ষার্থীদের জন্য এক স্বপ্নের নাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। উচ্চশিক্ষার এই দোয়ারের পথ উন্মুক্ত হয় এইচএসসির পরে। অপার সম্ভাবনাময় ভবিষ্যৎ জীবনের লক্ষ্য ছাত্র ছাত্রীরা নামে এক জ্ঞান যুদ্ধে। যাকে নাম দেয়া হয়েছে ভর্তি যুদ্ধ বা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। প্রতিবছর লাখো শিক্ষার্থীদের স্বপ্নের এক সাবজেক্ট বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। উচ্চমাধ্যমিকের পর সবাই নামে এই যুদ্ধের ময়দানে কেউবা শুরু করে দেয় আরো অনেক আগে থেকেই। অনেকেই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ব্যর্থ হয় বা অনেকের ইচ্ছে থাকে রাজধানীর বাহিরে না যাওয়ার। তাদের জন্য দেশের কেন্দ্রবিন্দুতে অবস্থিত ঢাবি,জাবি, অথবা গুচ্ছ ভুক্ত জবি ব্যতিত ঢাকা বিশ্ববিদ্যালয় অন্তর্গত শতবর্ষী ৭ কলেজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফিলিয়েটেড এবং সেই সাথে রাজধানীতে অবস্থিত বলে দেশের নতুন প্রতিষ্ঠিত অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের থেকেও অনেক ক্ষেত্রে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় উপরের দিকে থাকে এই কলেজ গুলো। 

ঢাবি অধিভুক্ত সরকারি ৭ কলেজ

১৬ ই ফেব্রুয়ারি ২০১৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনের ঢাকার ঐতিহ্যবাহী সরকারি সাতটি কলেজকে সেশন জট কমানো শিক্ষার মান বৃদ্ধি সহ নানাবিধ উদ্দেশে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে এক লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী এবং ১ হাজার ১৪৯ জন শিক্ষক নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত করা হয়। এই কলেজ গুলো হলো;

  1. ঢাকা কলেজ।
  2. ডেন মহিলা কলেজ।
  3. কবি নজরুল সরকারি কলেজ।
  4. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।
  5. সরকারি তিতুমীর কলেজ।
  6. সরকারি বাঙলা কলেজ।
  7. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি/নোটিশ ২০২৪

রাজধানী ঢাকায় অবস্থিত প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত শতবর্ষী সরকারি ৭ কলেজের ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষার সার্কুলার প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি। 7 College Admissions Test affiliated under Dhaka University (DU) এর ভর্তি পরীক্ষা আয়োজন করে থাকে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার নোটিশ দিয়েছে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি। এবছর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে মে মাসে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কিংবা গুচ্ছ ভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের মতো এখানে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ নেই। যেহুতু এটা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত প্রতিষ্ঠান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইন অনুযায়ী পরিচালিত হয় তাই এখানেও ঢাকা বিশ্ববিদ্যালয় কিংবা বুয়েটের মতো সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের কোন সুযোগ নেই। এখানে ভর্তি পরিক্ষার সব রকমের দায়িত্বে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি প্রশাসন। শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ও করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদনের ওয়েবসাইটে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ৭ কলেজ ভর্তি আবেদন তারিখ

আগামী ২১ শে‌ মার্চ ২০২৪ থেকে ২৫ শে এপ্রিল ২০২৪ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইট du.eis.ac.bd তে গিয়ে উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক পরীক্ষার তথ্য দিয়ে আবেদন সম্পন্ন করতে পারবে।

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি আবেদন যোগ্যতা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি ৭ কলেজে ভর্তি পরীক্ষা দিতে চাইলে মাধ্যমিক ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে সম্পন্ন করতে হবে এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক পরিক্ষায় উত্তীর্ণ হতে হবে।

  • বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলে চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।
  • বাণিজ্য বিভাগের ক্ষেত্রে এস.এস.সি ও এইচএসসি তে চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৬.৫০ পেতে হবে।
  • মানবিক বা আর্টস থেকে এস.এস.সি এবং এইচএসসি মিলে ৬.০০ জিপিএ পেতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজের ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মতো প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদেরকেই সকল ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

সাত কলেজে ভর্তি পরীক্ষার মানবন্টন ও বিস্তারিত তথ্য

সরকারি ৭ কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে মে মাসে, শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অর্থাৎ ভর্তি পরীক্ষা শুধুমাত্র ঢাকায় অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সারাদেশে আলাদা আলাদা কেন্দ্রে অনুষ্ঠিত হলেও সাত কলেজে ভর্তি পরীক্ষা শুধুমাত্র ঢাকায় অনুষ্ঠিত হয়।ঢাবি ভর্তি পরীক্ষায় সব ইউনিটে ইংরেজিতে আলাদা করে পাশ করতে হয় এবং লিখিত ও এমসিকিউ এ ও আলাদা করে পাশ করতে হয় এবং ঢাবি আইবিএ তে অপ্রকাশিত আলাদা আলাদা করে পাশ নাম্বার থাকলেও এখানে আলাদা করে কোন পাশ নম্বর নেই। একসাথে ১০০ এর মধ্যে ৪০ নম্বর পেলেই একজন শিক্ষার্থী কৃতকার্য হয় এবং ভর্তির জন্য সাবজেক্ট ও কলেজ চয়েস ফরম পুরন করতে পারে। সরকারি ৭ কলেজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো কোন লিখিত পরিক্ষা নেই শুধুমাত্র গুচ্ছ ভর্তি পরীক্ষার মতো এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে।

  • ভর্তি পরিক্ষার সময় ১ ঘন্টা।
  • এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০০ মার্ক।
  • নেগেটিভ মার্কিং নেই।
  • আলাদা করে পাশ মার্ক নেই।
  • পাশ মার্ক ৪০।
  • আবেদন ফি ৬০০ টাকা।

বাণিজ্য বিভাগের মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজের ভর্তি পরীক্ষায় বাণিজ্য বা ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা মোট পাঁচটি বিষয়ে ২০ মার্ক করে ১০০ মার্ক এর এমসিকিউ পরিক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

  • বাংলা ২০
  • ইংরেজি ২০ 
  • ব্যবসায় শিক্ষা ২০ 
  • হিসাববিজ্ঞান ২০ 
  • ফিনান্স/মার্কেটিং ২০ 

সামাজিক ও কলা অনুষদের ভর্তি পরীক্ষার মানবন্টন 

ঢাবি অন্তর্গত শতবর্ষী সরকারি সাত কলেজের ভর্তি পরীক্ষায় মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরিক্ষায় অংশগ্রহণ করতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বি ইউনিট এর ভর্তি পরীক্ষার অনুরূপ।

  • বাংলা ২৫
  • ইংরেজি ২৫ 
  • সাধারণ জ্ঞান ৫০ 

সামাজিক ও কলা অনুষদের সাধারণ জ্ঞান বিষয়ের পরিক্ষায় সাধারণত বাংলাদেশ ও আন্তর্জাতিক ঘটনা, উচ্চমাধ্যমিক পর্যায়ে পঠিত যুক্তিবিদ্যা, অর্থনীতি, ইতিহাস, ইসলামের ইতিহাস, ভূগোল, ধর্ম, সমাজবিজ্ঞান ও রাজনীতি অংশ থেকে প্রশ্ন থাকবে।

বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার মানবন্টন

ঢাবি অধিভুক্ত ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বদরুন্নেসা মহিলা কলেজ, তিতুমীর কলেজ, সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ ও সরকারি বাংলা কলেজের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট এর অনুরূপ।

  • পদার্থ ২৫
  • রসায়ন ২৫
  • গণিত ২৫ 
  • জীববিজ্ঞান ২৫ 

যে কেউ চাইলে উচ্চমাধ্যমিকে পঠিত চতুর্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি প্রশ্নের উত্তর করতে পারবে।

  • বাংলা ২৫
  • ইংরেজি ২৫

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি পরীক্ষা প্রস্তুতি 

ঢাবি অধিভুক্ত সরকারি সাতটি কলেজের ভর্তি পরীক্ষা হবে ২০২৪ সালের মে মাসে। ভর্তি পরীক্ষায় ভালো করার জন্য এখনো হাতে সময় আছে প্রায় তিন মাস। একজন শিক্ষার্থী যদি ভালোভাবে এই সময় পড়ে তাহলে ভর্তি পরীক্ষায় ভালো করা তার পক্ষে সম্ভব। বিস্তারিত জানতে পড়ুন: উচ্চমাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ

সরকারি ৭ কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৭ মে ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.০০ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ও সরকারি সাত কলেজের কেন্দ্রে। কিভাবে উচ্চমাধ্যমিক থেকে বিজ্ঞান বিভাগের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি নেয়া যায় তা জানতে পড়ুন: বিজ্ঞান বিভাগ টু বিশ্ববিদ্যালয় ভর্তি। 

বিজ্ঞান বিভাগের প্রস্তুতি জন্য একই সাথে বিগত বছরের প্রশ্ন, সমাধান,এন্যালাইসিস, সাজেশন সহ বিস্তারিত দেয়া একটি বই অ্যসপেক্ট এর ফিনিক্স সিরিজের ৭ কলেজ ভর্তি সহায়কিকা


মানবিক বা কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মে ২০২৪ সকাল ১১.০০ থেকে ১২.০০ পর্যন্ত। মানবিক বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পর্কে জানতে পড়ুন :এইচএসসি থেকে মানবিক বিভাগের বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি।

মানবিক বিভাগের ৭ কলেজ প্রস্তুতির জন্য প্রশ্নব্যাংক এবং উচ্চমাধ্যমিকের বইগুলো ভালো করে পড়া খুবই গুরুত্বপূর্ণ।

ব্যবসায় শিক্ষা অনুষদের ঢাবি সাত কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সামাজিক ও কলা অনুষদের ভর্তি পরীক্ষার এক দিন পর, অর্থাৎ ১১ মে ১১.০০ থেকে ১২.০০ পর্যন্ত। বাণিজ্য বিভাগের বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রস্তুতি সম্পর্কে জানতে পড়ুন: ব্যবসায় শিক্ষা শাখা থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি। 

ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা জয়কলি প্রকাশনির ৭ কলেজ ভর্তি সহায়কিকা বইটিতে বিগত বছরের প্রশ্ন এন্যালাইসিস, সাজেশন সহ বিস্তারিত পাবেন।

৭ কলেজ ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড

ভর্তি পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পরিক্ষার এডমিট কার্ড। কোন পরিক্ষাতেই এডমিট কার্ড ছাড়া অংশগ্রহণ করা যায় না। এডমিট কার্ডকে পরিক্ষায় অংশগ্রহণের চাবি বলা হয়। সাত কলেজের ভর্তি পরীক্ষার এডমিট কার্ড কখন প্রদান করা হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটি এ বিষয়ে ভর্তির নোটিশে বিস্তারিত কোন সুনির্দিষ্ট তথ্য দেয়নি। আবেদনকারীর প্রোফাইলে ভর্তি পরীক্ষার পূর্বে এডমিট কার্ড ডাউনলোড অপশন আসবে যেকোনো সময়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের আসন সংখ্যা

সাত কলেজের সামাজিক বিজ্ঞান ও কলা অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদ এবং বিজ্ঞান অনুষদে প্রতিটি কলেজে নির্দিষ্ট সংখ্যক আসন রয়েছে বিভিন্ন বিষয়ে।

  • বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সাতটি কলেজের মোট ৮৬১৯ টি আসনে ভর্তি হতে পারবে যার মধ্যে ৭১৬ টি কোটা এবং ৭৯০৩ টি সাধারণ মেধাতালিকার আসন।


  • সামাজিক বিজ্ঞান ও কলা অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মোট ৯৯৭৯ টি আসনের মধ্যে ৭৯৬ টি কোটা এবং ৯১৮৩ টি সাধারণ আসন।


  • ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষায় পাশ কৃত শিক্ষার্থীদের জন্য মেধাতালিকায় মোট ৪৫০২ টি এবং কোটায় ৩৯০ সহ মোট ৪৮৯২ টি আসনে ভর্তি নেওয়া হয়।


কোটার আসন কোটার শিক্ষার্থীদের দিয়ে পূরণ না হলে সাধারণ মেধাতালিকা থেকে শিক্ষার্থী ভর্তি নিয়ে আসন সংখ্যা পূরণ করা হয়।

নবীনতর পূর্বতন

ছবি: দ্য ডেইলি পাবলিকিয়ান